Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন ১০ ব্যক্তি ও এক প্রতিষ্ঠান

স্পেশাল করেসপন্ডেন্ট
১৫ মার্চ ২০২২ ১৩:০০

ঢাকা: জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের জন্য এবার ১০ ব্যক্তি ও এক প্রতিষ্ঠানকে স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনীত করেছে সরকার। মঙ্গলবার (১৫ মার্চ) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (কমিটি ও অর্থনৈতিক) মো. জিল্লুর রহমান স্বাক্ষরিত প্রজ্ঞাপনে যে তালিকা প্রকাশ করা হয়েছে সেখানে এবার প্রতিষ্ঠান হিসেবে গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট এই পুরস্কারে মনোনীত হয়েছে।

বিজ্ঞাপন

স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ ক্ষেত্রে এবার ৫ বিশিষ্টজন পাচ্ছেন স্বাধীনতা পুরস্কার। এদের মধ্যে রয়েছেন- বীর মুক্তিযোদ্ধা ইলিয়াস আহমেদ চৌধুরী, শহীন কর্নেল খন্দকার নাজমুল হুদা (বীর বিক্রম), আব্দুল জলিল, সিরাজ উদ্দীন আহমেদ এবং মরহুম সিরাজুল হক।

চিকিৎসাবিদ্যা ক্যাটাগরিতে পুরস্কার পাচ্ছেন অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া এবং অধ্যাপক কামরুল ইসলাম।

সাহিত্যের জন্য মরহুম মো. আমির হামজা এবং স্থাপত্যে সৈয়দ মঈনুল ইসলাম পাচ্ছেন স্বাধীনতা পুরস্কার।

স্বাধীনতা পুরস্কার দেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মাননা। ২৬ মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষ্যে প্রতিবছর সরকার দেশের জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের জন্য বিশিষ্টজনদের এই সম্মাননা দিয়ে আসছে। পুরস্কার হিসেবে ৫ লাখ টাকা, আঠারো ক্যারেট মানের পঞ্চাশ গ্রাম ওজনের স্বর্ণপদক, পদকের একটি রেপ্লিকা এবং একটি সম্মাননা পত্র দেওয়া হয়।

সারাবাংলা/জেআর/এমও

টপ নিউজ স্বাধীনতা পুরস্কার

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর