Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পুতিনের সঙ্গে বসতে চান জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্ক
১৪ মার্চ ২০২২ ১১:৪৪

রুশ প্রতিনিধিদের সঙ্গে চলমান আলোচনায় ইউক্রেনের প্রতিনিধিরা দুই দেশের প্রেসিডেন্ট পর্যায়ে সরাসরি বৈঠক চাইবে বলে জানিয়েছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। প্রস্তাবিত এ শীর্ষ বৈঠক শান্তির পথ খুলতে পারে বলে তিনি মনে করছেন।

এদিকে, ইউক্রেন যুদ্ধ নিয়ে সোমবার (১৪ মার্চ) স্থানীয় সময় ভোর থেকে ভিডিও লিঙ্কের মাধ্যমে প্রতিবেশী দুই দেশের মধ্যে ফের আলোচনা শুরুর কথা রয়েছে।

সব চূড়ান্ত সিদ্ধান্ত রাশিয়ার নেতা একাই নিচ্ছেন, এমন ইঙ্গিত করে ইউক্রেন বারবার জেলেনস্কি ও প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মধ্যে সরাসরি আলোচনার আহ্বান জানিয়ে আসছে। যদিও, সে ব্যাপারে ইতিবাচক কোনো সাড়া মেলেনি।

এ ব্যাপারে ভিডিও ভাষণে জেলেনস্কি বলেছেন, তিনি নিশ্চিত, জনতা এই বৈঠকের জন্য অপেক্ষা করছে।

এর আগে রাশিয়া বলেছিল, নির্দিষ্ট ইস্যু নিয়ে আলোচনার জন্য এ ধরনের বৈঠক ক্রেমলিনও চায়। কিন্তু, এরপর বিস্তারিত আর কিছু বলেনি তারা।

এ পর্যন্ত বেলারুশে দুই পক্ষের মধ্যে এ ধরনের তিন রাউন্ড বৈঠক হয়েছে, যার শেষটি হয়েছে গত সোমবার। এসব বৈঠকে মূলত মানবিক বিষয়গুলো প্রাধান্য পেয়েছে এবং যুদ্ধকবলিত শহরগুলো থেকে কিছু বেসামরিককে সরে যাওয়ার পথ করে দিয়েছে। তবে এসব আলোচনায় কিছু ইতিবাচক পরিবর্তন ঘটেছে বলে শুক্রবার মন্তব্য করেছেন পুতিন।

বৃহস্পতিবার তুরস্কে রাশিয়া ও ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রীদের মধ্যে বৈঠক হলেও তাতে অস্ত্রবিরতির বিষয়ে কোনো অগ্রগতি হয়নি। ইউক্রেন জানিয়েছে, তারা রাশিয়ার সঙ্গে আলোচনায় ইচ্ছুক হলেও আত্মসমর্পণ করবে না।

প্রসঙ্গত, ফেব্রুয়ারির শেষ দিকে ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত কয়েক হাজার মানুষ নিহত হয়েছে এবং ২৫ লাখেরও বেশি মানুষ দেশ ছেড়ে পালিয়েছে।

সারাবাংলা/একেএম

ইউক্রেন যুদ্ধ ভলোদিমির জেলেনস্কি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর