Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নিষিদ্ধ ‘আনসার আল ইসলাম’র সদস্য গ্রেফতার

স্পেশাল করেসপন্ডেন্ট
১৯ মার্চ ২০২২ ২০:৩৯

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামে এক যুবককে উগ্রবাদী বিভিন্ন বই ও প্রচারপত্রসহ গ্রেফতারের তথ্য দিয়েছে র‌্যাব। গ্রেফতার যুবক নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন ‘আনসার আল ইসলাম’র সক্রিয় সদস্য বলে জানিয়েছেন র‌্যাব কর্মকর্তারা।

শুক্রবার (১৮ মার্চ) রাতে হাটহাজারী পৌরসভায় চট্টগ্রাম-খাগড়াছড়ি সড়ক থেকে তাকে গ্রেফতার করা হয়েছে বলে শনিবার (১৯ মার্চ) সন্ধ্যায় পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

গ্রেফতার মো. ওমর ফারুক (২২) হাটহাজারী উপজেলার তৈয়বিয়া পাড়া এলাকার জানে আলমের ছেলে। তার কাছ থেকে উগ্রবাদ প্রচার করে এমন তথ্যসম্বলিত ১০টি বই ও ৫৩টি প্রচারপত্র উদ্ধার করা হয়েছে বলে র‌্যাব-৭ এর স্টাফ অফিসার সহকারী পুলিশ সুপার নুরুল আবছার জানিয়েছেন।

গ্রেফতার অভিযানে নেতৃত্ব দেওয়া র‌্যাবের এক কর্মকর্তা সারাবাংলাকে বলেন, ‘ওমর ফারুক আনসার আল ইসলামের সক্রিয় সদস্য। গোয়েন্দা তথ্যের ভিত্তিতে আমরা তার গতিবিধি নজরে রেখেছিলাম। আরও কয়েকজন মিলে সংগঠনের দাওয়াতি কার্যক্রম পরিচালনার প্রস্তুতি নিচ্ছিল তারা। গোয়েন্দা তথ্যে আমরা তাকে গ্রেফতার করি। প্রাথমিক জিজ্ঞাসাবাদে সে আনসার আল ইসলামের সঙ্গে তার সম্পৃক্ততার কথা স্বীকার করেছে।’

ওমর ফারুক পেশায় একজন ‘কার মেকানিক’ জানিয়ে র‌্যাবের এই কর্মকর্তা বলেন, ‘বছরখানেক আগে আধ্যাত্মিক নেতা জসিম উদ্দিন রহমানি ও তামিম আল আদনানির বয়ান শুনে সে আনসার আল ইসলামের সঙ্গে জড়িয়ে পড়ে। এক পর্যায়ে সক্রিয় সদস্য হয়ে সে ফেসবুকে উগ্রবাদী পোস্ট এবং মোটিভেশনাল ভিডিও দিয়ে জঙ্গি কার্যক্রম পরিচালনা শুরু করে। ফেসবুক এবং অপ্রচলিত অ্যাপস ব্যবহার করে সে সংগঠনের নেতৃস্থানীয়দের সঙ্গে যোগাযোগ রাখত বলে জিজ্ঞাসাবাদে জানিয়েছে।’

গ্রেফতারের পর সন্ত্রাসবিরোধী আইনে দায়ের করা মামলায় ওমর ফারুককে হাটহাজারী থানায় হস্তান্তর করা হয়েছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এর আগে, গত ২১ ফেব্রুয়ারি নগরীর এম এ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেশিয়াম প্রাঙ্গনে সিটি করপোরেশন আয়োজিত বইমেলা থেকে মো. রুমেল (২০) নামে এক তরুণকে গ্রেফতার করেছিল সিএমপির কাউন্টার টেরোরিজম ইউনিট। সংস্থাটি জানিয়েছিল, রুমেলও নিষিদ্ধ ঘোষিত আনসার আল ইসলামের সদস্য এবং সে বইমেলায় হামলার উদ্দেশে গিয়েছিল।

সারাবাংলা/আরডি/পিটিএম

আনসার-আল ইসলাম গ্রেফতার সদস্য


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর