Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনায় মৃত্যুশূন্য আরেকটি দিন, শনাক্ত ১২১

সারাবাংলা ডেস্ক
২২ মার্চ ২০২২ ১৭:১৮

ঢাকা: করোনায় মৃত্যুশূন্য আরেকটি দিন দেখল দেশ। গত সাত দিনের মধ্যে শুক্রবার দু’জন ও রোববার তিন জনের মৃত্যু হয়। সর্বশেষ ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে কেউ মারা যায়নি। তবে একই সময়ে করোনায় শনাক্তের সংখ্যা কিছুটা বেড়েছে।

গত ২৪ ঘণ্টায় করোনার নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে ১২১ জনের শরীরে। আগের দিন এই সংখ্যা ছিল ১১৬। এই সময়ে নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১ দশমিক ১১ শতাংশ। আগের দিন এই হার ছিল ১ দশমিক শূন্য ৬ শতাংশ।

মঙ্গলবার (২২ মার্চ) স্বাস্থ্য অধিদফতরের উপপরিচালক ও কোভিড ইউনিটের প্রধান ডা. মো. জাকির হোসেন খানের সই করা কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘণ্টার করোনাভাইরাস সংক্রমণের তথ্য জানানো হয়েছে।

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৭৮টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫৯টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬৬২টি।

এসব ল্যাবে পরীক্ষার জন্য সারাদেশের বিভিন্ন বুথ থেকে ১০ হাজার ৯৭৪টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। এদিন নমুনা পরীক্ষা করা হয়েছে ১০ হাজার ৯৪৯টি। এ নিয়ে এখন পর্যন্ত দেশে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ১ কোটি ৩৭ লাখ ৪০ হাজার ৮৩টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৯১ লাখ ২৫ হাজার ৩৪৮টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৪৬ লাখ ১৪ হাজার ৭৩৫টি।

শনাক্ত ও সংক্রমণ তথ্য

আগের দিন দেশে ১১৬ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত ২৪ ঘণ্টায় সংক্রমণ শনাক্ত হয়েছে ১২১ জনের শরীরে। এ নিয়ে দেশে মোট করোনা সংক্রমণ শনাক্ত হলো ১৯ লাখ ৫০ হাজার ৮৪৬ জনের শরীরে।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১ দশমিক ১১ শতাংশ, যা আগের দিন ছিল ১ দশমিক শূন্য ৬ শতাংশ। মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৪ দশমিক ২০ শতাংশ।

সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা বেড়েছে

আগের দিন করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ১ হাজার ১৪০ জন। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা বেড়ে হয়েছে ১ হাজার ২৩৪ জন। এ নিয়ে দেশে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠলেন ১৮ লাখ ৭২ হাজার ৮৪৫ জন। মোট সংক্রমণের বিপরীতে সুস্থতার হার ৯৬ দশমিক শূন্য শূন্য শতাংশ।

২৪ ঘণ্টায় মৃত্যু নেই

গত ২৪ ঘণ্টায় করোনায় সংক্রমিত কেউ মারা যাননি। করোনায় এ পর্যন্ত মারা গেছেন ২৯ হাজার ১১৭ জন। এর মধ্যে সবচেয়ে বেশি মারা গেছেন ঢাকা বিভাগে যা সংখ্যায় ১২ হাজার ৭৯৩ জন। আর সবচেয়ে কম ৮৮০ জন মারা গেছেন ময়মনসিংহ বিভাগে।

এদিকে, করোনা সংক্রমণ নিয়ে সবচেয়ে বেশি ৯ হাজার ২ জন মারা গেছেন ৬১ থেকে ৭০ বছর বয়সী। এছাড়া ৫১ থেকে ৬০ বছর বয়সী ৬ হাজার ৭৮২ জন এবং ৭১ থেকে ৮০ বছর বয়সী ৫ হাজার ১০৩ জন মারা গেছেন। আর সবচেয়ে কম ৮৮ জন মারা গেছে ১০ বছরের নিচের বয়সীরা।

সারাবাংলা/এসএসএ

করোনা করোনা সংক্রমণ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর