Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আমেরিকায় ‘বাংলা সিনে আ্যাওয়ার্ড’ অক্টোবরে

সারাবাংলা ডেস্ক
১৩ মার্চ ২০২২ ১৮:৩০

করোনাকালীন লকডাউন এবং উন্মুক্ত স্থানে অনুষ্ঠান আয়োজনে বিধিনিষেধ থাকার কারণে দু’বছর বন্ধ ছিল আমেরিকার ‘বাংলা সিনে অ্যাওয়ার্ড’। তবে চলতি বছরের অক্টোবরে এই অ্যাওয়ার্ড আয়োজনের পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন উদ্যোক্তারা। বাংলাদেশের বিজয়ের সুবর্ণজয়ন্তী উপলক্ষে এবারের আয়োজনে মুক্তিযুদ্ধ ও দেশাত্মবোধক সিনেমা বেশি গুরুত্ব পাবে বলে জানা গেছে।

আয়োজক আজগর হোসাইন খান বাবু জানান, আমেরিকায় নতুন প্রজন্মের অনেকেই বেড়ে উঠছে যাদের জন্ম আমেরিকায়। কিন্তু তাদের পূর্বপুরুষ বাংলাদেশের। নতুন প্রজন্মের কাছে বর্তমান বাংলাদেশের পরিচয় ও সংস্কৃতি তুলে ধরতে সিনেমাই অন্যতম মাধ্যম। কারণ, মানুষকে প্রভাবিত করার ক্ষেত্রে সিনেমার ক্ষমতা বেশি। সিনেমার নিজস্ব একটি ভাষা আছে। যে ভাষা আন্তর্জাতিক।

বিজ্ঞাপন

তিনি আরও জানান, বাংলা সিনেমা দেখার মাধ্যমে আমেরিকার মানুষ বাংলা সংস্কৃতির নানা দিক সম্পর্কে ধারণা পাবে। পাশাপাশি বাংলাদেশের সিনেমা, নির্মাতা ও কলাকুশলী সম্পর্কে আমেরিকানরা ধারণা পাবে। পরস্পরের মধ্যে সাংস্কৃতিক যোগসূত্র তৈরি হবে। প্রযোজকেরা চাইলে এই আয়োজনের মাধ্যমে বাংলা সিনেমার আন্তর্জাতিক বাজার খুঁজতে পারবেন।

আমেরিকায় ‘বাংলা সিনে অ্যাওয়ার্ড’র মেগা আয়োজন বাংলাদেশের চলচিত্র তারকা, সংগীতশিল্পী ও কলাকুশলীদের মিলনমেলায় রূপ নেয়। চলচ্চিত্রের বিভিন্ন শাখায়, সিনেমার কলাকুশলীদের পুরস্কৃত করা হয়। শিল্পীরা যাতে তাদের কাজের যথার্থ সম্মান অর্জনের মাধ্যমে পরবর্তী কাজে বিপুল উৎসাহ পান। সেজন্যই প্রতিবছর এই আয়োজন হয় বলে জানান আজগর হোসাইন খান বাবু।

বিজ্ঞাপন

উল্লেখ্য, ২০১৫ সাল শুরু হয়েছে ‘বাংলা সিনে অ্যাওয়ার্ড’ প্রদান অনুষ্ঠান। এই আয়োজনে বাংলাদেশের প্রায় অর্ধশতাধিক সুপারস্টারের মিলন ঘটে আমেরিকায়।

সারাবাংলা/পিটিএম

বাংলা সিনে আ্যাওয়ার্ড

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর