Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পুঁজিবাজারের তারল্য সংকট: ১০ হাজার কোটি টাকার তহবিলের প্রস্তাব

স্পেশাল করেসপন্ডেন্ট
২১ মার্চ ২০২২ ১৮:৩৭

ঢাকা: পুঁজিবাজারে তারল্য সংকট দূর করতে ১০ হাজার কোটি টাকার বিশেষ তহবিল গঠনের প্রস্তাব দিয়েছে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ)।

সোমবার (২১ মার্চ) বিএমবিএ সভাপতি ছায়েদুর রহমান ও সাধারণ সম্পাদক রিয়াদ মতিনের সই করা এ সংক্রান্ত একটি প্রস্তাব বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যানের কাছে পাঠানো হয়েছে।

প্রস্তাবে তহবিলের এই টাকা ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ডের (সিএমএসএফ) মাধ্যমে বন্ড ইস্যু করে সংগ্রহ করা যেতে পারে বলে চিঠিতে অভিমত প্রকাশ করা হয়েছে।

এতে বলা হয়েছে, বিএসইসি’র অনেক উদ্যোগের পরও সম্প্রতি বাজারে অস্থিরতা তৈরি হয়েছে। এতে বিনিয়োগকারীদের বিক্রির অনেক চাপ পড়েছে। এই পরিস্থিতিতে বাজারে স্বাভাবিকতা ফেরাতে পর্যাপ্ত নগদ অর্থের সহায়তা প্রয়োজন। কিন্তু আমাদের পুঁজিবাজারে ক্ষুদ্র বিনিয়োগকারীদের আধিক্য একটি বড় সমস্যা। এছাড়া বিদেশি বিনিয়োগকারীদের অংশগ্রহণ কম ও ডিলারসহ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের বিনিয়োগও খুবই দুর্বল। কারণ বাজার মধ্যস্থাতাকারীদের অর্থ সংগ্রহের মাধ্যম সীমিত।

প্রস্তাবে আরও বলা হয়, বাহ্যিক কিছু পরিবর্তনের কারণেও বাজারের অবস্থার অবনতি হচ্ছে। ক্ষুদ্র বিনিয়োগকারীরা আতঙ্কিত হয়ে তাদের শেয়ার বিক্রির পরিমাণ বাড়াচ্ছেন। এতে সূচকের পতন হচ্ছে এবং তা অব্যাহত থাকলে মার্জিন ঋণ প্রদানকারীদের শেয়ার বিক্রি করে তাদের মার্জিন অনুপাত সামঞ্জস্য করতে হবে।

এই তহবিল যদি বাজার মধ্যস্থতাকারীরা সঠিকভাবে বিনিয়োগ করে তাহলে বর্তমান সমস্যার সমাধান হবে এবং বাজারের তারল্য সংকটের সমস্যা কেটে যাবে বলেও চিঠিতে উল্লেখ করা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/টিআর

পুঁজিবাজার বিএমবিএ বিএসইসি বিশেষ তহবিল মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন

বিজ্ঞাপন
সর্বশেষ

২ দিনে আয় ২৮৯ কোটি টাকা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৩২

মৌসুমী হামিদের সংসার যেমন চলছে
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:২৬

সম্পর্কিত খবর