Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কক্সবাজারে পাট কাপড়ে ফ্যাশন শো, চলছে ৫ দিনব্যাপি মেলা

ওমর ফারুক হিরু, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২৯ মার্চ ২০২২ ১৫:৪৭

কক্সবাজার: ‘সোনালি আঁশে সোনার দেশ, পরিবেশবান্ধব বাংলাদেশ’ এই স্লোগানে পর্যটন নগরী কক্সবাজারে প্রথমবারের মতো চলছে ৫ দিনব্যাপি বহুমুখী পাট পণ্যের একক মেলা।

মেলায় পাটের তৈরি পোশাক দিয়ে ফ্যাশন শো’সহ বহুমুখী পাট পণ্যের ব্যবহারে মুগ্ধ দর্শনার্থী। তারা বলছেন, ক্ষতিকর প্লাস্টিক আর কৃত্রিমতা পরিহার করে ঐতিহ্যবাহী বহুমুখী পাটপণ্য ব্যবহার আর বাজারজাতে রয়েছে বিশাল সম্ভাবনা। আর বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব মো. আব্দুর রউফ বলেন বিশ্ববাজারে পাট পণ্যের গ্রহণযোগ্যতা বাড়াতে সরকার নিয়েছে নানা উদ্যোগ।

বিজ্ঞাপন

জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টার (জেডিপিসি) আয়োজনে শহরের পাবলিক লাইব্রেরির শহীদ দৌলত ময়দানে ২৮ মার্চ থেকে আগামী ২ এপ্রিল পর্যন্ত ৫ দিন চলবে এই মেলা। মেলায় ৩১টি স্টলে শোভা পাচ্ছে ২৮৩ ধরণের পাট পণ্য। যেখানে রয়েছে পাটের শাড়ি, ফতুয়া, ব্রেজার, ব্যাগ, জুতা, পর্দা, কম্বল, ম্যাটসহ নানা ধরণের শোপিস।

মেলার বিশেষ আর্কষণ ছিল পাটের তৈরি পোশাক দিয়ে ফ্যাশন শো। যেখানে তুলে ধারা হয়েছে প্লাস্টিক-পলিথিনের ক্ষতিকর দিক এবং পচনশীল পাট পণ্যের ভাল দিক। মেলায় দর্শনার্থীদের পাশাপাশি সন্তুষ্ট বিক্রেতা ও আয়োজকরা। তারা বলছেন, ‘পরিবেশবান্ধব ঐতিত্যবাহী পাট পণ্যের ব্যবহার ও বাজারজাত আরও উন্নত করা দরকার।’

পাট পণ্যের ফ্যাশন ডিজাইনার আমির হোসেন রঙ্গন বলেন, ‘দেশে বেশিরভাগ জুট মিলে শুধু বস্তা তৈরি করা হচ্ছে। তাই পাটকে শুধুমাত্র বস্তায় সীমাবদ্ধ না রেখে নতুন নতুন ডিজাইনে পোশাক তৈরিতে গুরুত্ব দেওয়া উচিৎ। এতে করে পোষাক শিল্পে আরও একধাপ এগিয়ে যাবে দেশ। এই ভাবনা থেকেই পাট কাপড়ের উপর ফ্যাশন শোর আয়োজন করা হয়েছে। এই কাপড় খুবই আরামদায়ক এবং পরিবেশবান্ধব।’

বিজ্ঞাপন

পাট মেলার স্টল মালিক সাইমা সোলতানা জানান, তিনি শুধু বিক্রির জন্য এই মেলায় অংশগ্রহণ করেননি। মূলত ক্ষতিকর প্লাস্টিক ব্যবহার না করেও নানা ধরনের সুন্দর সুন্দর পাট পণ্য ব্যবহার করা যায়। যেখানে বিভিন্ন শোপিস থেকে শুরু করে রয়েছে পাটের শাড়ি, ফতুয়া, ব্রেজার, ব্যাগ, জুতা, পর্দা, কম্বল, ম্যাটসহ বিভিন্ন ধরণের জিনিস।

এইচ এম নজরুল নামে এক দর্শনার্থী জানান, পর্যটন শিল্পের সঙ্গে জড়িতদের পাট শিল্পের সঙ্গে সম্পৃক্ত করা এখন সময়ের দাবি হয়ে দাঁড়িয়েছে। বেড়াতে আসা দেশি-বিদেশি পর্যটকরাও দেখুক এবং জানুক পরিবেশবান্ধব পাট পণ্যের গুরুত্ব। পাশাপাশি ক্ষতিকর প্লাস্টিক থেকে এই নগরীকে বাচাঁতে পাট পণ্য ব্যবহার সহজ করা দরকার।

জেডিপিসি’র প্রযুক্তি গবেষণা ও প্রশিক্ষণ নিবার্হী কর্মকর্তা মোহাম্মদ জাহাঙ্গীর আলম জানান, দেশিয় তৈরি পাটকে ভিন্নমাত্রায় নিয়ে যায় ‘জেডিপিসি’। এই পর্যন্ত ৮ হাজারের অধিক বেকার যুবক ও সাধারণ মানুষকে পাটকে ভিন্ন মাত্রায় নিয়ে যাওয়ার প্রশিক্ষণ দিয়ে সাবলম্বী করা হয়েছে।

মেলার প্রধান অতিথি বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব মো. আব্দুর রউফ বলেন, ‘ক্ষতিকর প্লাস্টিকের কারণে পিছিয়ে পড়ছে বাংলার ঐতিহ্যবাহী সোনালী আঁশের পাট। তাই পচনশীল পরিবেশবান্ধব পাট পণ্যকে সম্প্রসারণ করতে সরকারের রয়েছে নানা উদ্যোগ। এতে বিশ্ববাজারে পাট পণ্যের গ্রহণযোগ্যতা আরও বাড়বে।’

সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে সচেতন মহলের দাবি, ক্ষতিকর প্লাস্টিক-পলিথিন বর্জন করে পরিবেশবান্ধব বহুমুখী পাট পণ্যের ব্যবহার প্রতিষ্ঠা করা হোক।

সারাবাংলা/এমও

৫ দিনব্যাপি মেলা কক্সবাজার টপ নিউজ পাট কাপড় ফ্যাশন শো সোনালি আঁশ

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর