Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সৌদি আরবের সঙ্গে ২টি সমঝোতা সই

স্টাফ করেসপন্ডেন্ট
১৬ মার্চ ২০২২ ১৩:৫৪

ছবি: সারাবাংলা

ঢাকা: সৌদি আরবের সঙ্গে দুইটি সমঝোতায় স্বাক্ষর করেছে বাংলাদেশ। সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল-সৌদ ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এই চুক্তিতে সই করেন।

বুধবার (১৬ মার্চ) রাজধানীর একটি হোটেলে এ সমঝোতা সই হয়।

এর আগে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠকে বসেন সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল সৌদ। এরপর শুরু হয় প্রথম ঢাকা-রিয়াদ রাজনৈতিক সংলাপ। এতে নেতৃত্ব দেন দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী। এ সময় বাণিজ্য-বিনিয়োগ এবং জনশক্তি রফতানিসহ নিরাপত্তা ইস্যুতে আলোচনা করেন তারা। পরে দুই পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক শেষে দুইটি সমঝোতা স্মারক সই হয়। এর মধ্যে বাংলাদেশের ফরেন সার্ভিস একাডেমি ও বাদশা ফয়সাল ইনস্টিটিউটের সহযোগিতা সংক্রান্ত স্মারক রয়েছে।

এছাড়া দুই দেশের মধ্যে কাস্টমস সহযোগিতা চুক্তিও সই হয়। সৌদি পররাষ্ট্রমন্ত্রী কেরানীগঞ্জের বসিলায় আরবি ভাষা ইনস্টিটিউটের ভিত্তিপ্রস্তর ভার্চ্যুয়ালি স্থাপন করেন। এর আগে বুধবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেন তিনি।

পরে আজ দুপুর সাড়ে ১২টায় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল-সৌদকে বিদায় জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

প্রসঙ্গত, গতকাল মঙ্গলবার (১৫ মার্চ) সন্ধ্যায় ঢাকায় এসে পৌঁছান সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল সৌদ। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের আমন্ত্রণে তিনি এ সফরে এসেছেন। ওই দিন সন্ধ্যায় সৌদি পররাষ্ট্রমন্ত্রীর সম্মানে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেনের দেওয়া নৈশভোজে অংশ নেন সৌদ পররাষ্ট্রমন্ত্রী।

দীর্ঘ ছয় বছর পর সৌদি পররাষ্ট্রমন্ত্রীর এ বাংলাদেশ সফর। এর আগে ২০১৬ সালের মার্চে তৎকালীন সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল বিন আহমেদ আল-যুবায়ের বাংলাদেশ সফর করেছিলেন।

সারাবাংলা/টিএস/এনএস

টপ নিউজ ড. এ কে আব্দুল মোমেন ফয়সাল বিন ফারহান আল-সৌদ বাংলাদেশ সমঝোতা সই সৌদি আরব


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর