Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৪ ঘণ্টায় ৩ মৃত্যু, শনাক্ত ৮২

সারাবাংলা ডেস্ক
২০ মার্চ ২০২২ ১৮:১০

ঢাকা: গত পাঁচ দিনের মধ্যে করোনায় মৃত্যুহীন দিন ছিল চারটি। মাঝখানে শুক্রবার দু’জনের মৃত্যু দেখে দেশ। শনিবারও ছিল মৃত্যুহীন দিন। কিন্তু গত ২৪ ঘণ্টায় ফের করোনায় মৃত্যু বেড়ে দাঁড়ায় তিন জনে। এছাড়া একই সময়ে করোনায় শনাক্তের সংখ্যা কিছুটা বাড়লেও তা একশ’র নিচেই রয়েছে।

গত ২৪ ঘণ্টায় করোনার নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে ৮২ জনের শরীরে। আগের দিন এই সংখ্যা ছিল ৬২। এই সময়ে নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার শূন্য দশমিক ৯০ শতাংশ। আগের দিন এই হার ছিল শূন্য দশমিক ৮৩ শতাংশ।

বিজ্ঞাপন

রোববার (১৯ মার্চ) স্বাস্থ্য অধিদফতরের উপপরিচালক ও কোভিড ইউনিটের প্রধান ডা. মো. জাকির হোসেন খানের সই করা কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘণ্টার করোনাভাইরাস সংক্রমণের তথ্য জানানো হয়েছে।

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৭৮টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫৯টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬৬২টি।

এসব ল্যাবে পরীক্ষার জন্য সারাদেশের বিভিন্ন বুথ থেকে ৯ হাজার ৬৮টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। আগের দিনেরসহ এদিন নমুনা পরীক্ষা করা হয়েছে ৯ হাজার ৮২টি। এ নিয়ে এখন পর্যন্ত দেশে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ১ কোটি ৩৭ লাখ ১৮ হাজার ২৩৫টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৯১ লাখ ১২ হাজার ৯৪১টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৪৬ লাখ ৫ হাজার ২৯৪টি।

শনাক্ত ও সংক্রমণ তথ্য

বিজ্ঞাপন

আগের দিন দেশে ৬২ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত ২৪ ঘণ্টায় সংক্রমণ শনাক্ত হয়েছে ৮২ জনের শরীরে। এ নিয়ে দেশে মোট করোনা সংক্রমণ শনাক্ত হলো ১৯ লাখ ৫০ হাজার ৬০৯ জনের শরীরে।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার শূন্য দশমিক ৯০ শতাংশ, যা আগের দিন ছিল শূন্য দশমিক ৮৩ শতাংশ। মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৪ দশমিক ২২ শতাংশ।

সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা কমেছে

আগের দিন করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ১ হাজার ১৪ জন। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা কমে হয়েছে ৮৩৭ জন। এ নিয়ে দেশে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠলেন ১৮ লাখ ৭০ হাজার ৪৭১ জন। মোট সংক্রমণের বিপরীতে সুস্থতার হার ৯৫ দশমিক ৮৯ শতাংশ।

২৪ ঘণ্টায় ৩ মৃত্যু

গত ২৪ ঘণ্টায় করোনায় সংক্রমিত হয়ে তিন জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে করোনায় ২৯ হাজার ১১৭ জনের মৃত্যু হলো। মৃত্যুর হার ১ দশমিক ৪৯ শতাংশ। গত ২৪ ঘণ্টায় যে তিন জন মারা গেছেন তাদের মধ্যে দু’জন সরকারি হাসপাতালে এবং এক জন বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। এদের মধ্যে দু’জন পুরুষ এবং এক জন নারী।

মৃত্যু শুধু ঢাকা, খুলনা ও ময়মনসিংহ বিভাগে

গত ২৪ ঘণ্টায় করোনার সংক্রমণ নিয়ে ঢাকা, খুলনা ও ময়মনসিংহ বিভাগে এক জন করে মারা গেছেন। এর বাইরে দেশের অন্য পাঁচ বিভাগে কেউ করোনা সংক্রমণ নিয়ে মারা যাননি। এদিকে, মৃত ওই তিন জনের মধ্যে এক জনের বয়স ৭১ থেকে ৮০ বছরের মধ্যে। এছাড়া অন্য দু’জনের বয়স যথাক্রমে ৬১ থেকে ৭০ এবং ৪১ থেকে ৫০ বছরের মধ্যে।

সারাবাংলা/পিটিএম

করোনা আপডেট

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর