Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তামাকমুক্ত বাংলাদেশ বাস্তবায়নে জোর প্রচারণা প্রয়োজন: তথ্যমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট
২২ মার্চ ২০২২ ১৬:৪৩

ঢাকা: তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি বলেছেন, জনস্বাস্থ্য সুরক্ষায় প্রধানমন্ত্রী ঘোষিত আগামী ২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত বাংলাদেশ বাস্তবায়নে বিদ্যমান তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধন করা জরুরি। সেই লক্ষ্যে সকল পর্যায়ে সমন্বিত জোর প্রচারণা চালানো প্রয়োজন।

মঙ্গলবার (২২ মার্চ) সিরডাপে ‘বাংলাদেশ পার্লামেন্টারি ফোরাম ফর হেলথ অ্যান্ড ওয়েলবিং’ আয়োজিত ‘২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত বাংলাদেশ অর্জন এবং অসংক্রামক রোগ (এনসিডি) প্রতিরোধে তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালীকরণ’ শীর্ষক জাতীয় সেমিনারে তিনি এসব কথা বলেন।

বিজ্ঞাপন

ড. হাছান মাহমুদ এমপি বলেন, আমাদের দেশে ধূমপান পার্সেন্টেজ অনুযায়ী অনেকটা কমেছে। আমি খুবই আনন্দিত যে একটা পার্লামেন্টারি ফোরাম হয়েছে যারা এগুলো নিয়ে কাজ করছেন। আমাদের সরকারের লক্ষ্য হচ্ছে ২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত বাংলাদেশ গড়া। এটা কিন্তু আর বেশি দূরে নয়। যদি ক্যাম্পেইনটা ঠিকমতো না হয়, যদি আইনের প্রয়োগটা ঠিকমতো না হয় তাহলে আমরা লক্ষ্য অর্জনে ব্যর্থ হবো। তথ্য মন্ত্রণালয় তামাক বিরোধী প্রচারণা চালিয়ে যাচ্ছে। বেসরকারি গণমাধ্যমকেও এগিয়ে আসতে হবে। সমন্বিতভাবে এ নিয়ে ক্যাম্পেইন চালাতে পারলে আমরা লক্ষ্য অর্জনে সফল হবো। আমি মনে করি তামাক নিয়ন্ত্রণে জোর প্রচারণা দরকার।

আয়োজনে ফোরামের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. হাবিবে মিল্লাত এমপি’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের মন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক স্বাস্থ্যমন্ত্রী অধ্যাপক ডা. আ.ফ.ম রুহুল হক এমপি এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সাবেক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এমপি।

বিজ্ঞাপন

সভায় অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেলের সমন্বয়কারী জনাব হোসেন আলী খোন্দকার, যুক্তরাষ্ট্রের জন হপকিনস্ বিশ্ববিদ্যালয়ের তামাক নিয়ন্ত্রণ গবেষণা সেলের প্রতিনিধি জনাব শেজাল শারফ্, বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধি, তামাক-বিরোধী সংস্থার প্রতিনিধি, অন্যান্য এনজিও ও আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরা।

সারাবাংলা/এসএসএ

তথ্যমন্ত্রী

বিজ্ঞাপন
সর্বশেষ

সিনিয়র সাংবাদিক বদিউল আলম আর নেই
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩১

সম্পর্কিত খবর