Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘যে বাংলাদেশে বিশ্বাস করে না সে কোনো অধিকার পাবে না’

স্টাফ করেসপন্ডেন্ট
২৪ মার্চ ২০২২ ১৯:২৬

ঢাকা: বাংলাদেশের অস্তিত্বে বিশ্বাস না করলে কেউ রাষ্ট্রীয় অধিকার পেতে পারে না বলে মন্তব্য করেছেন কৃষক শ্রমিক জনতা লী‌গের সভাপ‌তি বঙ্গবীর কাদের সিদ্দিকী। তিনি বলেন, বাংলাদেশের অস্তিত্বে বিশ্বাস করলে রাজাকারের সন্তানরাও সমা‌ধিকার পেতে পারে।

বৃহস্পতিবার (২৪ মার্চ) জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে আয়োজিত দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় (১৯৭২-৭৫, চার খণ্ড) প্রকাশনা অনুষ্ঠানে তি‌নি এ কথা বলেন।

বিজ্ঞাপন

অধ্যাপক ড. আবু সাইয়িদের সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক, সাবেক সেনাপ্রধান এম হারুন-উর রশীদ, বীর মুক্তিযোদ্ধা মোহসীন হোসেন পিন্টু, প্রেস ক্লাবের সাবেক সভাপতি শফিকুর রহমানসহ অন্যরা।

অনুষ্ঠানে বীর মুক্তিযোদ্ধা কাদের সিদ্দিকী ব‌লেন, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী মোজাম্মেল হক বলেছেন— রাজাকারের সন্তানরা বাংলাদেশে চাকরি পাবে না। আমি তার সঙ্গে একমত নই। আমরা যে দেশকে সৃ‌ষ্টি করেছি, সেই দেশের সন্তানরা সমঅধিকার পাবে। তবে শর্ত হলো— তাকে স্বাধীন বাংলাদেশের অস্তিত্বে বিশ্বাস রাখতে হবে।

কা‌দের সি‌দ্দিকী ব‌লেন, আমি খালেদা জিয়ার কাছে যেমন নেতৃত্ব চাই না, তেমনি আমার বোন শেখ হাসিনার কাছেও কিছু প্রত‌্যাশা করি না। কিন্তু তারা যখন ভুল করেন, অন্যায় করেন, তাদের দ্বারা যখন কোনো ভুল সংগঠিত হয় তখন আমি আহত হই। তখন আমি ব্যথিত হই।

তি‌নি ব‌লেন, আমরা বঙ্গবন্ধুকে বড় করতে পারিনি। আমরা তার অযোগ্য সন্তানেরা সুনাম ছড়িয়ে দিতে পারিনি। আমাদের উচিত ছিল মহান এই নেতাকে রাজনৈতিক গণ্ডির বাইরে এনে জাতীয়ভাবে প্রতিটি মানুষের হৃদয়ে স্থাপন করা। বঙ্গবন্ধু আন্তর্জাতিক নেতা ছিলেন। কিন্তু আমরা তাকে সেভাবে পরিচয় করিয়ে দিতে পারিনি।

বিজ্ঞাপন

নিজেকে আওয়ামী লীগের পক্ষের লোক দাবি করে বঙ্গবীরখ্যাত এই রাজনীতিবিদ বলেন, আমি সমালোচনা করি বলে অনেকে মন খারাপ করেন। আমি সমালোচনা না করলে আওয়ামী লীগের দুর্দিন চলে আসত। আমার বোন শেখ হাসিনা জানে, আমি তার জন্য আমি কী এবং কে। যারা আমার কথায় মন খারাপ করে, তাদের কথা না ভাবলেও চলবে।

সারাবাংলা/টিএস/টিআর

কাদের সিদ্দিকী বঙ্গবীর কাদের সিদ্দিকী

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর