Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘শিক্ষা প্রশাসনের গুরুত্বপূর্ণ পদে শিক্ষকদেরই রাখা উচিত’

স্টাফ করেসপন্ডেন্ট
২৯ মার্চ ২০২২ ১৬:২১

ঢাকা: বিসিএস সাধারণ শিক্ষা সমিতির নব নির্বাচিত সভাপতি অধ্যাপক মো. শাহেদুল খবির চৌধুরী বলেছেন, শিক্ষা সচিবসহ শিক্ষা প্রশাসনের গুরুত্বপূর্ণ পদে শিক্ষকদেরই রাখা উচিত। এটি না থাকায় শিক্ষকতার পাশাপাশি সমগ্র জাতি ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

মঙ্গলবার (২৯ মার্চ) দুপুরে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরে শিক্ষা বিষয়ক সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এসব কথা বলেন তিনি। এতে এডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশন বাংলাদেশের (ইরাব) সভাপতি অভিজিৎ ভট্টাচার্য, সাধারণ সম্পাদক আকতারুজ্জামান ও বিইআরএফ এর সাধারণ সম্পাদক এসএম আব্বাস নেতৃত্ব দেন।

বিজ্ঞাপন

শাহেদুল খবির আরও বলেন, ‘শিক্ষা ক্যাডারে সাড়ে ১২ হাজার পদ সৃষ্টির বিষয়টি দীর্ঘদিন ধরে অনুমোদনের অপেক্ষায় রয়েছে। উচ্চশিক্ষার স্তরে মানসম্মত শিক্ষার বিস্তারে এই পদগুলো অনুমোদন দেওয়া খুবই জরুরি। কিন্তু আমলাতান্ত্রিক জটিলতার কারণে এগুলো বিলম্বিত হচ্ছে। এতে শিক্ষা সেক্টর চরমভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে।’

তিনি বলেন, ‘শিক্ষকরা থাকবেন শিক্ষা প্রশাসনে। এটা না হলে শিক্ষকতা পেশা আরো ক্ষতিগ্রস্ত হবে। পর্যাপ্ত প্রশিক্ষণ না পাওয়াতেও শিক্ষকতার উৎকর্ষ সাধন সেভাবে হচ্ছে না। এর জন্যও আমলাতান্ত্রিক জটিলতা দায়ী।’

শিক্ষা ক্যাডারদের ব্যাচভিত্তিক প্রমোশন, প্রয়োজনীয় নতুন পদ সৃষ্টিসহ ক্যাডারদের পেশাগত উৎকর্ষ সাধনে বিসিএস সাধারণ শিক্ষা সমিতি অগ্রণী ভূমিকা রাখবে। শিক্ষা ক্যাডারের সব ব্যাচের শিক্ষকদের সঙ্গে আলোচনা করে তাদের সমস্যা সমাধানের চেষ্টা করা হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

উল্লেখ্য, সারাদেশে প্রায় ১৫ হাজার শিক্ষা ক্যাডার রয়েছেন। এসব ক্যাডারের প্রত্যক্ষ ভোটে সম্প্রতি সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছেন শাহেদুল খবির চৌধুরী। তিনি মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের কলেজ ও প্রশাসনের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএস/এমও

গুরুত্বপূর্ণ পদ শিক্ষক শিক্ষা ক্যাডার শিক্ষা প্রশাসন

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর