Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফুল আর মিষ্টি-মিঠাইয়ে চলছে পুরান ঢাকার হালখাতা


১৫ এপ্রিল ২০১৮ ১৪:৪৫

।। শামীম ‍ রিজভী,স্টাফ করেসপন্ডেন্ট ।।

ঢাকা: পুরনো দিনের হিসেব আর লেনদেন চুকিয়ে বাঙালি ব্যবসায়ীদের নববর্ষকে বরণ করে নেওয়ার রীতি বহুদিনের। সময়ের ব্যবধানে জীবনাচার ও সংস্কৃতির অনেক পরিবর্তন এলেও তার খুব একটা প্রভাব পড়েনি পুরান ঢাকার ব্যবসায়ীদের মাঝে। আর তাই নতুন বছরে হিসাব নিকাশের শুভ সূচনা করতে এখানে হালখাতা উৎসব চলছে পুরোদমে।

রোববার (১৫ এপ্রিল) তাঁতীবাজার, শাঁখারীবাজারসহ পুরান ঢাকার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায় হালখাতা উৎসবের আমেজ।

এই উৎসবের অংশ হিসেবে পুরান ঢাকার দোকানগুলো সাজানো হয়েছে ফুল দিয়ে। সবাইকে মিষ্টিমুখ করানোর পাশাপাশি ব্যবসা প্রতিষ্ঠানগুলোতেও চলছে পণ্যের ওপর ছাড়। এ ছাড়া ক্রেতাদের দেওয়া হচ্ছে আকর্ষণীয় পুরস্কার।

তাঁতীবাজারের ঋত্তিকা জুয়েলার্সের মালিক বিশ্বজিৎ ঘোষ সারাবাংলাকে জানান, হিন্দুধর্ম ও বর্ষপঞ্জিকা অনুযায়ি হালখাতা করার নিয়ম আজই (১৫ এপ্রিল)। তিনি জানান, বছরের প্রথমদিন গণেশ দেবতার নাম নিয়ে সবকিছু শুরু করতে হয়। তাই এইদিনে হালখাতা করে সব নতুনভাবে শুরু করা।

তিনি আরও জানান, শনিবার (১৪ এপ্রিল) গ্রাহক থেকে শুরু করে পরিচিত সবাইকে দাওয়াত দেওয়া হয়। এদিন সবাইকে মিষ্টি মুখও করানো হয়।

তাঁতীবাজারের লিপি জুয়েলার্সের মালিক বিদ্যাধর সরকার সারাবাংলাকে জানান, হালখাতা উপলক্ষে দাওয়াত কার্ড পাঠানো হয় ক্রেতাদের কাছে। এ ছাড়া মিষ্টি-মিঠাই দিয়ে অতিথি আপ্যায়নের ব্যবস্থাও রয়েছে। যে কেউই দোকানে আসুক না কেন, তাদের অাপ্যায়ন করা হয় মিষ্টি দিয়ে।

শাঁখারীবাজারের শাঁখা, শঙ্খ, শোলা দোকানের মালিক শ্যামল দাস সারাবাংলাকে বলেন, হালখাতা আমাদের অনেক পুরনো ও ঐতিহ্যবাহী রীতি। আমাদের পূর্বপুরুষদের থেকে আমাদের মধ্যে এই রীতি চলে আসছে।  আশা করছি পরের প্রজন্মও এ রীতি মেনে চলবে। এ দিন আমরা পুরো দোকান নতুন করে ফুলসহ বিভিন্ন উপকরণ দিয়ে সাজাই। দোকান খুলে প্রথমে গণেশ দেবতার নাম নিয়ে তারপর হালখাতা শুরু করা হয়।

এদিকে যুগ যুগ ধরে ব্যবসায়ের হিসাব রাখার ঐতিহ্যবাহী খাতা বিক্রিতেও ব্যস্ত দোকানদাররা। টালি আঁকা কাগজ লালসালুতে মুড়ে তৈরি হয় হালখাতা। দোকানদাররা জানান, অন্যান্য সময় বিক্রি কম থাকলেও হালখাতার সময় এর চাহিদা বেড়ে যায় কয়েকগুণ।

বিক্রেতা আসলাম উদ্দিন সারাবাংলাকে জানান, আকার ও পৃষ্ঠা অনুযায়ী এই খাতাগুলোর দাম  ২০ টাকা থেকে ৫ শ টাকা পর্যন্ত। যে যার চাহিদামতো খাতা কিনে নিয়ে যান।

তবে পঞ্জিকা অনুযায়ী হালখাতার দিনটি এপ্রিলের ১৫ হলেও সরকারি হিসেবে তা ১৪ তারিখ। বিষয়টি নিয়ে বিভ্রান্তি দূর করতে সরকারকে উদ্যোগী হওয়ার আহ্বান জানিয়েছেন ব্যবসায়ীরা।

সারাবাংলা/এসআর/জেডএফ


বিজ্ঞাপন
সর্বশেষ

৯০০তম গোলে ইতিহাস গড়লেন রোনালদো
৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৪

সম্পর্কিত খবর