Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চীনের বাণিজ্যিক রাজধানীতে লকডাউন

আন্তর্জাতিক ডেস্ক
২৮ মার্চ ২০২২ ১০:১১

নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ মোকাবিলায় চীনের বৃহত্তম শহর এবং বাণিজ্যিক রাজধানী সাংহাইয়ে লকডাউন জারি করা হয়েছে। দুই ধাপে ৯ দিনের বেশি সময় ধরে এই লকডাউন চলাকালে অধিবাসীদের করোনা পরীক্ষা জোরদার করা হবে বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।

এদিকে, প্রায় আড়াই কোটি মানুষের শহর সাংহাই। চীনের সবচেয়ে বড় বাণিজ্যকেন্দ্রে এর আগে লকডাউনে না গেলেও বর্তমানে ঊর্ধ্বমুখী সংক্রমণ মোকাবিলায় কর্তৃপক্ষকে এই সিদ্ধান্ত নিতে হয়েছে।

বিজ্ঞাপন

লকডাউনে থাকার কারণে শহরটির পূর্বাঞ্চলে সোমবার (২৮ মার্চ) থেকে ১ এপ্রিল এবং পশ্চিমাঞ্চলে ১-৫ এপ্রিল বন্ধ থাকবে। যে কারণে বাণিজ্যিক কার্যক্রম অর্ধেকে নেমে আসবে।

সাম্প্রতিক শনাক্তের সংখ্যা বৈশ্বিক প্রেক্ষাপটে এখনও কম রয়ে গেলেও মহামারির প্রথম সপ্তাহের পর থেকে এটি চীনের সর্বোচ্চ। ২০১৯ সালের শেষের দিকে চীনের উহান শহরে প্রথম আবির্ভূত হয়েছিল নভেল করোনাভাইরাস।

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন রোববার সাড়ে চার হাজারের বেশি নতুন অভ্যন্তরীণ সংক্রমণের ঘটনার কথা জানিয়েছে। এ সংখ্যা আগের দিনের থেকে হাজারেরও বেশি কম। তবে গত দুই বছরে সাধারণত দৈনিক সংক্রমণের সংখ্যা ছিল মাত্র দুই অংকে, অর্থাৎ এক শ’র নিচে।

সারাবাংলা/একেএম

কোভিড-১৯ চীন নভেল করোনাভাইরাস

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর