Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হাসিনোমিক্স— শেখ হাসিনার অর্থনৈতিক দর্শন নিয়ে গবেষণা

স্টাফ করেসপন্ডেন্ট
১৫ মার্চ ২০২২ ১৭:৪৪

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনার অর্থনৈতিক দর্শন নিয়ে গবেষণাপত্র প্রকাশ করেছেন ফিনল্যান্ডের ইউনিভার্সিটি অব ওলো বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশি শিক্ষার্থী মুহাম্মদ ইমাম হোসাইন। অর্থনীতি বিষয়ক গবেষণাপত্রটির নাম ‘হাসিনোমিক্স: বাংলাদেশ একটি উন্নয়ন বিস্ময়’।

গবেষণাপত্রটি নিয়ে মঙ্গলবার (১৫ মার্চ) দুপুর ১টায় জাতীয় প্রেস ক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে একটি সেমিনার আয়োজিত হয়। সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বিজ্ঞাপন

গবেষণাপত্র সম্পর্কে মুহম্মদ ইমাম হোসেন বলেন, ‘হাসিনোমিক্স’ শব্দটি ‘হাসিনা’ ও ‘ইকোনোমিক্স’ শব্দযুগলের সমন্বয়ে গঠিত হয়েছে। ‘হাসিনোমিক্স’ বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার অর্থনৈতিক দর্শন। এ গবেষণায় বাংলাদেশের উন্নয়নে হাসিনার মৌলিক নীতি, কৌশল ও দর্শনের অনুসন্ধান করার চেষ্টা করা হয়েছে। প্রধানমন্ত্রীর অর্থনৈতিক দর্শন নিয়ে এটিই প্রথম গবেষণাপত্র।

তিনি বলেন, এ গবেষণায় বাংলাদেশের উন্নয়নে শেখ হাসিনার মৌলিক নীতি, কৌশল ও দর্শনের অনুসন্ধান করার চেষ্টা করা হয়েছে। তিনি ২০০৯ সাল থেকে টানা তৃতীয় মেয়াদে বাংলাদেশের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন। এই গবেষণাপত্রে ‘হাসিনোমিক্সে’র মূল নীতিগুলো অনুসন্ধান করে দেখা যায়, ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে একটি মধ্যম আয়ের রাষ্ট্র এবং ২০৪১ সালের মধ্যে উন্নত রাষ্ট্রে উন্নীত করতে শেখ হাসিনা অর্থনীতিসহ জনসাধারণের সার্বিক উন্নয়ন ও কল্যাণে মনোনিবেশ করেন। ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত এবং কর্মসংস্থান তৈরির মাধ্যমে গণমানুষের জীবনযাত্রার মান উন্নত করতে হাসিনা সরকার বাস্তবসম্মত অর্থনৈতিক নীতি গ্রহণ করেছেন।

বিজ্ঞাপন

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, বাংলাদেশ আজ অর্থনৈতিক উন্নয়নে যোজন যোজন দূর এগিয়ে গিয়েছে— এটি আর মিথ্যা নয়। এর একটাই কারণ— সেটা হচ্ছে শেখ হাসিনার অর্থনৈতিক দর্শন। তার অর্থনৈতিক দর্শন নিয়ে প্রথমবারের মতো গবেষণাপত্র তৈরি করায় ইউনিভার্সিটি অব ওলো বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশি শিক্ষার্থী মুহাম্মদ ইমাম হোসাইকে ধন্যবাদ।

বিশেষ অতিথির বক্তব্যে জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন বলেন, ইমাম আমাদের বাংলাদেশের গর্ব। তিনি শেখ হাসিনার উন্নয়ন নিয়ে গবেষণা শুরু করেছেন। এরকম একটি উদ্যোগ নেওয়ার জন্য তাকে সাধুবাদ জানাই। এটি আমাদের জন্য খুবই গর্বের একটি বিষয়।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে আরও বক্তব্য রাখেন রাজনৈতিক বিশ্লেষক সুভাষ সিংহ রায়, একাত্তর টেলিভিশনের প্রধান সম্পাদক মোজাম্মেল বাবু এবং আওয়ামী লীগের তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক ড. সেলিম মাহমুদ।

সারাবাংলা/এসএসএ

শেখ হাসিনার অর্থনৈতিক দর্শন হাসিনোমিক্স হাসিনোমিক্স: বাংলাদেশ একটি উন্নয়ন বিস্ময়

বিজ্ঞাপন
সর্বশেষ

দেশে ফিরেছেন প্রধান উপদেষ্টা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১০:৫০

সম্পর্কিত খবর