Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘ইউক্রেনকে দুই ভাগ করতে চায় রাশিয়া’

আন্তর্জাতিক ডেস্ক
২৭ মার্চ ২০২২ ২০:১০

ইউক্রেনের সামরিক গোয়েন্দা বাহিনীর প্রধান কর্মকর্তা আশঙ্কা প্রকাশ করে বলেছেন, রাশিয়া তার দেশকে দুই ভাগ করতে চায়। এ পরিস্থিতিকে ‘কোরিয়ান চিত্র’ বলে আখ্যায়িত করেছেন তিনি।

ইউক্রেনের সামরিক গোয়েন্দা বাহিনীর প্রধান কিরিলো বুদানোভ বলেন, ইউক্রেনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সামরিক অভিযান বাধাগ্রস্ত হওয়ার পর এখন তার লক্ষ্য হলো দেশটিকে দুই ভাগ করা। এর এক ভাগ হবে পূর্ব- ও দক্ষিণ ইউক্রেন।

বিজ্ঞাপন

ইউক্রেনের রাজধানী কিয়েভ দখল করে সরকার পরিবর্তন করা পুতিনের মূল লক্ষ্য ছিল। সেই লক্ষ্য পূরণে ব্যর্থ হয়ে এখন নতুন লক্ষ্য স্থির করেছেন পুতিন— দাবি করেছেন ইউক্রেনের সামরিক গোয়েন্দা বাহিনীর প্রধান।

এর আগে গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান নাম দিয়ে আগ্রাসন চালায় মস্কো। তবে এক মাসে ইউক্রেনে উল্লেখযোগ্য সামরিক অগ্রগতি লাভ করেনি রুশ সেনারা। ইউক্রেনের প্রধান শহর কিয়েভ ও খারখিভের দখল নিতে পারেনি তারা।

এরই মধ্যে গতকাল ক্রেমলিন এক ঘোষণায় জানিয়েছে, ইউক্রেনে তাদের সামরিক অভিযানের প্রাথমিক লক্ষ্য পূরণ হয়েছে। এখন রুশপন্থী বিচ্ছিন্নতাবাদী অঞ্চল ডনবাসের পূর্ণ স্বাধীনতা নিশ্চিত করা ক্রেমলিনের পরবর্তী লক্ষ্য বলেও জানানো হয়। এ লক্ষ্য অর্জনে পূর্ব ইউক্রেনে অধিক সামরিক মনোযোগ দেওয়ার কথাও জানায় ক্রেমলিন।

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর