Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনায় ফের মৃত্যুহীন দিন, শনাক্ত ১১৬

সারাবাংলা ডেস্ক
২১ মার্চ ২০২২ ১৭:২৯

ঢাকা: এক সপ্তাহের মধ্যে করোনায় মৃত্যুহীন পাঁচটি দিন দেখল দেশ। গত সাত দিনের মধ্যে শুক্রবার দু’জন ও রোববার তিন জনের মৃত্যু হয়। তবে সর্বশেষ ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে কেউ মারা যায়নি। এছাড়া একই সময়ে করোনায় শনাক্তের সংখ্যা ও হার কিছুটা বেড়েছে।

গত ২৪ ঘণ্টায় করোনার নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে ১১৬ জনের শরীরে। আগের দিন এই সংখ্যা ছিল ৮২। এই সময়ে নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১ দশমিক শূন্য ৬ শতাংশ। আগের দিন এই হার ছিল শূন্য দশমিক ৯০ শতাংশ।

বিজ্ঞাপন

সোমবার (২১ মার্চ) স্বাস্থ্য অধিদফতরের উপপরিচালক ও কোভিড ইউনিটের প্রধান ডা. মো. জাকির হোসেন খানের সই করা কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘণ্টার করোনাভাইরাস সংক্রমণের তথ্য জানানো হয়েছে।

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৭৮টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫৯টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬৬২টি।

এসব ল্যাবে পরীক্ষার জন্য সারাদেশের বিভিন্ন বুথ থেকে ১০ হাজার ৯২৭টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। এদিন নমুনা পরীক্ষা করা হয়েছে ১০ হাজার ৮৯৯টি। এ নিয়ে এখন পর্যন্ত দেশে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ১ কোটি ৩৭ লাখ ২৯ হাজার ১৩৪টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৯১ লাখ ১৯ হাজার ৪৩৬টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৪৬ লাখ ৯ হাজার ৬৯২টি।

শনাক্ত ও সংক্রমণ তথ্য

আগের দিন দেশে ৮২ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত ২৪ ঘণ্টায় সংক্রমণ শনাক্ত হয়েছে ১১৬ জনের শরীরে। এ নিয়ে দেশে মোট করোনা সংক্রমণ শনাক্ত হলো ১৯ লাখ ৫০ হাজার ৭২৫ জনের শরীরে।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১ দশমিক শূন্য ৬ শতাংশ, যা আগের দিন ছিল শূন্য দশমিক ৯০ শতাংশ। মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৪ দশমিক ২১ শতাংশ।

সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা বেড়েছে

আগের দিন করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ৮৩৭ জন। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা বেড়ে হয়েছে ১ হাজার ১৪০ জন। এ নিয়ে দেশে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠলেন ১৮ লাখ ৭১ হাজার ৬১১ জন। মোট সংক্রমণের বিপরীতে সুস্থতার হার ৯৫ দশমিক ৯৪ শতাংশ।

২৪ ঘণ্টায় মৃত্যু নেই

গত ২৪ ঘণ্টায় করোনায় সংক্রমিত কেউ মারা যাননি। আগের দিনের হিসেবে করোনায় এ পর্যন্ত মারা গেছেন ২৯ হাজার ১১৭ জন। এর মধ্যে সবচেয়ে বেশি মারা গেছেন ঢাকা বিভাগে যা সংখ্যায় ১২ হাজার ৭৯৩ জন। আর সবচেয়ে কম ৮৮০ জন মারা গেছেন ময়মনসিংহ বিভাগে।

এদিকে, করোনা সংক্রমণ নিয়ে সবচেয়ে বেশি ৯ হাজার ২ জন মারা গেছেন ৬১ থেকে ৭০ বছর বয়সী। এছাড়া ৫১ থেকে ৬০ বছর বয়সী ৬ হাজার ৭৮২ জন এবং ৭১ থেকে ৮০ বছর বয়সী ৫ হাজার ১০৩ জন মারা গেছেন। আর সবচেয়ে কম ৮৮ জন মারা গেছে ১০ বছরের নিচের বয়সীরা।

আপডেট করোনা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর