Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কক্সবাজারে ৬০ মেগাওয়াট বায়ুবিদ্যুৎ প্রকল্পের ভিত্তি স্থাপন

স্পেশাল করেসপন্ডেন্ট
৩১ মার্চ ২০২২ ১৯:২৩

ঢাকা: নবায়নযোগ্য জ্বালানিকে গুরুত্ব দিয়ে এবার কক্সবাজার ৬০ মেগাওয়াট বায়ুবিদ্যুৎ প্রকল্প হাতে নিয়েছে সরকার। যার ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। এ সময় তিনি বলেন, জ্বালানি মিশ্রণে নবায়নযোগ্য জ্বালানির অবদান বাড়ছে। সৌর বিদ্যুৎ, বর্জ্য থেকে বিদ্যুৎ, জলবিদ্যুৎ, বায়ুবিদ্যুৎ ইত্যাদি নবায়নযোগ্য জ্বালানি আগামী দিনে বিদ্যুৎ উৎপাদনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

বৃহস্পতিবার (৩১ মার্চ) ‘কক্সবাজার ৬০ মেগাওয়াট বায়ুবিদ্যুৎ প্রকল্প’র ভিত্তিপ্রস্তর স্থাপন করে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

কয়েকটি প্রকল্পে ২৪৫ মেগাওয়াট বায়ুবিদ্যুৎ কেন্দ্র স্থাপনের কাজ চলমান রয়েছে উল্লেখ করে তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা কক্সবাজার ঘিরে যে উন্নয়ন তৎপরতা পরিচালনা করছেন- তার অংশ এই বায়ুবিদ্যুৎ প্রকল্প। দেশের বৃহত্তম বায়ুবিদ্যুৎ কেন্দ্র এটি। আরও বায়ুভিত্তিক বিদ্যুৎ প্রকল্প আসছে। কক্সবাজার পর্যটন নগরীর পাশাপাশি শিল্প নগরীতে পরিণত হতে যাচ্ছে। মাতারবাড়ি বিদ্যুৎকেন্দ্র, গভীর সমুদ্রবন্দর, কয়লা টার্মিনাল, এলপিজি টার্মিনাল, ইন্সুলেশন অব সিঙ্গেল পয়েন্ট মুরিং(এসপিএম) উইথ ডাবল পাইপলাইন, সোলার মিনি গ্রিড, বায়ুবিদ্যুৎ কেন্দ্র প্রভৃতি কক্সবাজারের চিত্র পাল্টে দেবে; পরিণত করবে সমৃদ্ধ নগরীতে। বিপুল কর্মসংস্থান সৃজনের মাধ্যমে জনগণের জীবনযাত্রার মান আরও বাড়বে।’

কক্সবাজার ৬০ মেগাওয়াট বায়ুবিদ্যুৎ প্রকল্পটি বাংলাদেশের প্রথম বৃহৎ আকারের গ্রিড সংযুক্ত বায়ুবিদ্যুৎ প্রকল্প। প্রকল্পটির মোট বিনিয়োগ ১১৬ দশমিক ৫১ মিলিয়ন মার্কিন ডলার। এ প্রকল্পে ১২০মিটার উচ্চতায় এনভিশনের EN156 মডেলের ২২টি টারবাইন স্থাপন করা হবে। প্রতিটি টারবাইনের উৎপাদন ক্ষমতা ৩.০ মেগাওয়াট এবং রোটরের ব্যাস ১৫৬ মিটার। আইপিপি মডেলে বাস্তবায়নে প্রকল্পটিতে আইপিপি হিসেবে কাজ করছে ইউএস-ডিকে গ্রিন এনার্জি (বিডি) লিমিটেড। ২০২২ সালের ডিসেম্বর নাগাদ প্রকল্পটির সিওডি হবে।

পরে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ কক্সবাজার জেলার পেকুয়ায় ‘Site-Specific Wind Resource Assessment Project of SREDA’ শীর্ষক Wind Resource Assessment প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল, বিদ্যুৎ সচিব মো. হাবিবুর রহমান, স্রেডার চেয়ারম্যান মোহাম্মদ আলাউদ্দিন, পিডিবি’র চেয়ারম্যান মো. মাহবুবুর রহমান ও পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসাইন উপস্থিত ছিলেন।

সারাবাংলা/জেআর/পিটিএম

বায়ুবিদ্যুৎ প্রকল্প ভিত্তিপ্রস্তর স্থাপন


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর