Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সাবেক রাষ্ট্রপতি সাহাবুদ্দীনের মৃত্যুতে সংসদে শোকপ্রস্তাব

স্পেশাল করেসপন্ডেন্ট
২৮ মার্চ ২০২২ ১৮:৪৫

ঢাকা: সাবেক রাষ্ট্রপতি সাহাবুদ্দীন আহমদসহ চার জন সাবেক সংসদ সদস্যের নামে শোকপ্রস্তাব আনা হয়েছে সংসদে। যে তিন সংসদ সদস্যের নামে শোক প্রস্তাব আনা হয়েছে তারা হলেন— ভাষাসংগ্রামী ও মহান মুক্তিযুদ্ধের সংগঠক মো. আবুল হাসেম, (প্রাদেশিক পরিষদ সদস্য, ১৯৭০ এবং প্রথম জাতীয় সংসদ, তৎকালীন ময়মনসিংহ-১৯ আসন), কবি কাজী রোজী (১০ম জাতীয় সংসদ, সংরক্ষিত মহিলা আসন-৪১) ও ড. সৈয়দ মকবুল হোসেন (৩য় ও ৮ম জাতীয় সংসদ, সিলেট-৬ আসন)।

সোমবার (২৮ মার্চ) বিকেল একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ১৭তম অধিবেশনে এই শোকপ্রস্তাব আনা হয়। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বিকেল ৫টায় শুরু হয় সংসদ অধিবেশনের কার্যক্রম।

শোকপ্রস্তাব উত্থাপনের সময় স্পিকার ড. শিরীন শারমিন বলেন, তাদের মৃত্যুতে মহান জাতীয় সংসদ গভীর শোক ও দুঃখপ্রকাশ করছে। এছাড়া সংসদ সচিবালয়ের অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর মো. ছিদ্দিকুর রহমানের মৃত্যুতেও মহান জাতীয় সংসদ গভীর শোক ও দুঃখপ্রকাশ করছে।

এই কয়েকজন ছাড়াও সবশেষ ষষ্ঠদশ সংসদ অধিবেশনের পর থেকে এবারের সপ্তদশ সংসদ অধিবেশন শুরুর আগ পর্যন্ত সময়ে বিশিষ্ট যেসব ব্যক্তি মারা গেছেন, তাদের মৃত্যুতে সংসদ গভীর শোক ও দুঃখপ্রকাশ করে।

এসব ব্যক্তির মধ্যে রয়েছেন সংসদের বিরোধী দলীয় চিফ হুইপ মো. মসিউর রহমান রাঙ্গার স্ত্রী রাকিবা নাসরিন, হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপনের পিতা মো. শরীফ উদ্দিন মন্ডল, সরকারি প্রতিষ্ঠান কমিটির সভাপতি ও সাবেক চিফ হুইপ আ স ম ফিরোজের বড় ভাই এ এফ এম ফজলে রাব্বি, তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদের চাচা এবং চট্টগ্রাম জেলার রাঙ্গুনিয়া উপজেলার পদুয়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও সাবেক ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মো. গোলাম কবির তালুকদার, সংসদ সদস্য আদিবা আনজুম মিতার পিতা আব্দুস সালেহ্ সালাম, উপমহাদেশের কিংবদন্তি সংগীতশিল্পী লতা মঙ্গেশকর, পশ্চিমবঙ্গের প্রবাদপ্রতিম সংগীতশিল্পী ‘গীতশ্রী’ সন্ধ্যা মুখোপাধ্যায়, বিখ্যাত সংগীতশিল্পী ও সুরকার বাপ্পী লাহিড়ী, বাংলাদেশ প্রতিদিনের নির্বাহী সম্পাদক, রাজনৈতিক বিশ্লেষক ও কলামিস্ট পীর হাবিবুর রহমান, বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান, জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের খতিব অধ্যাপক মাওলানা মুহাম্মদ সালাহ উদ্দিন, ইউক্রেনের কৃষ্ণসাগর তীরে বাংলাদেশ শিপিং করপোরেশনের পণ্যবাহী জাহাজ ‘বাংলার সমৃদ্ধি’-তে রকেট হামলায় নিহত বাংলাদেশি নাবিক মো. হাদিসুর রহমান, সিলেটের গোলাপগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি ইকবাল চৌধুরী, টাঙ্গাইল জেলার ধনবাড়ী উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের সদস্য বদিউল আলম মঞ্জু, পীরগঞ্জ প্রেস ক্লাবের সভাপতি মোকসেদ আলী সরকার।

এছাড়া, প্রাণঘাতী করোনায় আক্রান্ত হয়ে দেশ-বিদেশে যেসব চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, প্রশাসন-পুলিশের সদস্য, রাজনৈতিক নেতা, গণমাধ্যমকর্মী, ব্যবসায়ী ও সমাজের বিশিষ্ট ব্যক্তি এবং অন্যান্য সরকারি-বেসরকারি কর্মচারী মৃত্যুবরণ করেছেন, তাদের মৃত্যুতে এ সংসদ গভীর শোক প্রকাশ করছে।

স্পিকার বলেন, সম্প্রতি নারায়ণগঞ্জের শীতলক্ষ্যা নদীতে পণ্যবাহী নৌযানের ধাক্কায় লঞ্চ ডুবে যাওয়ার ঘটনায় হতাহত, দক্ষিণ-পূর্ব চীনের গুয়াংজি অঞ্চলে বিমান দুর্ঘটনায় হতাহত এবং দেশ-বিদেশের বিভিন্ন স্থানে দুর্ঘটনায় হতাহতদের স্মরণে মহান জাতীয় সংসদ গভীর শোক প্রকাশ, সব বিদেহী আত্মার মাগফিরাত কামনা এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি আন্তরিক সমবেদনা জ্ঞাপন করছে।

তিনি বলেন, উত্থাপিত শোকপ্রস্তাবগুলো ছাড়া যদি কোনো বিশিষ্ট ব্যক্তি বা ব্যক্তিদের নাম বাদ পড়ে থাকে, তবে তার বা তাদের নাম ও সংক্ষিপ্ত জীবনবৃত্তান্ত সংসদ সচিবালয়ে পৌঁছে দিলে তা পরবর্তী সময়ে শোকপ্রস্তাবে অন্তর্ভুক্ত করার জন্য বিবেচনা করা হবে। আমি এখন শোকপ্রস্তাবগুলো সর্বসম্মতিক্রমে গ্রহণ করার জন্য মহান সংসদের প্রতি অনুরোধ জানাচ্ছি।

পরে মৃত ব্যক্তিদের সম্মান জানাতে এক মিনিট দাঁড়িয়ে নিরবতাপালন শেষে বিদেহীদের আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাত করা হয়।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

টপ নিউজ সাবেক রাষ্ট্রপতি সাহাবউদ্দীন আহমদ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর