Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সয়াবিন তেলের দাম নিয়ে রিটের আদেশ সোমবার

স্টাফ করেসপন্ডেন্ট
১৩ মার্চ ২০২২ ১৩:৫৫

ঢাকা: সয়াবিন তেলের দাম নিয়ন্ত্রণের নির্দেশনা চেয়ে করা রিটের বিষয়ে আদেশের জন্য সোমবার (১৪ মার্চ) দিন ধার্য করেছেন হাইকোর্ট।

রোববার (১৩ মার্চ) বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি এস এম মনিরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ এ দিন ধার্য করেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী সৈয়দ মহিদুল কবীর। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল প্রতিকার চাকমা।

শুনানিতে আদালত সয়াবিন তেলসহ নিত্যপ্রয়োজনীয় পণ্য নিয়ে মনোপলি করে যারা জনগণকে ভোগান্তিতে ফেলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত বলে মন্তব্য করেছেন হাইকোর্ট।

গত ৬ মার্চ সয়াবিন তেলের দাম নিয়ন্ত্রণে রাখতে মনিটরিং সেল গঠন এবং নীতিমালা তৈরি করতে হাইকোর্টে রিট (রিট নং-৩২৮৮) দায়ের করা হয়।

সুপ্রিম কোর্টের তিন আইনজীবী আইনজীবী মনির হোসেন, আইনজীবী সৈয়দ মহিদুল কবীর ও আইনজীবী মোহাম্মদ উল্লাহ এ রিট দায়ের করেন।

রিট দায়েরের পর আইনজীবী মনির হোসেন বলেছিলেন, গত ৩ মার্চ সয়াবিন তেলের দাম বৃদ্ধির বিষয়ে একটি দৈনিক পত্রিকার প্রতিবেদন আদালতের নজরে আনলে আদালত যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে রিট করার পরামর্শ দেন। এরপর সেই নির্দেশনা অনুযায়ী রিট দায়ের করা হয়।

এর আগে ৩ মার্চ সয়াবিন তেলের দাম বাড়ানোর বিষয়টি হাইকোর্টের নজরে আনেন তিনজন আইনজীবী। তারা সয়াবিন তেলের দাম বাড়ানো নিয়ে একটি ইংরেজি দৈনিকে প্রকাশিত প্রতিবেদন আদালতের নজরে আনেন।

ইংরেজি দৈনিকের ওই প্রতিবেদনে বলা হয়, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের সুযোগ নিয়ে বাংলাদেশের এক শ্রেণির অসাধু ব্যবসায়ী সয়াবিন তেলের দাম অস্বাভাবিক হারে বাড়িয়ে দিয়েছেন। ২ মার্চ বাজারে ক্রেতাদের কাছ থেকে এক লিটার খোলা সয়াবিনের দাম রাখা হয়েছে ১৭৫ টাকা। অথচ সরকার এক লিটার খোলা সয়াবিনের দাম ১৪৩ টাকা নির্ধারণ করে দিয়েছে।

বিজ্ঞাপন

তখন আদালত আইনজীবীদের এ বিষয়ে যথাযথ প্রক্রিয়ায় রিট দায়ের করতে নির্দেশ দেন।

সারাবাংলা/কেআইএফ/এএম

সয়াবিন তেল

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর