Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চবি ছাত্র ইউনিয়নের ৩২তম সম্মেলন ৩১ মার্চ

চবি করেসপন্ডেন্ট
২৭ মার্চ ২০২২ ১৬:৫৯

চট্টগ্রাম ব্যুরো: ‘সেশন জট, টেন্ডারবাজিতে শিক্ষাজীবন না হোক ক্ষয়, নিশ্চিত হোক এবার পূর্ণ আবাসিক বিশ্ববিদ্যালয়’— এই স্লোগান ধারণ করে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) সংসদের ৩২তম সম্মেলন উদ্বোধনের জন্য আগামী বৃহস্পতিবার (৩১ মার্চ) দিন নির্ধারণ করা হয়েছে। দুই দিনের এই সম্মেলন শেষ হবে শুক্রবার (১ এপ্রিল)।

রোববার (২৭ মার্চ) বিশ্ববিদ্যালয়ের চাকসুর তৃতীয় তলায় এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। শিক্ষা ও গবেষণা বিষয়ক সম্পাদক আবীর এইচ তিতাসের সঞ্চালনায় লিখিত বক্তব্য পাঠ করেন সাংগঠনিক সম্পাদক ও ৩২তম সম্মেলন প্রস্তুতি পরিষদের আহ্বায়ক প্রত্যয় নাফাক।

বিজ্ঞাপন

লিখিত বক্তব্যে প্রত্যয় বলেন, করোনাভাইরাস সংক্রমণ মহামারি আকারে বিস্তার লাভ করার পর চিকিৎসা, অর্থনীতির মতো আমাদের বিদ্যমান শিক্ষাব্যবস্থার দৈন্যদশাকেও সবার সামনে উন্মুক্ত করে দিয়েছে। বিগত প্রায় দুই বছরে শিক্ষা খাত ও শিক্ষার্থীরা রাষ্ট্রের কাছে ছিল পুরোপুরি উপেক্ষিত। আগের নিয়মে ক্লাস-পরীক্ষা শুরু হলেও গত দুই বছরের ক্ষতি পুষিয়ে নিতে ও সেশন জটের প্রকোপ কমাতে নীতিনির্ধারকদের নেই কোনো সুচিন্তিত পরিকল্পনা। একটি দীর্ঘ অচলাবস্থা কাটিয়েছে বিগত দুই বছর।

তিনি বলেন, পূর্ণাঙ্গ আবাসিক সুবিধা না থাকায় শিক্ষার্থীরা পদে পদে অনিশ্চয়তায় পড়েছে। এসবের পরও যখন বিশ্ববিদ্যালয় খুলল, তখন শিক্ষার্থীদের মৌলিক অধিকার নিয়ে কাজ করার পরিবর্তে প্রশাসন ব্যস্ত ছাত্ররাজনীতির নামে টেন্ডারবাজি, চাঁদাবাজি, গ্রুপিং ও সহিংসতার মীমাংসায়। এটি প্রকৃত বিশ্ববিদ্যালয়ের চরিত্র হতে পারে না। সে হিসাবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কতটুকু ছাত্রস্বার্থবান্ধব তার বিচার শিক্ষার্থীদেরই করতে হবে।

বিজ্ঞাপন

প্রত্যয় বলেন, সাম্প্রতিককালে বাংলাদেশের মানুষের বুকের ওপর হিংস্র থাবার মতো জেঁকে বসেছে মূল্যবৃদ্ধি। চাল, ডাল, তেল সহ নিত্যপণ্যের লাগামহীন মূল্য বৃদ্ধিতে দিশেহারা হয়ে পড়েছে জনজীবন। আমরা দেখেছি টিসিবির গাড়ির সামনে অসহায় মানুষের ভিড়। অথচ এসব কিছুর পরেও শাসকেরা নির্বিকার। মূল্যবৃদ্ধির সাথে নিম্নবিত্ত-মধ্যবিত্ত শ্রেণি থেকে আসা শিক্ষার্থীদের শিক্ষাজীবন যৌক্তিকভাবেই যুক্ত। কাজেই ছাত্র সমাজকে এ বিষয়ে অবশ্যই ভাবিত হতে হবে।

তিনি বলেন, রাষ্ট্রব্যাপী এবং শিক্ষাঙ্গনে হাজারটি সমস্যার বিপরীতে দাঁড়িয়ে প্রকৃত অর্থে একটি কল্যাণমুখী ও বিজ্ঞানভিত্তিক শিক্ষাব্যবস্থা অর্জনে, গণতান্ত্রিক ক্যাম্পাস নির্মাণে এবং ক্যাম্পাসে আবাসন-পরিবহন গবেষণাসহ শিক্ষার্থীদের মৌলিক অধিকার নিশ্চিত করতে ছাত্র ইউনিয়ন লড়াই অব্যাহত রেখেছে স্রোতের বিপরীতে দাঁড়িয়ে। সেই ধারাবাহিকতায় বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সংসদ আগামী বৃহস্পতিবার ও শুক্রবার ৩২তম সম্মেলনের ডাক দিয়েছে।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি গৌরচাঁদ ঠাকুর, দফতর সম্পাদক সাজাং চাকমা, সমাজকল্যাণ ও পরিবেশ বিষয়ক সম্পাদক কিশোর বড়ুয়া উপস্থিত ছিলেন। এছাড়াও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সভাপতি সাইফুল ইসলাম, সাধারণ সম্পাদক মো. রায়হান, দফতর সম্পাদক ইমাম ইমু, অর্থ ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক রুমান হাফিজ উপস্থিত ছিলেন।

সারাবাংলা/সিসি/টিআর

৩২তম কাউন্সিল ছাত্র ইউনিয়ন ছাত্র ইউনিয়ন চট্টগ্রাম

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর