Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাংলাদেশকে ইউক্রেনের পাশে চেয়েছে যুক্তরাষ্ট্র

স্টাফ করেসপন্ডেন্ট
২০ মার্চ ২০২২ ১৩:১৫

ঢাকা: ইউক্রেন-রাশিয়া যুদ্ধ ইস্যুতে বাংলাদেশকে ইউক্রেনের পাশে থাকার আহ্বান জানিয়েছে  যুক্তরাষ্ট্র। বাংলাদেশের পররাষ্ট্রস‌চিব মাসুদ বিন মো‌মেনের সঙ্গে এক বৈঠকে  যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের রাজনীতিবিষয়ক আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া ন্যুল্যান্ড এই আহ্বান জানান।

রোববার (২০ মার্চ) বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে অষ্টম অংশীদারিত্ব সংলাপে এ আহ্বান জানানো হয়। বেলা সোয়া ১১টায় ঢাকায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় দু’দেশের মধ্যে এই সংলাপ শুরু হয়। এই সংলাপে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন। আর মার্কিন প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন ভিক্টোরিয়া নুল্যান্ড।

বিজ্ঞাপন

সংলাপে ভিক্টোরিয়া নুল্যান্ড বলেন, বৈশ্বিক নিরাপত্তার স্বার্থে বাংলাদেশকে নিয়ে একযোগে কাজ করতে চায় যুক্তরাষ্ট।

যুক্তরাষ্ট্রের আন্ডার সেক্রেটারি বৈঠকের শুরুতেই বলেন, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের কারণে বৈশ্বিক নিরাপত্তা হুমকির মুখে পড়ে গেছে। আন্তর্জাতিক আইনগুলোকেও হুমকিতে ফেলে দিয়েছে এই আগ্রাসন। এই হুমকি মোকাবেলা করতে হলে বাংলাদেশকে অবশ্যই ইউক্রেনের পাশে দাঁড়াতে হবে।

তিনি বলেন, ইউক্রেনের জনগণের ওপর একটি অন্যায় যুদ্ধ চাপিয়ে দেওয়া হয়েছে। ইউক্রেনে রাশিয়া যুদ্ধাপরাধ করছে ইউক্রেনের জনগণের পাশে দাঁড়ানো নৈতিক দায়িত্ব।

এসময় বাংলাদেশের সাম্প্রতিক অর্থনৈতিক অগ্রগতির প্রশংসা করেন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলের প্রধান।

তিনি বলেন, বাংলাদেশের এই অর্থনৈতিক অগ্রগতির সহযোগী হতে যুক্তরাষ্ট্রের আরও অনেক কোম্পানি বাংলাদেশে বিনিয়োগ করতে আগ্রহী। তবে বিনিয়োগের পরিবেশ ভালো করতে বাংলাদেশের আরও অনেক কিছু করা দরকার।

বিজ্ঞাপন

এর আগে শনিবার (১৯ মার্চ) বিকেল ৫টা ১০ মি‌নি‌টে ভিক্টোরিয়া ন্যুল্যান্ডকে বহনকারী একটি বিশেষ বিমান ঢাকার হযরত শাহজালাল আন্তর্জা‌তিক বিমানবন্দ‌রে অবতরণ করে। এ সময় বাংলাদেশের পররাষ্ট্রস‌চিব মাসুদ বিন মো‌মেন তা‌কে বিমানবন্দ‌রে স্বাগত জানিয়েছিলেন।

ভিক্টোরিয়া ন্যুল্যান্ড ১৯ থেকে ২৩ মার্চ পর্যন্ত বাংলাদেশ, ভারত ও শ্রীলঙ্কা সফর করবেন। এই সফরে ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অংশীদারদের প্রতি যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতি ও সহযোগিতার ওপর জোর দেওয়া হবে।

সফরে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের রাজনীতিবিষয়ক আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া ন্যুল্যান্ড একটি প্রতিনিধিদলকে নেতৃত্ব দিচ্ছেন। প্রতিনিধিদলে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু ও প্রতিরক্ষা দফতরের নীতিবিষয়ক ডেপুটি আন্ডার সেক্রেটারি আমান্ডা ডরিও রয়েছেন। শুক্রবার (১৮ মার্চ) যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের ওয়েবসাইটে এসব তথ্য জানানো হয়।

মার্কিন পররাষ্ট্র দফতর জানায়, আন্ডার সেক্রেটারি ন্যুল্যান্ড বাংলাদেশ ও শ্রীলঙ্কায় অংশীদারিত্ব সংলাপে অংশ নেবেন। আর নয়াদিল্লিতে পররাষ্ট্র দফতরের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন।

এ সফরে আন্ডার সেক্রেটারি ও তার সঙ্গে থাকা প্রতিনিধিদল ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে শান্তি, সমৃদ্ধি এবং নিরাপত্তার জন্য অর্থনৈতিক অংশীদারিত্বকে শক্তিশালী করতে এবং সম্পর্ককে আরও গভীর করতে সুশীল সমাজ ও ব্যবসায়ী নেতাদের সঙ্গে সাক্ষাৎ করবেন।

সারাবাংলা/টিএস/এসএসএ

ইউক্রেন-রাশিয়া ইস্যু টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর