Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বয়স ১৮ হলেই মিলবে ভ্যাকসিনের বুস্টার ডোজ

সিনিয়র করেসপন্ডেন্ট
১৭ মার্চ ২০২২ ০০:১৪

ঢাকা: দেশে নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ নিয়ন্ত্রণে ভ্যাকসিন প্রয়োগ কর্মসূচি চলছে। এর অংশ হিসেবে ভ্যাকসিনের বুস্টার ডোজ প্রয়োগও শুরু হয়েছে। শুরুতে ৬০ বছরের বেশি বয়সীদের করোনা ভ্যাকসিনের বুস্টার ডোজ দেওয়া শুরু হলেও পরবর্তী সময়ে তা কমিয়ে ৫০ বছর করা হয়। এর পর ৪০ বছরের বেশি বয়সীদের বুস্টার ডোজ দেওয়ার নির্দেশনা থাকলেও এখন থেকে ১৮ বছর হলেই তা নেওয়া যাবে।

বুধবার (১৬ মার্চ) স্বাস্থ্য অধিদফতরের কোভিড-১৯ ভ্যাকসিন ব্যবস্থাপনা কমিটির সদস্য সচিব ডা. মো. শামসুল হকের সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ইতোপূর্বে বুস্টার ডোজ প্রদানের ক্ষেত্রে বয়সসীমা ৪০ বছরের পরিবর্তে ১৮ বছর করা হয়েছে। অ্যাস্ট্রাজোনেকা, মডার্না এবং ফাইজার কোভিড-১৯ ভ্যাকসিন প্রাপ্যতা অনুযায়ী বুস্টার ডোজ হিসেবে দিতে হবে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিবস উপলক্ষে আগামী ১৭-৩১ মার্চ পর্যন্ত বিশেষ কোভিড়-১৯ টিকাদান কার্যক্রম চলবে। কার্যক্রমে সকল স্থায়ী টিকাদান কেন্দ্র থেকে ১ম, ২য় ও বুস্টার ডোজের টিকাদান চলমান থাকবে। এই ক্যাম্পেইনে সারাদেশে তিন কোটির অধিক জনগণকে ভ্যাকসিনের আওতায় আনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ১২ বছরের বেশি যাদের প্রথম ডোজ ভ্যাকসিন নেওয়ার ২৮ দিন অতিবাহিত হয়েছে তাদের সকলকে দ্বিতীয় ডোজের ভ্যাকসিন দেওয়া হবে। যারা প্রথম ডোজ অ্যাস্ট্রাজোনেকা ভ্যাকসিন নিয়েছেন তাদের দুই মাসের ব্যবধানে দ্বিতীয় ডোজের ভ্যাকসিন নিশ্চিত করতে হবে।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৬ থেকে ২৮ ফেব্রুয়ারি এক দিনে এক কোটি প্রথম ডোজের ক্যাম্পেইনে যারা ভ্যাকসিন নিয়েছেন তাদের আগামী ২৮ থেকে ৩০ মার্চ দ্বিতীয় ডোজের ভ্যাকসিন দেওয়া যাবে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, দ্বিতীয় ডোজ গ্রহনের চার মাস পর বুস্টার ডোজ দিতে হবে। যাদের দ্বিতীয় ডোজের পর চার মাস অতিবাহিত হয়েছে তারা এসএমএস না পেলেও কেন্দ্রে আসলে ভ্যাকসিন নিতে পারবেন। এ ক্ষেত্রে সম্মুখসারির যোদ্ধা, বয়োজ্যেষ্ঠ এবং নারীদের প্রাধান্য দিতে হবে বলে জানানো হয় বিজ্ঞপ্তিতে।

সারাবাংলা/এসবি/পিটিএম

১৮ বছর বুস্টার ডোজ ভ্যাকসিন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর