Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভুয়া বিজ্ঞাপন— ফেসবুকের নামে মামলা ঠুকে দিলো অস্ট্রেলিয়া

আন্তর্জাতিক ডেস্ক
১৮ মার্চ ২০২২ ১২:৪৮

সেলিব্রেটিদের পরিচয় ব্যবহার করে বিভ্রান্তি ছড়ানোর উপযোগী স্ক্যামিং বা ভুয়া বিজ্ঞাপন প্রদর্শনের সুযোগ করে দেওয়ার অভিযোগ উঠেছে ফেসবুকের বিরুদ্ধে। এ অভিযোগে ফেসবুকের প্যারেন্ট কোম্পানি মেটা’র বিরুদ্ধে অস্ট্রেলিয়া মামলা করেছে। মামলায় ফেসবুকের বিরুদ্ধে রায় হলে আর্থিক জরিমানাসহ আরও সাজা হতে পারে।

অস্ট্রেলিয়া কর্তৃপক্ষ বলছে, ফেসবুক তাদের প্ল্যাটফর্ম ব্যবহার করে ‘মিথ্যা, বিভ্রান্তিকর ও প্রতারণামূলক’ বিজ্ঞাপন চলার সুযোগ দিচ্ছে। এর মূলে রয়েছে ক্রিপ্টোকারেন্সি।

বিবিসির খবর বলছে, অস্ট্রেলিয়ার এ অভিযোগ নিয়ে ফেসবুক বা মেটা’র পক্ষ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি। তবে ফেসবুক এর আগে একাধিকবার জানিয়েছে, তাদের প্ল্যাটফর্ম থেকে স্ক্যামিংয়ে জড়িতদের কোনো ধরনের সুযোগ না দিতে তারা প্রতিশ্রুতিবদ্ধ।

অস্ট্রেলিয়ান কম্পিটিশন অ্যান্ড কনজ্যুমার কমিশন (এসিসিসি) বলছে, যেসব বিজ্ঞাপন নিয়ে প্রশ্ন উঠেছে, এসব বিজ্ঞাপনদাতারা ফেসবুকের অ্যালগরিদম ব্যবহার করেই ব্যবহাকারীদের কাছে পৌঁছাচ্ছে। একইসঙ্গে এসব বিজ্ঞাপনে অস্ট্রেলিয়ার সেলিব্রেটিদের নাম করে ভুয়া উদ্ধৃতি ব্যবহার করা হচ্ছে। এসব অজি তারকাদের মধ্যে নিউ সাউথ ওয়েলসের প্রিমিয়ার মাইক বেয়ার্ড, বিখ্যাত টিভি উপস্থাপক ডেভিড কোচ, ধনকুবের ডিক স্মিথসহ আরও অনেকেই রয়েছে।

এসিসিসি চেয়ারম্যান রড সিমস শুক্রবার (১৮ মার্চ) এক বিবৃতিতে বলেন, আমাদের মামলার মূল অভিযোগ হলো— ফেসবুকে এসব বিজ্ঞাপন প্রচারের সুযোগ করে দেওয়ার জন্য মেটাই দায়ী।

অস্ট্রেলিয়ার ফেডারেল আদালতে দায়ের করা মামলায় অভিযোগ করা হয়েছে, এ ধরনের বিজ্ঞাপন নিয়ে আগেও প্রশ্ন উঠেছে। সেলিব্রেটিরাও আপত্তি জানিয়েছেন। সবকিছু জানার পরও মেটা এসব বিজ্ঞাপনের প্রচার বন্ধে ব্যর্থ হয়েছে।

রড সিমস বলেন, এরকম একটি বিজ্ঞাপনের শিকার হয়ে একজন ভোক্তা প্রায় সাড়ে ছয় লাখ অস্ট্রেলিয়ান ডলার (৪ লাখ ৮০ হাজার মার্কিন ডলার, ৪১ লাখ টাকারও বেশি) খুইয়েছেন। তার কাছে ওই বিজ্ঞাপনকে ফেসবুকে বিনিয়োগের সুযোগ মনে হয়েছিল। বিজ্ঞাপনে তারকাদের উপস্থিতি থাকায় তিনি সেই বিজ্ঞাপনকে বিশ্বাসযোগ্য মনে করেছিলেন। এটি অত্যন্ত লজ্জার বিষয়।

এর আগে, গত মাসেই অস্ট্রেলিয়ান ধনকুবের অ্যান্ড্রু ফরেস্ট ফৌজদারি মামলা করেছিলেন ফেসবুকের প্যান্টে কোম্পানি মেটা’র বিরুদ্ধে। ওই মামলায় তিনি অভিযোগ করেন, তার ছবি ব্যবহার করে ভুয়া বিজ্ঞাপন চালানো হচ্ছে ফেসবুকে।

ফরেস্ট অবশ্য মানিলন্ডারিং প্রতিরোধী আইনে মামলা করেন ফেসবুকের বিরুদ্ধে। তবে নতুন মামলায় এসিসিসি যে অভিযোগ এনেছে, সেটিতে মূলত ভোক্তা আইন ভঙ্গের কথা বলা হয়েছে।

ফেসবুকের পাশাপাশি আরেক জনপ্রিয় সোস্যাল মিডিয়া ইনস্টাগ্রাম এবং মেসেজিং সার্ভিস হোয়াটসঅ্যাপের মালিকানাও রয়েছে মেটা’র হাতেই। ২০২১ সালে এসব কোম্পানি থেকে মেটা ১১৫ বিলিয়ন মার্কিন ডলার উপার্জন করেছে।

সারাবাংলা/টিআর

অস্ট্রেলিয়ান কম্পিটিশন অ্যান্ড কনজ্যুমার কমিশন টপ নিউজ ফেসবুক ফেসবুকের নামে মামলা ভুয়া বিজ্ঞাপন স্ক্যামিং


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর