Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দুই কৃষকের আত্মহত্যা: পাম্প অপারেটরকে খুঁজে পাচ্ছে না পুলিশ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১ এপ্রিল ২০২২ ২৩:৩৮

রাজশাহী: গোদাগাড়ী উপজেলায় বিষপানে দুই সাঁওতাল কৃষকের আত্মহত্যার ঘটনায় প্ররোচনা দেওয়ার অভিযোগে অভিযুক্ত গভীর নলকূপ অপারেটর সাখাওয়াত হোসেনকে এখনও গ্রেফতার করতে পারেনি পুলিশ। এ নিয়ে ক্ষোভ বাড়ছে ক্ষুদ্র নৃ-গোষ্ঠির মানুষের মধ্যে।

গত ২১ মার্চ গোদাগাড়ী উপজেলার নিমঘুটু গ্রামের কৃষক অভিনাথ মারান্ডি ও তার চাচাতো ভাই রবি মারান্ডি বিষপান করেন। এতে তাদের মৃত্যু হয়। পরিবারের অভিযোগ, বোরো ধানের জমিতে পানি না পেয়ে তারা বিষপান করেন। বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) গভীর নলকূপ অপারেটর সাখাওয়াত হোসেন দুই কৃষককে পানি না দিয়ে তাদের বিষপান করতে বলেছিলেন বলেও পরিবার দু’টির অভিযোগ।

বিজ্ঞাপন

এ নিয়ে দুই পরিবারের পক্ষ থেকে গোদাগাড়ী থানায় সাখাওয়াতের বিরুদ্ধে আত্মহত্যার প্ররোচনার অভিযোগে দু’টি মামলা হয়েছে। গত ২৫ মার্চ রাতে মৃত অভিনাথের স্ত্রী রোজিনা মারান্ডি থানায় প্রথম মামলাটি করার পর থেকেই ওয়ার্ড কৃষক লীগের সভাপতি সাখাওয়াতকে পাওয়া যাচ্ছে না। ২১ মার্চ থেকে ২৫ মার্চ বিকাল পর্যন্ত সাখাওয়াত গ্রামেই ছিলেন।

সেচের পানি না পেয়ে ২ কৃষকের আত্মহত্যা: মন্ত্রণালয়ের তদন্ত কমিটি

এমনকি ২২ মার্চ বাড়ি থেকে অভিনাথের মরদেহ উদ্ধারের সময়ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জানে আলম এবং গোদাগাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামরুল ইসলামের সামনে উপস্থিত ছিলেন তিনি।

তখনও ক্ষুদ্র জাতিসত্তার কৃষক এবং অভিনাথের পরিবার অভিযোগ করছিলেন, সাখাওয়াত জমিতে সেচের পানি না দেওয়ার ক্ষেত্রে স্বজনপ্রীতি করেন। রবি ও অভিনাথকে পানি না দেওয়ার কারণে তারা বিষপান করেন। গভীর নলকূপের সামনে বিষপানের পর সাখাওয়াতই ভ্যান ডেকে অভিনাথকে তুলে এনে বাড়ির সামনে নামিয়ে দেন। কিন্তু প্রথম থেকেই পুলিশ-প্রশাসন এ অভিযোগ পাত্তা দেয়নি। তাৎক্ষণিক সাখাওয়াতকে আটকও করা হয়নি। পর পর দু’টি মামলা হলেও পুলিশ এখন তাকে গ্রেফতার করতে পারেনি।

বিজ্ঞাপন

জাতীয় আদিবাসী পরিষদের রাজশাহী জেলার সভাপতি বিমল চন্দ্র রাজোয়াড় বলেন, ‘মামলা হওয়ার এক সপ্তাহ পরও পুলিশ সাখাওয়াতকে গ্রেফতার করতে পারেনি। এটা খুবই রহস্যজনক এবং দুঃখজনক। কারণ আমরা দেখে থাকি বড় বড় ঘটনার পর পুলিশ তাৎক্ষণিকভাবে অপরাধীদের অবস্থান নিশ্চিত হয়ে গ্রেফতার করে ফেলে। কিন্তু সাখাওয়াতকে গ্রেফতার করতে পারছে না।’ তাকে গ্রেফতারে পুলিশের নিষ্ক্রিয়তারও অভিযোগ করেন তিনি।

জানতে চাইলে গোদাগাড়ী থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মনিরুল ইসলাম নিষ্ক্রিয়তার অভিযোগ অস্বীকার করে বলেন, ‘অপারেটর সাখাওয়াতকে গ্রেফতারের জন্য আমরা চেষ্টা চালাচ্ছি। কিন্তু তার অবস্থান শনাক্ত করা যাচ্ছে না। আশা করছি দ্রুতই তাকে গ্রেফতার করতে পারব।’

আরও পড়ুন:
জমিতে পানি না দেওয়ায় বিষপান করা আরেক কৃষকেরও মৃত্যু
জমিতে পানি দেয়নি পাম্প অপারেটর, ক্ষোভে কৃষকের আত্মহত্যা

সারাবাংলা/এমও

আত্মহত্যা কৃষকের আত্মহত্যা গ্রেফতার জমিতে পানি দুই কৃষক দুই কৃষকের আত্মহত্যা পাম্প অপারেটর পুলিশ বিষপান

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর