Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

স্বাধীনতা পুরস্কার পাচ্ছে বিদ্যুৎ বিভাগ

স্পেশাল করেসপন্ডেন্ট
২৩ মার্চ ২০২২ ২২:৪৯

ঢাকা: শতভাগ বিদ্যুতায়নের মাধ্যমে দেশের আর্থ-সামাজিক উন্নয়নে অবদান রাখায় ‘স্বাধীনতা পুরস্কার-২০২২’-এর জন্য নির্বাচিত হয়েছে বিদ্যুৎ বিভাগ। আগামী ২৬ মার্চ স্বাধীনতা দিবসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাষ্ট্রের সর্বোচ্চ সম্মাননা তুলে দেবেন।

বুধবার (২৩ মার্চ) বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এর আগে, গত ১৫ মার্চ মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়। সেই প্রজ্ঞাপনে পুরস্কারের যে তালিকা প্রকাশ করা হয়েছে সেখানে এবার প্রতিষ্ঠান হিসেবে গম ও ভুট্টা গবেষণা ইনস্টিউট মনোনীত করা হয়। এখন সেই তালিকায় যোগ হলো বিদ্যুৎ বিভাগ।

স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে বিশেষ অবদানের জন্য এবার স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন পাঁচ বিশিষ্টজন। এদের মধ্যে রয়েছেন- বীর মুক্তিযোদ্ধা ইলিয়াস আহমেদ চৌধুরী, শহিদ কর্নেল খন্দকার নাজমুল হুদা (বীর বিক্রম), আব্দুল জলিল, সিরাজ উদ্দীন আহমেদ এবং মরহুম সিরাজুল হক।

চিকিৎসাবিদ্যা ক্যাটাগড়িতে পুরস্কার পাচ্ছেন অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া এবং অধ্যাপক কামরুল ইসলাম।

সাহিত্যের জন্য প্রয়াত আমির হামজাকে নির্বাচিত করা হলেও নানা বিতর্কের মুখে তার নাম পরে বাদ দেওয়া হয়। এই ক্যাটাগরিতে স্থাপত্যে সৈয়দ মঈনুল ইসলামকে স্বাধীনতা পুরস্কারের জন্য নির্বাচিত করা হয়।

স্বাধীনতা পুরস্কার দেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মাননা। প্রতিবছরের ২৬ মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষে সরকার দেশের জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের জন্য বিশিষ্টজনদের এই সম্মাননা দিয়ে আসছে।

বিজ্ঞাপন

পুরস্কার হিসেবে পাঁচ লাখ টাকা, আঠারো ক্যারেট মানের পঞ্চাশ গ্রাম ওজনের সোনা, পদকের একটি রেপ্লিকা এবং একটি সম্মাননা পত্র দেওয়া হবে।

সারাবাংলা/জেআর/পিটিএম

টপ নিউজ বিদ্যুৎ বিভাগ স্বাধীনতা পুরস্কার

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর