Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

উন্নয়ন প্রচারে বসবে ৪৯২ এলইডি ডিসপ্লে, ব্যয় ১৩২ কোটি

জোসনা জামান, স্টাফ করেসপন্ডেন্ট
১৮ মার্চ ২০২২ ০৮:৪২

ঢাকা: সরকারের উন্নয়ন প্রচারে সারাদেশে বসবে ৪৯২টি এলইডি ডিসপ্লে। এজন্য সারাদেশে ৪৯২টি উপজেলায় এলইডি ডিসপ্লে স্থাপন শীর্ষক একটি প্রকল্প প্রস্তাব করা হয়েছে পরিকল্পনা কমিশনে। এটি বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ১৩২ কোটি ৪২ লাখ ৭২ হাজার টাকা।

প্রকল্পের লক্ষ্যমাত্রা হচ্ছে, মুজিববর্ষ ২০২০-২১ এবং স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে সরকারি-বেসরকারি বিভিন্ন সংস্থার উদ্যোগগুলো প্রান্তিক জনগোষ্ঠীর নিকট ব্যাপক প্রচার করা। প্রকল্পটি বাস্তবায়িত হলে সরকারি বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড, তথ্য ও সেবাগুলো ডিজিটাল পদ্ধতিতে প্রচারের মাধ্যমে নাগরিক সম্পৃক্ততা ও সচেতনতা বৃদ্ধি এবং সুশাসন প্রতিষ্ঠায় সহায়তা করবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

পরিকল্পনা কমিশন সূত্রে জানা গেছে, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ থেকে প্রস্তাব পাওয়ার পর গত বছরের ৩১ অক্টোবর অনুষ্ঠিত হয় প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা। ওই সভায় দেওয়া সুপারিশগুলো প্রতিপালন করায় প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) আগামী বৈঠকে উপস্থাপনের সুপারিশ করা হয়েছে। অনুমোদন পেলে ২০২৩ সালের অক্টোবরের মধ্যে এটি বাস্তবায়ন করবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদফতর।

এ বিষয়ে প্রকল্পটির দায়িত্বপ্রাপ্ত পরিকল্পনা কমিশনের আর্থ-সামাজিক অবকাঠামো বিভাগের সদস্য (সচিব) মোসাম্মৎ নাসিমা বেগম সারাবাংলাকে বলেন, এই প্রকল্পের মাধ্যমে সরকারি বিভিন্ন কর্মকাণ্ড, তথ্য ও সেবাগুলো ডিজিটাল পদ্ধতিতে প্রচারের মাধ্যমে নাগরিক সম্পৃক্ততা ও সচেতনতা বৃদ্ধি পাবে এবং সুশাসন প্রতিষ্ঠায় প্রকল্পটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। তাই প্রকল্পটি অনুমোদনযোগ্য।

প্রকল্প প্রস্তাবে বলা হয়েছে, ২০২০ সালে পূর্ণ হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবছর এবং গতবছর ছিল দেশের সুবর্ণজয়ন্তী। সরকার শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ২০২০ ও ২১ সালকে মুজিববর্ষ হিসেবে উদযাপনের সিদ্ধান্ত নেয়। এ জন্য বিভিন্ন মন্ত্রণালয় বিভাগ নানা ধরনের উন্নয়নমূলক কার্যক্রম, উদ্যোগ কর্মসূচি গ্রহণ এবং অনুষ্ঠানমালা আয়োজন করেছে। শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে মুজিববর্ষে বিভিন্ন সরকারি দপ্তর উদ্যোগ ও কার্যক্রমগুলো সকল পর্যায়ের জনসাধারণের মাঝে উপস্থাপন ও প্রচার প্রয়োজন। এ বিষয়টি সামনে রেখে ২০১৯ সালের ২৮ অক্টোবর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে মিডিয়া, প্রচার ও ডকুমেন্টেশন উপকমিটির সভা অনুষ্ঠিত হয়। এই সভায় আলোচনা হয় সারা দেশে ৩০ ফুট মাপের এক হাজারটি ডিজিটাল ডিসপ্লে স্থাপন করে সারাদিন ধরে বাংলাদেশ ও বঙ্গবন্ধুর ওপর কনটেন্ট প্রচার করা প্রয়োজন। এ বিষয়ে গঠিত ওয়ার্কি কমিটি এবং আইসিটি বিভাগ অডিও ভিজুয়াল প্রদর্শনী স্থানীয় সরকার বিভাগের সাথে সমন্বয়ের মাধ্যমে নিজস্ব অর্থায়নে দ্রুততম সময়ে বাস্তবায়নের ব্যবস্থা নেবে।

প্রকল্পের মূল কার্যক্রম হচ্ছে, ৪৯২টি উপজেলায় এলইডি ডিসপ্লে, ঢকায় স্থাপিত কন্ট্রোল সেন্টারের জন্য যন্ত্রপাতি, ৪২ জন মাসে এক কোটি টাকার পরামর্শক সেবা, ৫৭০ জনের প্রশিক্ষণ এবং প্রকল্প কার্যালয়ের জন্য কম্পিউটার ও আনুষঙ্গিক, আসবাবপত্র ক্রয় করা হবে।

সারাবাংলা/জেজে/এএম

৪৯২ এলইডি ডিসপ্লে ৪৯২টি উপজেলা ব্যয় ১৩২


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর