Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৬ বিমা কোম্পানিকে আইপিওতে উদ্বুদ্ধ করতে বিএসইসির চিঠি

স্পেশাল করেসপন্ডেন্ট
২৯ মার্চ ২০২২ ১৯:২৬

ঢাকা: পুঁজিবাজারের বাইরে থাকা ২৬ বিমা কোম্পানিকে প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) উদ্বুদ্ধ করতে ইন্স্যুরেন্স ডেভেলপমেন্ট অ্যান্ড রেগুলেটরি অথরিটিকে (আইডিআরএ) অনুরোধ জানিয়ে চিঠি দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

মঙ্গলবার (২৯ মার্চ) আইডিআরএ চেয়ারম্যানের কাছে পাঠানো চিঠিতে এই অনুরোধ জানানো হয়েছে। চিঠিতে কোম্পানিগুলোর মূলধনের ন্যুনতম ২০ শতাংশ অর্থ পুঁজিবাজারে বিনিয়োগের বিষয়েও সহায়তা চাওয়া হয়েছে। বিএসইসি সূত্রে এই তথ্য জানা গেছে।

বিএসইসির চিঠিতে বলা হয়েছে, আমাদের শেয়ারবাজার ক্ষুদ্র বিনিয়োগকারীরা নিয়ন্ত্রণ করে। যাদের এই বাজারে অংশগ্রহণ প্রায় ৮০ শতাংশ। শেয়ারবাজারের উন্নয়নে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের ভূমিকা বেশি হওয়া উচিত। এক্ষেত্রে বিমা কোম্পানিগুলো গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করতে পারে।

বিএসইসি জানিয়েছে, ২৬ বিমা কোম্পানিকে শেয়ারবাজারে আনতে কমিশন বিভিন্ন ইস্যুতে ছাড় দিয়েছে। তবে সেসব কোম্পানিকে শেয়ারবাজারে আসার জন্য ইক্যুইটির ২০ শতাংশ বিনিয়োগ করতে হবে। এ নিয়ে ২০২১ সালের ৫ জানুয়ারি গেজেটও প্রকাশ করা হয়েছে। তারপরেও কোম্পানিগুলো শেয়ারবাজারে আসতে ফাইল জমা এবং ইক্যুইটির ২০ শতাংশ বিনিয়োগে কোনো উদ্যোগ নেয়নি। এই পরিস্থিতিতে বিমা কোম্পানিগুলোকে শেয়ারবাজারে আনতে আইপিওর জন্য ফাইল জমা ও ইক্যুইটির ২০ শতাংশ বিনিয়োগে পদক্ষেপ নিতে আইডিআরএকে অনুরোধ করেছে বিএসইসি।

সূত্র জানায়, এর আগে গত ২৩ মার্চ শেয়ারবাজারের উন্নয়নে সাপোর্ট দেওয়ার জন্য ৬১টি ব্যাংককে বিদ্যমান সক্ষমতার মধ্য থেকে বিনিয়োগ করার জন্য চিঠি দিয়েছে বিএসইসি। বিএসইসির ওই চিঠিতে বলা হয়েছে, ২০২০ সালের ১০ ফেব্রুয়ারি বাংলাদেশ ব্যাংক ২০০ কোটি টাকার বিশেষ তহবিল শেয়ারবাজারে বিনিয়োগের অনুমোদন দিয়েছে। যা বিনিয়োগ সীমার মধ্যে অন্তর্ভুক্ত হবে না। এছাড়া ব্যাংকিং কোম্পানিজ আইনে প্রতিটি ব্যাংকের মূলধনের ২৫ শতাংশ শতাংশ পর্যন্ত শেয়ারবাজারে বিনিয়োগের সুযোগ আছে। এই মূলধনের মধ্যে পরিশোধিত মূলধন, শেয়ার প্রিমিয়াম, স্ট্যাচুরি রিজার্ভ ও রিটেইন আর্নিংস অন্তর্ভুক্ত।

কিন্তু অধিকাংশ ব্যাংক এখন পর্যন্ত ২০০ কোটির বিশেষ তহবিল গঠনই করেনি। এই পরিস্থিতিতে ৩৩ ব্যাংককে বিনিয়োগ সীমা অনুযায়ী বিশেষ তহবিল থেকে বিনিয়োগের জন্য চিঠি দেওয়া হয়েছে।

উল্লেখ, ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের অনুরোধে ২০২০ সালে বিএসইসি ৩০ কোটি টাকার কম মূলধনসম্পন্ন বিমা কোম্পানিগুলোকে আইপিওতে আসার বাধ্যবাধকতায় ছাড় দেয়। পাশাপাশি শর্ত দেওয়া হয়, আলোচিত কোম্পানিগুলো আইপিওর মাধ্যমে পুঁজিবাজারে আসতে চাইলে তাদের ইক্যুইটির কমপক্ষে ২০ শতাংশ অর্থ পুঁজিবাজারে বিনিয়োগ করতে হবে। কিন্তু এখন পর্যন্ত এসব কোম্পানি আইপিওতে আসার জন্য বিএসইসির কাছে কোনো আবেদন করেনি। এমনকি তারা পুঁজিবাজারে তাদের ইক্যুইটির ২০ শতাংশ অর্থও বিনিয়োগ করেনি।

সারাবাংলা/জিএস/পিটিএম

পুঁজিবাজার বিমা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর