Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দেশের আকাশে রমজানের চাঁদ, কাল থেকে রোজা

সিনিয়র করেসপন্ডেন্ট
২ এপ্রিল ২০২২ ১৯:২৬

ঢাকা: দেশের আকাশে পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেছে। রোববার (৩ এপ্রিল) দেশে রোজা শুরু হচ্ছে। শনিবার (২ এপ্রিল) সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির সভা শেষে এ কথা জানান ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান।

এদিন সন্ধ্যায় চাঁদ দেখা কমিটির কাছে দেশের আকাশে বিভিন্ন স্থান থেকে চাঁদ দেখার খবর আসে। পরে এ বিষয়ে ব্রিফিং করেন ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান।

সভায় ধর্ম প্রতিমন্ত্রী জানান, সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, আবহাওয়া অধিদফতর, মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন কেন্দ্র থেকে প্রাপ্ত তথ্যানুযায়ী বাংলাদেশের আকাশে হিজরি ১৪৪৩ সনের রমজান মাসের চাঁদ দেখা গেছে।

তিনি বলেন, ‘রোববার থেকে ধর্মপ্রাণ মুসল্লিরা রোজা রাখা শুরু করবেন। দেশের আকাশে রমজানের চাঁদ উঠেছে। ফলে শাবান মাস ২৯ দিনে শেষ হচ্ছে। আগামী ২৮ এপ্রিল বৃহস্পতিবার পবিত্র লাইলাতুল কদর পালিত হবে।’

 চাঁদ দেখা যাওয়ায় শনিবার রাতেই তারাবির নামাজ পড়বেন দেশের ধর্মপ্রাণ মুসল্লিরা।

রমজান মাস মুসল্লিদের কাছে পবিত্র একটি মাস। সিয়াম সাধনার একমাস পর সবচেয়ে ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উদযাপন করেন ধর্মপ্রাণ মুসল্লিরা।

এদিকে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে শুক্রবার সন্ধ্যায় রমজান মাসের চাঁদ দেখা গেছে। ফলে এসব দেশের মানুষ শনিবার থেকে রোজা রাখছেন। সাধারণত সৌদি আরবের এক দিন পর বাংলাদেশে রোজা ও ঈদ হয়ে থাকে।

সারাবাংলা/একে

রমজান রোজা

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে ডেঙ্গুতে তরুণের মৃত্যু
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২২:১০

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর