Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সারাদেশে যথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপন

সারাবাংলা ডেস্ক
১৭ মার্চ ২০২২ ১৯:৫৫

ঢাকা: ‘বঙ্গবন্ধুর জন্মদিনের অঙ্গীকার, সকল শিশুর সমান অধিকার’— এই প্রতিপাদ্য নিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস সারাদেশে যথাযোগ্য মর্যাদায় উদযাপন করা হয়েছে। বৃহস্পতিবার (১৭ মার্চ) জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতি ও ম্যুরালে পুষ্পমাল্য অর্পণ, দোয়া ও আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হয়।

বিস্তারিত সারাবাংলার ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্টদের পাঠানো সংবাদে-

বিজ্ঞাপন

মেহেরপুর: সকাল ৯টায় জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন ও জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খান পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর পুলিশ প্রশাসনের পক্ষ থেকে পুলিশ সুপার রাফিউল আলম, স্বাস্থ্য বিভাগের পক্ষে সিভিল সার্জন ডা. জওয়াহেরুল আনাম সিদ্দিকী, জেলা পরিষদের পক্ষে জেলা পরিষদের চেয়ারম্যান গোলাম রসুল, জেলা মুক্তিযোদ্ধা ইউনিট, বিচার বিভাগ, মেহেরপুর পৌর মেয়র মাহফুজুর রহমান রিটন, জেলা আওয়ামী লীগসহ বিভিন্ন অঙ্গসংগঠনের নেতা এবং বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

এরপর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রুহের মাগফেরাত কামনা করে দোয়া মোনাজাত অনুষ্ঠিত হয়।

ময়মনসিংহ: দিবসটি উপলক্ষে জাতীয় পতাকা উত্তোলন, সকালে সার্কিট হাউজ মাঠে বঙ্গবন্ধুর ম্যুরালে প্রথমে ফুল দিয়ে শ্রদ্ধা জানান সংসদ সদস্য মনিরা সুলতানা মনি। পরে অতিরিক্ত বিভাগীয় কমিশনার, আনোয়ার হোসেন, অতিরিক্ত রেঞ্জ ডিআইজি শাহ আবিদ হোসেন, জেলা প্রশাসক এনামুল হক, পুলিশ সুপার আহমার উজ্জামান, সিটি করপোরেশন, মুক্তিযোদ্ধা সংসদ, জেলা ও মহানগর আওয়ামী লীগ, সরকারি বিভিন্ন দফতর, শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

বিজ্ঞাপন

পরে সার্কিট হাউজ প্রাঙ্গণ থেকে পতাকাবাহী তিনটি ট্রাকযোগে বীর মুক্তিযোদ্ধা, মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের র‌্যালি বের হয়ে নগরীর বিভিন্ন সড়ক ঘোরে। এছাড়া জেলা প্রশাসনের পক্ষ থেকে আলোচনা সভা, রচনা কুইজ ও চিত্রাংকন, প্রতিযোগিতা, মুক্তিযোদ্ধা সমাবেশ, সুবর্ণজয়ন্তী মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়েছে।

জেলার প্রতিটি উপজেলা সদরে উপজেলা প্রশাসনের উদ্যোগে দিবসটি পালিত হচ্ছে দিন ব্যাপি নানা কর্মসূচির মধ্যদিয়ে।

নড়াইল: জেলা প্রশাসন ও জেলা আওয়ামী লীগের আয়োজনে বিভিন্ন কর্মসূচি পালিত হয়। কর্মসূচির মধ্যে ছিলো জাতীয় ও দলীয় পতাকা উত্তলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পন, বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পমাল্য অর্পন, বিশেষ মোনাজাত, কেককাটা ও আলোচনা সভা।


দিবসটি উদযাপন উপলক্ষে চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় এবং ৭ মার্চের ভাষণ ও এলইডি স্ক্রিনে বঙ্গবন্ধুর জীবনী ও মুক্তিযুদ্ধ ভিত্তিক ডকুমেন্টরি প্রদর্শন করা হচ্ছে। দুপুরে নড়াইল সরকারি উচ্চ বালক বিদ্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন খুলনা বিভাগীয় কমিশনার মো. ইসমাইল হোসেন এনডিসি।

অনুষ্ঠানে অংশগ্রহণের পর তিনি (বিভাগীয় কমিশনার) জেলা শিল্পকলা একাডেমি চত্বরে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে মুক্তির উৎসব ও সুবর্ণ জয়ন্তী মেলার উদ্বোধন করেন। এছাড়া দিবসটি পালন উপলক্ষে হাসপাতাল,কারাগার, শিশু পরিবার, এতিম খানায় উন্নত মানের খাবার পরিবেশনসহ সকল ধর্মীয় প্রতিষ্ঠানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রুহের মাগফেরাত কামনা করে দোয়া মাহফিল ও প্রার্থনা অনুষ্ঠিত হয়েছে।

জয়পুরহাট: সকালে শহীদ ডা. আবুল কাশেম ময়দানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা নিবেদন করা হয়। জেলা প্রশাসক মো. শরীফুল ইসলামের নেতৃত্বে জেলা প্রশাসন, পুলিশ সুপার মাছুম আহাম্মদ ভূঞার নেতৃত্বে পুলিশ বিভাগ, জেলা পরিষদের চেয়ারম্যান আরিফুর রহমান রকেটের নেতৃত্বে জেলা পরিষদসহ জেলা আওয়ামীলীগ, মুক্তিযোদ্ধা সংসদ, জেলা মহিলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, জয়পুরহাট প্রেস ক্লাবসহ বিভিন্ন সরকারি বেসরকারি বিভাগ ও প্রতিষ্ঠান ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন।

সার্কিট হাউস মাঠে ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ সম্প্রচার, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের উপর স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ও তথ্যচিত্র প্রদর্শন, এ উপলক্ষে শিশু একাডেমিতে শিশুদের রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করা হয়।

বগুড়া: জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও আওয়ামী লীগও অঙ্গসংগঠন, জেলা বিএমএ, স্বাচিপ, প্রেসক্লাবসহ বিভিন্ন সংগঠন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালন করেছে। এ উপলক্ষে সকাল ১০টায় জেলা প্রশাসনের উদ্যোগে শিশু সমাবেশ ও বিশাল আনন্দ র‌্যালি বের হয়। এতে আওয়ামী লীগ ও অঙ্গসংগঠন অংশ নেয়।


আনন্দ র‌্যালি শেষে এক আলোচনা সভা আলতাফুন্নেছা খেলার মাঠে অনুষ্ঠিত হয়।

নাটোর: দিবসটি উপলক্ষে সব সরকারি ও বেসরকারি ভবন শীর্ষে জাতীয় পতাকা উত্তোলন এবং কালেক্টরেট ভবনের সামনে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। পুষ্পমাল্য অর্পণ করেন জেলা আওয়ামী লীগের সভাপতি সংসদ সদস্য অধ্যাপক আব্দুল কুদ্দুস ও জেলা প্রশাসক শামীম আহমেদ।

এসময় নাটোর ও নওগাঁ সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য রত্না আহমেদ, জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট সাজেদুর রহমান খান, পুলিশ সুপার লিটন কুমার সাহা, সিভিল সার্জন ডা. রোজী আরা খাতুন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম রমজান, পৌরসভার মেয়র উমা চৌধুরী জলিসহ জেলা পর্যায়ের বিভিন্ন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এতিম শিশুদের সাথে নিয়ে কেক কেটে তাদের মিষ্টিমুখ করান। অপরদিকে, জেলা আওয়ামী লীগের আয়োজনে শহরের কান্দিভিটুয়ায় দলীয় কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

মাগুরা: দিবসটি উপলক্ষে সদর উপজেলার ১৪৭ জন শিক্ষার্থীর মধ্যে বাইসাইকেল বিতরণ করা হয়েছে। লোকাল গভর্ন্যান্স সাপোর্ট প্রজেক্ট (এলজিএসপি-৩) প্রকল্পের আওতায় মাগুরা সদর উপজেলার ৯টি ইউনিয়নের ৪০টি মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের মধ্যে এ বাইসাইকেল বিতরণ করা হয়।

স্থানীয় নোমানী ময়দানে সংসদ সদস্য এ্যাডভোকেট সাইফুজ্জামান শিখর প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিক্ষার্থীদের হাতে এ বাইসাইকেল তুলে দেন। এসময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক ড. আশরাফুল আলম, পুলিশ সুপার জহিরুল ইসলাম, জেলা পরিষদ চেয়ারম্যান পঙ্কজ কুন্ডু, সিভিল সার্জন ডাক্তার শহীদুল্লাহ দেওয়ান, পৌর মেয়র খুরশীদ হায়দার টুটুল, সদর উপজেলা চেয়ারম্যান আবু নাসির বাবলু, উপজেলা নির্বাহী কর্মকর্তা ইয়াছিন কবীর, এলজিএসপি-৩ প্রকল্পের ডিস্ট্রিক ফ্যাসিলিটেটর শামসুজ্জোহাসহ অন্যরা।

কুষ্টিয়া: সকালে জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল ইসলামের নেতৃত্বে জেলা প্রশাসন জেলা প্রশাসন চত্ত্বরে বঙ্গবন্ধু ভাস্কর্যে পুষ্পমাল্য অর্পণ করেন। এরপর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আতাউর রহমান আতার নেতৃত্বে উপজেলা পরিষদের পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

হবিগঞ্জ: হবিগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে সুপরিসর বেদী নিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মনোরম ম্যুরাল উদ্বোধন হয়েছে। এটি জেলার কেন্দ্রীয় ম্যুরাল হিসেবে স্বীকৃতি পেয়েছে। জাতির পিতার জন্মদিনে বৃহস্পতিবার সকালে প্রধান অতিথি থেকে এই ম্যুরালের উদ্বোধন করেন অ্যাডভোকেট মো. আবু জাহির এমপি।

পরে সেখানে ফুল দিয়ে জাতির পিতার জন্মদিনের শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন বিভিন্ন সংগঠনের নেতারা। জাতির পিতার জন্মদিনে শুভেচ্ছা জানাতে রীতিমত জনতার ঢল নামে এই ম্যুরালের সামনে।

পরে জেলা প্রশাসকের কার্যালয়ের সামন থেকে একটি র‌্যালি বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। জাতির পিতার জন্মদিন উপলক্ষে কালেক্টরেট প্রাঙ্গণে উদ্বোধন করা হয় সপ্তাহব্যাপি মেলার।


নওগাঁ:
সকাল ৯টায় শহরের ‘এটিম‘ মাঠে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। এসময় জেলা প্রশাসন, জেলা পুলিশ, মুক্তিযোদ্ধা সংসদ, জেলা পরিষদ, পৌরসভা, জেলা প্রেস ক্লাবসহ সকল সরকারি, আধা সরকারি, বেসরকারি, স্বায়ত্ত্বশাসিত প্রতিষ্ঠান, সামাজিক সাংস্কৃতিক সংগঠন, বিভিন্ন রাজনৈতিক দলের পক্ষ থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে তাঁর প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়।

এসময় জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান, পুলিশ সুপার প্রকৌশলী আব্দুল মান্নান মিয়াসহ বিভিন্ন সরকারি কর্মকর্ত, শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান, বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের প্রধান স্ব-স্ব প্রতিষ্ঠানের পক্ষে পুষ্পস্তবক অর্পণ করেন।

রাঙ্গামাটি: সকাল ৯টায় জেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে সভা অনুষ্ঠিত হয়। জেলা আওয়ামী লীগ সভাপতি ও খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় উপস্থিত ছিলেন- জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি চিংকিউ রোয়াজা, সাধারণ সম্পাদক হাজী মো. মুছা মাতব্বর, তথ্য ও গবেষণা সম্পাদক মো. রফিকুল মাওলা, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মনছুর আলী, জেলা যুবলীগের সহ-সভাপতি আশীষ কুমার চাকমা নব, জেলা যুব মহিলা লীগের সভাপতি রোকেয়া আক্তার, জেলা ছাত্রলীগের সভাপতি আব্দুল জব্বার সুজনসহ অন্যরা।

কুমিল্লা: জেলা শহর ভাসছে ঝলমলে আলোর বন্যায়। শহরজুড়ে বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান বর্ণিল আলোকসজ্জায় সাজানো হয়েছে। রাস্তায়-রাস্তায় মাইকে বাজছে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ। আলোক সজ্জার মাধ্যমে বঙ্গবন্ধুর শৈশব-কৈশোর থেকে শুরু করে ৫২’র ভাষা আন্দোলন, ৬৯এর গণঅভ্যত্থান ও ৭১ এর মুক্তিযুদ্ধের স্মৃতিকথা ফুটিয়ে তোলা হয়েছে।

বিভিন্ন এলাকায় দেয়ালে শোভা পাচ্ছে বঙ্গবন্ধু ও তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি সংবলিত ব্যানার পোস্টার।

চুয়াডাঙ্গা: সকাল সাড়ে ৬টায় জেলা আওয়ামী লীগের কার্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন করেন জেলা আওয়ামী লীগের সভাপতি সংসদ সদস্য সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন, দলীয় পতাকা উত্তোলন করেন জেলা আওয়ামী লীগের যুগ্ন-সাধারণ সম্পাদক রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করেন সংসদ সদস্য সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুনসহ আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা। এরপর সকাল ৯টায় জেলা প্রশাসক কার্যালয় চত্বরে বঙ্গবন্ধু ও বঙ্গমাতার ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে জেলা প্রশাসন, পুলিশ বিভাগসহ বিভিন্ন সরকারি বেসরকারি দফতর, সামাজিক ও রাজনৈতিক দল।

পরে বঙ্গবন্ধু ও তার পরিবারের নিহত সদস্যদের রূহের মাগফেরাত কামনায় দোয়া অনুষ্ঠিত হয়। সকাল সাড়ে ৯টায় জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক ঘুরে চানমারী মাঠে গিয়ে শেষ হয়। সেখানে মুজিব উৎসব ও সুবর্ণ জয়ন্তী মেলার উদ্বোধন করেন জেলা প্রশাসক।

নীলফামারী: সকাল ৯টার দিকে বঙ্গবন্ধু চত্ত্বরে জাতির জনক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীন, পুলিশ সুপার মোহাম্মদ মোখলেছুর রহমান, জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা জয়ানাল আবেদীন, পৌরসভার মেয়র দেওয়ান কামাল আহমেদ, জেলা আওয়ামী লীগ ও তার অঙ্গসংগঠন, মুক্তিযোদ্ধা সংসদ, বিভিন্ন সরকারি বেসরকারি দপ্তর ও রাজনৈতিক সামাজিক সংগঠন।

সকাল ১০টার দিকে ডিসি গার্ডেন চত্ত্বরে বেলুন উড়িয়ে ও জন্মদিনের কেক কেটে দিনের অন্যান্য কর্মসূচির উদ্বোধন করেন জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীন। এসময় শ্রমজীবী, অসহায়, দুঃস্থ ও পথ শিশুদের মধ্যে মিষ্টি বিতরণ করা হয়।

এছাড়াও মানিকগঞ্জ, টাঙ্গাইল, গাইবান্ধা, নারায়ণগঞ্জ, নেত্রকোনা, সিরাজগঞ্জ, নোয়াখালী ও ফেনী, ফরিদপুর, মুন্সীগঞ্জ, মানিকগঞ্জ, সাতক্ষীরা, বাগেরহাট, রংপুর, বরিশাল, পটুয়াখালীতেও নানা কর্মসূচি পালন করা হয়েছে।

সারাবাংলা/এমও

জন্মদিন উদযাপন বঙ্গবন্ধুর জন্মদিন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর