Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

স্কুলছাত্রী হত্যা: গণবিশ্ববিদ্যালয় ছাত্রের দণ্ড কমে যাবজ্জীবন

স্টাফ করেসপন্ডেন্ট
৩০ মার্চ ২০২২ ২১:৩৯

ঢাকা: গাজীপুরের কালিয়াকৈরে এক স্কুলছাত্রী হত্যার দায়ে বিচারিক আদালতে মৃত্যুদণ্ডপ্রাপ্ত এক বিশ্ববিদ্যালয়ের ছাত্রের দণ্ড কমিয়ে যাবজ্জীবন দণ্ড দিয়েছেন হাইকোর্ট।

বুধবার (৩০ মার্চ) বিচারপতি এস এম এমদাদুল হক ও বিচারপতি জাহিদ সরওয়ারের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

আদালতে আসামিপক্ষে ছিলেন আইনজীবী সাইফুদ্দিন মাহমুদ ও বেগম লুৎফুন্নেসা। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল হারুনুর রশিদ, সহকারী অ্যাটর্নি জেনারেল জাহিদ আহম্মেদ হিরু।

রায়ের পরে সহকারী অ্যাটর্নি জেনারেল জাহিদ আহম্মেদ হিরু জানান, সাক্ষী না থাকায় এবং আসামির বয়স বিবেচনায় তার দণ্ড কমে যাবজ্জীবন দণ্ড দিয়েছেন আদালত।

দণ্ডপ্রাপ্ত ওই ছাত্রের নাম বিক্রম চন্দ্র সরকার ওরফে বিজয় সরকার (২৫)। তিনি গাজীপুরের কালিয়াকৈর উপজেলার ছোট কাঞ্চনপুর এলাকার রামপদ মনি দাসের ছেলে এবং সাভারের গণবিশ্ববিদ্যালয়ের বিবিএ-এর ছাত্র ছিলেন।

মামলার বিবরণে জানা যায়, মানিকগঞ্জের সাটুরিয়া থানাধীন রামরাবন এলাকার সাগর চন্দ্র মনি দাসের মেয়ে কবিতা মনি দাস (১৪) কালিয়াকৈরের বোর্ডঘর উত্তর গজারিয়া এলাকার জনতা বিজয় স্মরণী উচ্চ বিদ্যালয়ে দশম শ্রেণির ছাত্রী ছিলেন। মা-বাবা সাভারের এনাম মেডিকেলে চাকরির সুবাদে কবিতা কালিয়াকৈরে কাঞ্চনপুর এলাকায় তার নানার বাড়ি থেকে ওই স্কুলে লেখাপড়া করত। স্কুলে যাওয়া-আসার পথে কবিতাকে প্রেমের প্রস্তাব দিয়ে প্রায়ই বিরক্ত করতো স্থানীয় যুবক বিক্রম। কিন্তু কবিতা বরাবরই তা প্রত্যাখ্যান করে আসছিল। এ ঘটনা বিক্রমের বাবা-মাকে জানালে বিক্রম ক্ষুব্ধ হয়।

পরে ২০১৫ সালের ১৩ অক্টোবর দুপুরে স্কুলের টেস্ট (নির্বাচনি) পরীক্ষা দেওয়ার জন্য কবিতা বাসা থেকে স্কুলে যায়। কিন্তু স্কুলে প্রবেশের আগে গেটের সামনে বিক্রম চাকু দিয়ে কবিতার বুকে, পেটে ও হাতে এলোপাথাড়ি ছুরিকাঘাত করে। কবিতার চিৎকারে শিক্ষক ও সহপাঠীরা এগিয়ে এসে বিক্রমকে আটক করে এবং আহত কবিতাকে উদ্ধার করে কালিয়াকৈর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। এ ঘটনায় নিহতের বাবা বাদী হয়ে কালিয়াকৈর থানায় মামালা দায়ের করেন।

এ মামলায় ২০১৬ সালের ১৯ জুন গাজীপুরের জেলা ও দায়রা জজ এ কে এম এনামুল হক বিক্রমের মৃত্যুদণ্ড দেন। পরে মৃত্যুদণ্ডাদেশ অনুমোদনের জন্য ডেথ রেফারেন্স হাইকোর্টে পাঠানো হয়। পাশাপাশি আসামি ফৌজদারি আপিল ও জেল আপিল করেন।

বুধবার (৩০ মার্চ) রায় ঘোষণার নির্ধারিত দিনে ডেথ রেফারেন্স ও আসামির ফৌজদারি আপিল খারিজ এবং জেল আপিল নিষ্পত্তি করে বিক্রম চন্দ্র সরকার ওরফে বিজয় সরকারকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন হাইকোর্ট।

সারাবাংলা/কেআইএফ/একেএম


বিজ্ঞাপন
সর্বশেষ

নড়াইলে মাশরাফিসহ ৯০ জনের নামে মামলা
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৪০

সরকারের প্রথম একনেক ১৮ সেপ্টেম্বর
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:১৩

সম্পর্কিত খবর