Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চলছে শখ ও সংগ্রহের মেলা, ঠাঁই পেয়েছে মুদ্রাসহ নানা নিদর্শন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২৬ মার্চ ২০২২ ১৮:১১

যশোর: এই প্রথমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে শখ ও সংগ্রহের প্রদর্শনী। হাজাররকম দেশি-বিদেশি টাকা ও মুদ্রা, প্রত্নতাত্ত্বিক নির্দশনসহ অসংখ্য দ্রব্য ঠাঁই পেয়েছে মেলায়। শখের সংগ্রহশালা দেখে অভিভূত দর্শকরা। তারা যতটা দেখছেন তারও চেয়ে বেশি ছবি তুলে নিচ্ছে এসব দুর্লভ বস্তুর।

মেলা ঘুরে দেখা গেছে, এমন কিছু নেই যা, ঠাঁই পায়নি সংগ্রহকারীদের ঝুলিতে। তবে সবচেয়ে বেশি সংগ্রহ টাকা ও মুদ্রার। সব মিলিয়ে এটা যেন জীবন্ত ইতিহাস উপস্থাপিত হয়েছে প্রদর্শনীতে। প্রদর্শনী উপলক্ষে ডাক বিভাগ বিশেষ খাম ও সিলমোহরও অবমুক্ত করেছে।

বিজ্ঞাপন

যশোরের জিলা স্কুলে চলছে এই শখ ও সংগ্রহের প্রদর্শনী। ২দিন ব্যাপী এই প্রদর্শনীতে ১৮ জন সংগ্রাহকের সংগ্রহশালায় থাকা শখের বিষয় ঠাঁই পেয়েছে। এই সংগঠন যশোরে মাত্র ৩ বছর যাত্রা করলেও সংগ্রাহকরা কেউ কেউ ২৫-২৬ বছর ধরে এসব সংগ্রহ করছেন।

সংগ্রাহকদের মধ্যে রয়েছেন ক্ষুদে সংগ্রহকও। যারা তাদের বাবা-মাকে দেখে সংগ্রহের সঙ্গে যুক্ত হয়েছে। সবার ভান্ডারে টাকা এবং দেশি-বিদেশি মুদ্রা, খ্রিস্টপূর্ব ১০০ বছর থেকে বর্তমান সময় পর্যন্ত মুদ্রা, রৌপ্য, তাম্র, বোঞ্জ মুদ্রাও রয়েছে।

এছাড়া, কার্ড, পেপার, বঙ্গবন্ধুর পাইপ, বিভিন্ন সময়ের রেডিগ, টেলিফোন, হুক্কা, মগ, খেলনা গাড়ি, স্ট্যাম্প, প্রত্নতাত্ত্বিক নিদর্শন, উপজাতিদের গহনা, পোড়ামাটির ফলক, তলোয়ারসহ অসংখ্য জিনিসপত্র।

সংগ্রাহকরা বলছেন, নিজেদের শখ থেকে শুরু হলেও এর সঙ্গে পরিচয় করাতে চান সবাইকে এবং ঐতিহ্য ধরে রাখতে চান।

দর্শকরাও খুশি এমন দুর্লভ দ্রব্য দেখে। তারা যেন ইতিহাসকে হাতের মুঠোয় পেয়েছেন। এটাকে ধরে রাখতে অনেকে যশোরে জাদুঘরের দাবিও তুলেছেন।

বিজ্ঞাপন

আয়োজকদের একজন বাংলাদেশ কালেক্টরস সোসাইটির যশোর শাখার উপদেষ্টা মফিজুর রহমান। তিনি জানান, শখের কোনো ঠিক ও কিনারা নেই। ভালো লাগাই আসল। তবে একই সঙ্গে অতীতকে ধরে রাখা, শখ মেটানো ও আগামী প্রজন্মের কাছে ইতিহাস ও ঐতিহ্য উপস্থাপন করা মেলার একটি উদ্দেশ্য।

বাংলাদেশ কালেক্টরস সোসাইটির যশোর শাখার সাধারণ সম্পাদক অলোক অধিকারী বলেন, ‘প্রথমবারের মতো যশোরে এত সমৃদ্ধ আয়োজনের সঙ্গে সাড়া দিয়েছে বাংলাদেশ ডাক বিভাগ। এটিকে স্মরণ রাখার জন্যে যশোর ডাকবিভাগের পক্ষ থেকে জেলা প্রশাসনের সহায়তায় উন্মোচন করা হয়েছে স্মারক খাম ও বিশেষ সিল মোহর। আশা করি এমন আয়োজন সারা দেশব্যাপি ছড়িয়ে যাবে।’

সারাবাংলা/এমও

নানা নিদর্শন মুদ্রা শখ ও সংগ্রহের মেলা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর