Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাশিয়ার দাবি আরও বাস্তবসম্মত হয়ে উঠেছে: জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্ক
১৬ মার্চ ২০২২ ১০:২৫

ভলোদমির জেলেনস্কি, ছবি: বিবিসি

ইউক্রেনের সঙ্গে চলমান যুদ্ধ বন্ধে শান্তি আলোচনায় রাশিয়ার দাবি আরও বাস্তবসম্মত হয়ে উঠেছে বলে মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদোমির জেলেনস্কি। তবে আলোচনার জন্য আরও সময় প্রয়োজন ছিল বলেও উল্লেখ করেন তিনি। খবর আলজাজিরা ও বিবিসি।

মঙ্গলবার (১৫ মার্চ) রাতে এক ভিডিও বার্তায় জেলেনস্কি এসব কথা বলেন। প্রায় তিন সপ্তাহ ধরে চলা যুদ্ধের পাশাপাশি প্রতিবেশি দেশ বেলারুশে দফায় দফায় আলোচনায় বসছে দুই দেশের কূটনৈতিকরা।

জেলেনস্কি বলেন, ‘আলোচনা চলছে এবং আমাকে সব জানান হয়। ইতোমধ্যে আলোচনায় নেওয়া অবস্থানগুলো আরও বাস্তবসম্মত মনে হচ্ছে। তবে ইউক্রেনের স্বার্থে সিদ্ধান্ত নেওয়ার জন্য এখনো আরও সময়ের প্রয়োজন রয়েছে।’

তিনি বলেন, গতকাল মঙ্গলবার পর্যন্ত রুশ সেনা বাহিনী ইউক্রেনের ভূখণ্ডের আরও ভিতরে প্রবেশ পারেনি। তবে শহরগুলো গোলাবর্ষণ অব্যাহত রেখেছে রাশিয়া।

রাশিয়ার বিরুদ্ধে লড়াই করার জন্য আরও অস্ত্র চেয়েছেন ভলোদোমির জেলেনস্কি। এছাড়াও রাশিয়ার বিরুদ্ধে আরও নিষেধাজ্ঞার আবেদন করেন তিনি। একইসঙ্গে ইউক্রেনের আকাশকে রুশ ক্ষেপণাস্ত্র এবং বিমানের জন্য বন্ধ করে দেওয়ার আহ্বানের পুনরাবৃত্তি করেন জেলেনস্কি।

মূলত ইউক্রেনকে ন্যাটোতে যোগদানের যেকোনো অভিপ্রায় ত্যাগ করার দাবি জানিয়েছে রাশিয়া। এছাড়া দেশটির দোনেস্ক, লুহানস্ক এবং ক্রিমিয়ার বিচ্ছিন্ন প্রদেশগুলোকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেওয়ার জন্য চাপ অব্যাহত রেখেছে রুশ প্রশাসন।

এর আগে এক প্রতিবেদনে বিবিসি জানায়, গতকাল মঙ্গলবার ইউক্রেন ন্যাটোতে যোগদান করবে না বলে স্বীকার করেছেন জেলেনস্কি।

সারাবাংলা/এনএস

ইউক্রেন ইউক্রেন-রাশিয়া ভলোদোমির জেলেনস্কি রাশিয়া


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর