Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

টানা ৩ দিন পর করোনায় নতুন ‍মৃত্যু, ১০৮ জন নতুন শনাক্ত

সিনিয়র করেসপন্ডেন্ট
১৮ মার্চ ২০২২ ১৮:৪৩

ঢাকা: করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় ২ জনের মৃত্যু হয়েছে।ফলে করোনায় টানা তিন দিন পর মৃত্যু দেখল বাংলাদেশ। এর আগে মঙ্গলবার, বুধবার ও বৃহস্পতিবার করোনায় কোনো মৃত্যু ছিল না।

শুক্রবার (১৮ মার্চ) স্বাস্থ্য অধিদফতরের করোনা পরিস্থিতি সংক্রান্ত নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় করোনায় দুইজন মারা গেছেন। এ নিয়ে করোনায় দেশে মোট মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ২৯ হাজার ১১৪ জন।

এতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় নতুন আরও ১০৮ জনের শরীরে করোনা ধরা পড়েছে। এ নিয়ে দেশে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল ১৯ লাখ ৫০ হাজার ৪৬৫ জনে। নমুনা পরীক্ষার বিপরীতে ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১ দশমিক ১৬ শতাংশ।

নমুনা সংগ্রহ ও পরীক্ষা: গত ২৪ ঘণ্টায় দেশের ৮৭৮টি পরীক্ষাগারে ৯ হাজার ২৭৯টি নমুনা পরীক্ষা করা হয়। এদিন মোট নমুনা সংগ্রহ করা হয়েছিল ৯ হাজার ৩২২ টি। পরীক্ষারগুলোর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫৯টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি, র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬৬২টি।

এ পর্যন্ত দেশে নমুনা পরীক্ষা করা হয়েছে ১ কোটি ৩৭ লাখ ১ হাজার ৭০২টি। সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৯১ লাখ ৫ হাজার ৮৬৬টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৪৫ লাখ ৯৫ হাজার ৮৩৬টি।

শনাক্ত, সুস্থ ও মৃত্যু: গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমিত রোগী শনাক্ত হয়েছেন ১০৮ জন। এ পর্যন্ত দেশে মোট করোনা রোগী শনাক্ত হয়েছে ১৯ লাখ ৫০ হাজার ৪৬৫ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১ হাজার ৪৫৯ জন। এ পর্যন্ত সুস্থ রোগীর সংখ্যা ১৮ লাখ ৬৮ হাজার ৬২০ জন। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে দুইজনের। এ নিয়ে দেশে করোনায় ২৯ হাজার ১১৪ জনের মৃত্যু হলো।

শনাক্ত-মৃত্যু ও সুস্থতার হার: গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্ত হয়েছেন ১ দশমিক ১৬ শতাংশ। এ পর্যন্ত শনাক্তের হার ১৪ দশমিক ২৪ শতাংশ। সংক্রমিত রোগীদের মধ্যে সুস্থতার হার ৯৫ দশমিক ৮০ শতাংশ। আক্রান্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৪৯ শতাংশ।

মৃত্যুর পরিসংখ্যান: গত ২৪ ঘণ্টায় মৃত দুইজনের মধ্যে একজনের বয়স শূন্য থেকে ১০ বছরের মধ্যে। অন্যজন শতবর্ষ পেরিয়েছেন। দুইজনই সরকারি হাসপাতালে মারা গেছেন। এদের একজনের বাড়ি ঢাকা বিভাগে আরেকজন চট্টগ্রাম বিভাগের বাসিন্দা।

দেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল ২০২০ সালের ৮ মার্চ। ওই বছরের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদফতর।

ডেল্টা ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ায় গত বছর জুন থেকে রোগীর সংখ্যা বাড়তে থাকে। ২৮ জুলাই একদিনে সর্বোচ্চ ১৬ হাজার ২৩০ জনের করোনা শনাক্ত হয়েছিল।

২০২১ সালের ৭ জুলাই প্রথমবারের মতো দেশে করোনায় মৃতের সংখ্যা ২০০ ছাড়িয়ে যায়। এর মধ্যে ৫ ও ১০ আগস্ট ২৬৪ জন করে মৃত্যু হয়, যা মহামারির মধ্যে একদিনে সর্বোচ্চ মৃত্যু।

গত ১৩ আগস্ট মৃত্যুর সংখ্যা ২০০ এর নিচে নামা শুরু করে। এরপর ২৮ আগস্ট মৃত্যুর সংখ্যা ১০০ এর নিচে নামতে শুরু করে।

সারাবাংলা/একে

করোনা করোনাভাইরাস কোভিড-১৯


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর