Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৪ ঘণ্টায় ১ মৃত্যু, সংক্রমণ শনাক্ত ২৩৯ জনের শরীরে

সারাবাংলা ডেস্ক
১৪ মার্চ ২০২২ ১৭:১৩

ঢাকা: গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে এক জনের মৃত্যু হয়েছে। আগের দিন এই সংখ্যা ছিল তিন। এছাড়া একই সময়ে নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে ২৩৯ জনের শরীরে, যা আগের দিন ছিল ২৩৩। অন্যদিকে, আগের দিন নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ছিল ১ দশমিক ৮৮ শতাংশ। গত ২৪ ঘণ্টায় তা কিছুটা কমে হয়েছে ১ দশমিক ৭৫ শতাংশ।

সোমবার (১৪ মার্চ) স্বাস্থ্য অধিদফতরের উপপরিচালক ও কোভিড ইউনিটের প্রধান ডা. মো. জাকির হোসেন খানের সই করা কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৭৮টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫৯টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬৬২টি।

এসব ল্যাবে পরীক্ষার জন্য দেশের বিভিন্ন বুথ থেকে গত ২৪ ঘণ্টায় ১৩ হাজার ৬৩৫টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। আগের দিনেরসহ মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ১৩ হাজার ৬৬৭টি। এ নিয়ে দেশে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হলো ১ কোটি ৩৬ লাখ ৫১ হাজার ৪০৪টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৯০ লাখ ৭৮ হাজার ২৩৪টি। আর বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৪৫ লাখ ৭৩ হাজার ১৭০টি।

সংক্রমণ কিছুটা বাড়লেও কমেছে শনাক্তের হার

আগের দিন দেশে করোনাভাইরাসের নতুন সংক্রমণ শনাক্ত হয়েছিল ২৩৩ জনের শরীরে। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা কিছুটা বেড়ে হয়েছে ২৩৯ জন। এ নিয়ে দেশে ১৯ লাখ ৪৯ হাজার ৭২৫ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হলো।

এদিকে, আগের দিন নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তর হার ছিল ১ দশমিক ৮৮ শতাংশ। গত ২৪ ঘণ্টায় তা কিছুটা কমে হয়েছে ১ দশমিক ৭৫ শতাংশ। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১৪ দশমিক ২৮ শতাংশ।

বেড়েছে সুস্থ হওয়া ব্যক্তির সংখ্যা

আগের দিন করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ১ হাজার ৪১৭ জন। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা বেড়ে হয়েছে ১ হাজার ৯২২ জন। এ নিয়ে দেশে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠলেন ১৮ লাখ ৬২ হাজার ৮০৮ জন। মোট সংক্রমণের বিপরীতে সুস্থতার হার ৯৫ দশমিক ৫৪ শতাংশ।

২৪ ঘণ্টায় মৃত্যু কমেছে

আগের দিন করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মারা যান তিন জন। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন এক জন। এ নিয়ে দেশে করোনায় মোট মৃত্যু হলো ২৯ হাজার ১১২ জনের। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৪৯ শতাংশ। গত ২৪ ঘণ্টায় যে ব্যক্তি করোনার সংক্রমণ নিয়ে মারা গেছেন তিনি পুরুষ এবং সরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়েছে।

মৃত্যু শুধু চট্টগ্রামে

গত ২৪ ঘণ্টায় যে ব্যক্তি করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন তিনি চট্টগ্রাম বিভাগের। এবং তার বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে। এর বাইরে গত ২৪ ঘণ্টায় দেশের অন্য সাত বিভাগে কেউ করোনা সংক্রমণ নিয়ে মারা যাননি।

সারাবাংলা/পিটিএম

করোনা আপডেট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর