Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বেতারকেন্দ্রে যাচ্ছে না বিএনপি, সমাবেশ পলোগ্রাউন্ডে

স্পেশাল করেসপন্ডেন্ট
২৭ মার্চ ২০২২ ১১:২৪

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামের কালুরঘাট বেতারকেন্দ্রে শ্রদ্ধা জানানোর পূর্বনির্ধারিত কর্মসূচিতে পরিবর্তন এনেছে বিএনপি। সরাসরি ঘোষণা না দিলেও দলটির নেতারা জানিয়েছেন, তারা বেতারকেন্দ্রে যাবেন না। তবে চট্টগ্রাম নগরীর পলোগ্রাউন্ড মাঠে সমাবেশের প্রস্তুতি নিয়েছে বিএনপি। রোববার (২৭ মার্চ) দুপুর ২টায় এই সমাবেশে উপস্থিত থাকবেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বিএনপির চট্টগ্রাম বিভাগীয় কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম সারাবাংলাকে বলেন, পলোগ্রাউন্ড মাঠে আমাদের সমাবেশ হবে। সব প্রস্তুতি নেওয়া হয়েছে। বেতারকেন্দ্রে শ্রদ্ধা জানানোর একটি কর্মসূচি আছে, তবে এই অগণতান্ত্রিক সরকার আমাদের কর্মসূচিকে ভয় পেয়ে মাঠে ছাত্রলীগ-যুবলীগের সন্ত্রাসীদের নামিয়ে দিয়েছে। সেখানে গেলে সরকার পরিকল্পিতভাবে যেকোনো অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি সৃষ্টি করে বিএনপির ওপর দায় চাপাতে পারে। এরপরও আমরা দেখছি কীভাবে শ্রদ্ধা নিবেদনের কর্মসূচি পালন করা যায়।

নাম প্রকাশে অনিচ্ছুক নগর বিএনপির এক নেতা জানান, কেতারকেন্দ্রে শ্রদ্ধা জানানোর কর্মসূচি বাতিল করা হয়েছে। এর পরিবর্তে চট্টগ্রাম নগরীর ষোলোশহরের বিপ্লব উদ্যানে অবস্থিত মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভে মির্জা ফখরুল ইসলাম আলমগীর নেতাকর্মীদের নিয়ে ফুল দেওয়ার কর্মসূচি পালন করবেন। পলোগ্রাউন্ডেও সমাবেশের অনুমতি দিয়েছে পুলিশ।

একাত্তরে স্বাধীনতা ঘোষণার প্রচারকেন্দ্র চট্টগ্রামের কালুরঘাট বেতারকেন্দ্রের সামনে বিএনপি কর্মসূচি ঘোষণার পর একইসময়ে আওয়ামী লীগও পাল্টা সমাবেশ ডাকে। এ নিয়ে সংঘাতের আশংকা করছিল নগর পুলিশ।

আরও পড়ুন:

বিএনপির শ্রদ্ধা নিবেদন ঠেকাতে আ. লীগের সমাবেশের ডাক

কালুরঘাট বেতারকেন্দ্রে শ্রদ্ধা জানাবে বিএনপি

এর আগে বিএনপির পক্ষ থেকে জানানো হয়, বিএনপির স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন জাতীয় কমিটির পক্ষ থেকে রোববার (২৭ মার্চ) দুপুর ২টায় কালুরঘাট বেতারকেন্দ্রে শ্রদ্ধা নিবেদন করা হবে। এতে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলগমীর এবং স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন ও আমীর খসরু মাহমুদ চৌধুরী উপস্থিত থাকবেন।

অন্যদিকে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের পক্ষ থেকে কালুরঘাট বেতারকেন্দ্র সংলগ্ন স্বাধীনতা পার্কের সামনে রোববার সকাল ১০টা থেকে বিকেল পর্যন্ত গণজমায়েত ও সমাবেশের কর্মসূচি ঘোষণা করা হয়।

এ বিষয়ে বিএনপির স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন জাতীয় কমিটির চট্টগ্রাম বিভাগীয় সদস্য সচিব মাহবুবের রহমান শামীম সারাবাংলাকে বলেছিলেন, আমরা দুপুর দুইটায় শ্রদ্ধা নিবেদনের জন্য যাব। যারা আসবেন শুধুমাত্র শ্রদ্ধা নিবেদন করবেন, কোনো সমাবেশ হবে না। তবে জমায়েত থাকবে। যেহেতু আমাদের পার্টির মহাসচিব এবং স্থায়ী কমিটির দুইজন সদস্য থাকবেন, স্বাভাবিকভাবেই সেখানে সংক্ষিপ্ত বক্তব্য হতে পারে।

পাল্টা কর্মসূচির বিষয়ে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন সারাবাংলাকে বলেন, আমরা সকাল ১০টা থেকে কালুরঘাট বেতারকেন্দ্রের পাশে স্বাধীনতা পার্কে গণজমায়েত ও সমাবেশের কর্মসূচি দিয়েছি। আমরা বিকেল পর্যন্ত সেখানে থাকব। কারণ বিএনপি যে সমাবেশ কর্মসূচি দিয়েছে, সেখানে তাদের অসৎ উদ্দেশ্য আছে। ক্ষমতায় থাকতে তারা কোনোদিন সেখানে যাননি। এখন হঠাৎ কালুরঘাট বেতারকেন্দ্রের সামনে কর্মসূচি কেন? সেটা আমরা হতে দিতে পারি না।

১৯৭১ সালের ২৬ মার্চ সকালে চট্টগ্রামের রাজনীতিবিদ আবুল কাশেম সন্দ্বীপ ও মুক্তিযুদ্ধের সংগঠক বেলাল মোহাম্মদসহ কয়েকজনের উদ্যোগে কালুরঘাটের এই কেন্দ্রে স্বাধীন বাংলা বিপ্লবী বেতারকেন্দ্র চালু করা হয়। চট্টগ্রামের আওয়ামী লীগ নেতা এম এ হান্নান ২৬ মার্চ এ কেন্দ্র থেকেই স্বাধীনতার ঘোষণা পাঠ করেন। পরে সে সময়ের মেজর জিয়াউর রহমানও স্বাধীনতার ঘোষণা পড়েন।

পঁচাত্তরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর নানা পথপরিক্রমায় জিয়াউর রহমান ক্ষমতায় আসীন হয়ে রাজনৈতিক দল বিএনপি গঠন করেন। জিয়াউর রহমানের মৃত্যুর পর কালুরঘাটের সেই ঘোষণা পাঠকে ভিত্তি ধরে বিএনপি মুক্তিযুদ্ধের এই সেক্টর কমান্ডারকে ‘স্বাধীনতার ঘোষক’ হিসেবে প্রচার চালায় দীর্ঘসময় ধরে, যা নিয়ে দলটির বিরুদ্ধে ইতিহাস বিকৃতির অভিযোগ তোলে মুক্তিযুদ্ধে নেতৃত্ব দেওয়া দল আওয়ামী লীগসহ বীর মুক্তিযোদ্ধাদের বড় অংশ।

সারাবাংলা/আরডি/এএম

আওয়ামী লীগ চট্টগ্রাম টপ নিউজ বিএনপি


বিজ্ঞাপন
সর্বশেষ

নড়াইলে মাশরাফিসহ ৯০ জনের নামে মামলা
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৪০

সরকারের প্রথম একনেক ১৮ সেপ্টেম্বর
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:১৩

সম্পর্কিত খবর