Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শিক্ষার মান বাড়ানোর চেষ্টা চলছে: নওফেল

সারাবাংলা ডেস্ক
১২ মার্চ ২০২২ ২১:৩০

চট্টগ্রাম ব্যুরো: শিক্ষার মান ঊর্দ্ধমুখী করার চেষ্টা সরকার করছে বলে জানিয়েছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। এজন্য বিশ্ববিদ্যালয় পর্যায়ে মানসম্মত গবেষণার তাগিদ দিয়েছেন তিনি।

শনিবার (১২ মার্চ) সকালে চট্টগ্রামের বেসরকারি প্রিমিয়ার ইউনিভার্সিটিতে এক মতবিনিময় সভায় উপমন্ত্রী এসব কথা বলেন। ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের সঙ্গে শিক্ষক-শিক্ষিকা ও কর্মকর্তা-কর্মচারিদের এ মতবিনিময় সভা হয়েছে।

সভাপতির বক্তব্যে বোর্ড অব ট্রাস্টিজের সভাপতি উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, ‘সরকার শিক্ষার মান ঊর্দ্ধমুখী করার চেষ্টা করছে। এক্ষেত্রে বিশ্ববিদ্যালয় পর্যায়ে মানসম্মত গবেষণা প্রয়োজন। বিশ্ববিদ্যালয়গুলোতে শুধু জ্ঞান বিতরণ নয়, জ্ঞান সৃষ্টিও করতে হবে। মনিটরিং এবং বিশ্লেষণের ওপর জোর দিতে হবে। সিলেবাস হতে হবে আন্তর্জাতিক মানের। এর পাশাপাশি শিক্ষার্থীদের কর্ম উপযোগী শিক্ষা দিতে হবে।’

সভায় উপাচার্য ড. অনুপম সেন বলেন, ‘পৃথিবীতে বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু হয় বেসরকারিভাবে। বিশ্ববিদ্যালয়ের কাজ হল জ্ঞান বিতরণ করা। এই জ্ঞানের ভিত্তি হতে হবে কর্ম উপযোগী শিক্ষা, মানবিক শিক্ষা ও সম্পদমুখী শিক্ষা। মানুষকে মানুষের মর্যাদা দেওয়ার শিক্ষা দিতে হবে।’

নগরীর দামপাড়ায় প্রিমিয়ার ইউনিভার্সিটির অডিটোরিয়ামে এ সভায় আরও বক্তব্য রাখেন, বোর্ড অব ট্রাস্টিজের সদস্য হাসিনা মহিউদ্দিন, রেমন্ড আরেং এবং বোরহানুল হাসান চৌধুরী সালেহিন এবং প্রিমিয়ার ইউনিভার্সিটির রেজিস্ট্রার খুরশিদুর রহমান।

বোর্ড অব ট্রাস্টিজের সদস্য হিসেবে প্রধানমন্ত্রীর বিশেষ সহকারি বিপ্লব বড়ুয়া, একুশে পদকপ্রাপ্ত নাট্যব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত ছিলেন।

এসময় উপস্থিত ছিলেন প্রিমিয়ার ইউনিভার্সিটির ট্রেজারার এ কে এম তফজল হক, কলা ও সমাজবিজ্ঞান অনুষদের ডিন মোহীত উল আলম, প্রকৌশল ও বিজ্ঞান অনুষদের ডিন তৌফিক সাঈদ, ব্যবসা শিক্ষা অনুষদের সহকারি ডিন এম মঈনুল হক।

সারাবাংলা/আরডি/এসএসএ

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর