Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৭ দিনের মধ্যে প্রাথমিকের শিক্ষক বদলি চালু করতে নোটিশ

স্টাফ করেসপন্ডেন্ট
২৮ মার্চ ২০২২ ২০:২৯

ঢাকা: দীর্ঘদিন ধরে বন্ধ থাকা সারাদেশে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বদলি প্রক্রিয়া সাত দিনের মধ্যে চালু করতে সরকারের প্রতি আইনি নোটিশ পাঠানো হয়েছে।

সোমবার (২৮ মার্চ) নারায়ণগঞ্জ সদর উপজেলার চর সৈয়দপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক তানিয়া আক্তারের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া এ নোটিশ পাঠান।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব, প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক, পরিচালক (পলিসি অ্যান্ড অপারেশন) (১ জন), উপ-পরিচালক, সব বিভাগীয় কার্যালয় (৮ জন) এবং সব জেলা প্রাথমিক শিক্ষা অফিসারসহ (৬১ জন) মোট ৭২ জনের কাছে এ নোটিশ পাঠানো হয়।

নোটিশে বলা হয়েছে, প্রাথমিক শিক্ষা অধিদফতর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বদলির জন্য ‘সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বদলি নির্দেশিকা (সংশোধিত)-২০১৯’ প্রণয়ন করে। ওই নির্দেশিকার ধারা ১.১-এ সাধারণভাবে প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকদের প্রতি শিক্ষাবছরের জানুয়ারি-মার্চ মাসে মধ্যে একই উপজেলা/থানা, আন্তঃউপজেলা/থানা, আন্তঃজেলা, আন্তঃবিভাগ ও যেকোনো উপজেলা/জেলা হতে সিটি করপোরেশনে বদলি করার কথা উল্লেখ থাকলেও ২০১৯ সালের পর থেকে সরাদেশের প্রাথমিক বিদ্যালয়ের বদলি কার্যক্রম বন্ধ রাখা হয়েছে। এতে ভোগান্তির শিকার হচ্ছেন সরাদেশের শিক্ষকরা। বিশেষ করে মহিলা শিক্ষিকারা দারুণভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। যদিও সরকারি অন্যান্য দফতরে যথারীতি বদলি কার্যক্রম চালু রয়েছে।

তাই প্রাথমিক বিদ্যালয়ের ‘সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বদলি নির্দেশিকা (সংশোধিত)-২০১৯’ অনুযায়ী আগামী ৭ (সাত) কার্যদিবসের মধ্যে বদলি কার্যক্রম চালুর ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে। অন্যথায় হাইকোর্টে রিট দায়ের করা হবে বলে নোটিশে উল্লেখ করা হয়েছে।

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

আইনি নোটিশ শিক্ষক বদলি


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর