Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাংলাদেশের সঙ্গে সম্পৃক্ততা বাড়াতে আগ্রহী সুইস প্রেসিডেন্ট

সারাবাংলা ডেস্ক
১৪ মার্চ ২০২২ ০৯:৪৭

কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তিতে বাংলাদেশের বিভিন্ন খাতে সুইজারল্যান্ডের সম্পৃক্ততা আরও প্রসারিত করতে আগ্রহের কথা জানিয়েছেন সুইস কনফেডারেশনের প্রেসিডেন্ট ইগনাজিও ক্যাসিস। তিনি বলছেন, বৈশ্বিক শান্তি ও নিরাপত্তা চ্যালেঞ্জ মোকাবিলায় দ্বিপাক্ষিক আরও শক্তিশালী সম্পর্ক ভূমিকা রাখবে।

পাঁচ দশক আগে ১৯৭২ সালের ১৩ মার্চ বাংলাদেশকে স্বাধীন রাষ্ট্র হিসেবে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দিয়েছিল সুইজারল্যান্ড। এ উপলক্ষে দেওয়া এক অভিনন্দনবার্তায় ইগনাজিও ক্যাসিস এ কথা বলেছেন।

বিজ্ঞাপন

সুইস রাষ্ট্রপতি তার বার্তায় বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শুভেচ্ছা জানিয়েছেন। দুই দেশের মধ্যে বিভিন্ন ক্ষেত্রে দীর্ঘদিনের সহযোগিতার পাশাপাশি দ্বিপাক্ষিক সম্পর্ককে ক্রমাগত বিস্তৃত ও গভীরতর করার ওপরও গুরুত্বারোপ করেন তিনি।

সুইজারল্যান্ড ও বাংলাদেশের মধ্যে একটি শক্তিশালী অংশীদারিত্বের কথা তুলে ধরে ক্যাসিস কোভিড-১৯ পরিস্থিতি কাটিয়ে ওঠা, শান্তি ও সমৃদ্ধি, জলবায়ু পরিবর্তন এবং টেকসই উন্নয়নসহ ভবিষ্যতের সহযোগিতার মূল ক্ষেত্রগুলোর ওপর জোর দেন। তিনি বলেন, সুইজারল্যান্ড গত পাঁচ দশক ধরে বাংলাদেশের জনগণ ও সরকারের একটি নির্ভরযোগ্য উন্নয়ন ও অর্থনৈতিক অংশীদার।

তিনি জানান, দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য দ্রুত বেড়েছে। এর ফলে দুই দেশের মধ্যেকার পণ্য বাণিজ্যের পরিমাণ এখন প্রতি বছর ১০০ কোটি সুইস ফ্রাঁ বা ১১০ কোটি মার্কিন ডলার ছাড়িয়ে গেছে।

সুইজারল্যান্ড ১.২ বিলিয়ন সুইস ফ্রাঁ বা ১.৩ বিলিয়ন মার্কিন ডলারের বেশি বাংলাদেশে বিনিয়োগ করেছে জানিয়ে সুইস প্রেসিডেন্ট বলেন, সুইজারল্যান্ডের উন্নয়ন সহযোগিতা সবচেয়ে দরিদ্র জনগোষ্ঠীর কল্যাণে পরিচালিত উদ্ভাবনী প্রকল্পগুলোর ওপর গুরুত্ব দেয়। বাসস।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

ইগনাজিও ক্যাসিস কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর বাংলাদেশ-সুইজারল্যান্ড সুইস প্রেসিডেন্ট

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর