Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তেল-চিনিতে শুল্ক কমছে, এসআরও আসছে আজই

স্পেশাল করেসপন্ডেন্ট
১৪ মার্চ ২০২২ ১৩:০৯

ছবি: সারাবাংলা

ঢাকা: তেল ও চিনিসহ বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় খাদ্যপণ্যে খুচরা পর্যায়ে শুল্ক কমানোর নির্দেশ দিয়েছে মন্ত্রিসভা। এর পরিপ্রেক্ষিতে আজ সোমবারই (১৪ মার্চ) এসআরও জারি হবে। একইসঙ্গে আমদানি পর্যায়েও এসব পণ্যের শুল্ক সর্বোচ্চ কমানোর বিষয়টি বিবেচনা করতে বলা হয়েছে মন্ত্রিসভার পক্ষ থেকে।

সোমবার (১৪ মার্চ) অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠক থেকে বাণিজ্য মন্ত্রণালয় ও জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) এ সংক্রান্ত নির্দেশনাগুলো দেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ভার্চুয়াল পদ্ধতিতে মন্ত্রিসভার বৈঠকটি অনুষ্ঠিত হয়। বৈঠকে সরকারি বাসভবন গণভবন প্রান্ত থেকে সংযুক্ত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের ব্রিফ করেন।

মন্ত্রিপরিষদ সচিব ব্রিফিংয়ে বলেন, তেলসহ বিভিন্ন নিত্যপণ্যের ক্ষেত্রে ভোক্তা পর্যায়ে শুল্ক কমানো সংক্রান্ত ফাইলে আইনমন্ত্রী অনুমোদন দিয়েছেন। আজই (সোমবার) এ বিষয়ে এসআরও (স্ট্যাটিউটরি রেগুলেটরি অর্ডার, তাৎক্ষণিকভাবে কার্যকর করার নির্দেশনা দিয়ে জারি করা পরিপত্র বা প্রজ্ঞাপন) জারি করা হবে। তবে আমদানি পর্যায়ে শুল্ক সর্বোচ্চ কমানোর বিষয়টি বিবেচনার জন্য বলেছে মন্ত্রিসভা।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ভোজ্যতেল আমদানির ক্ষেত্রে ১৫ শতাংশ ভ্যাট রয়েছে। এই ভ্যাট কতটুকু কমানো যায়, সে বিষয়ে এনবিআরকে নির্দেশনা দেওয়া হয়েছে। ভোজ্যতেল ছাড়াও চিনিসহ অন্যান্য নিত্যপণ্যেও আমদানি পর্যায়ে ভ্যাট কমাতে বলা হয়েছে।

কোন কোন পণ্যে ভ্যাট কমানোর নির্দেশনা দেওয়া হয়েছে— জানতে চাইলে খন্দকার আনোয়ারুল বলেন, যে পণ্যের সংকট রয়েছে, সেটির ভ্যাট কমানোর নির্দেশনা দিয়েছে। তবে (ভ্যাট) একেবারে তুলে দেওয়া যাবে না। তবে যতটুকুসম্ভব কমিয়ে সর্বনিম্ন পর্যায়ে নামানোর নির্দেশনা দিয়েছে মন্ত্রিসভা।

গত কিছুদিন ধরেই দ্রব্যমূল্য দেশের অন্যতম আলোচিত বিষয়। তেল, চিনি থেকে শুরু করে নিত্যপ্রয়োজনীয় প্রায় সব ধরনের পণ্যের দামই বেড়েছে। বাজারে সরবরাহে ঘাটতি না থাকলেও দ্রব্যমূল্যের এই ঊর্ধ্বগতি নিয়ে চিন্তিত সরকারও। এরই মধ্যে দ্রব্যমূল্য পরিস্থিতি নিয়ন্ত্রণ ও সরবরাহ ব্যবস্থা স্বাভাবিক রাখতে করণীয় নিয়ে গতকাল রোববার মন্ত্রিপরিষদ বিভাগে পাঁচ মন্ত্রী ও ঊর্ধ্বতন কর্মকর্তাদের নিয়ে বৈঠক হয়। বৈঠক শেষে বাণিজ্যমন্ত্রী জানান, নিত্যপণ্যের ওপর ভ্যাট-শুল্ক কমানোর পাশাপাশি সরবরাহ ব্যবস্থা স্বাভাবিক রাখতে দুয়েকদিনের মধ্যে টাস্কফোর্স গঠন করা হবে। টাস্ক ফোর্স অস্বাভাবিক দাম নেওয়া বন্ধে প্রয়োজন অনুযায়ী ‘অ্যাকশনে’ যাবে, তদারকি বাড়াবে এবং অবৈধ মজুত বন্ধে ‘হস্তক্ষেপ’ও করবে।

বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, রমজান মাস সামনে রেখে দ্রব্যমূল্য সহনীয় পর্যায়ে রাখতে নিত্যপণ্যের মজুত নিয়ন্ত্রণসহ ভ্যাট-ট্যাক্স কমানো বা তুলে নেওয়া হবে। পাশাপাশি ওএমএস কার্যক্রম ও পণ্যের সরবরাহ বাড়ানো হবে, মজুতও নিয়ন্ত্রণ করা হবে।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

এসআরও টপ নিউজ তেল-চিনি দ্রব্যমূল্য বৃদ্ধি নিত্যপণ্যের মূল্য মন্ত্রিসভার বৈঠক


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর