Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীকে অর্থনীতির মূলধারায় যুক্ত করার আহ্বান

সিনিয়র করেসপন্ডেন্ট
২ এপ্রিল ২০২২ ২২:৫৭

ঢাকা: তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীকে অর্থনীতির মূল ধারায় সম্পৃক্ত করতে তাদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করার উপর জোর দিয়েছেন বিজিএমইএ সভাপতি ফারুক হাসান। তিনি বলেন, ‘হিজড়া সম্প্রদায়ের প্রতি সমাজের দৃষ্টিভঙ্গী অনুদার। তাদের সঙ্গে এমনভাবে আচরণ করা হয়, যেন তারা বহিরাগত। তারা প্রায়শই সমাজের মধ্যে অবহেলা ও বৈষম্যের শিকার হন। তাই, তারা যাতে করে স্বাবলম্বী হতে পারেন, অর্থনীতিতে অবদান রাখতে পারেন, সেজন্য তাদের প্রতি আমাদের এই নেতিবাচক দৃষ্টিভঙ্গী পরিবর্তন করতে হবে এবং তাদের জন্য কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করতে হবে।’

বিজ্ঞাপন

শনিবার (২ এপ্রিল) রাজধানীতে হিজড়া ব্যক্তিদের অনুপ্রাণিত করার জন্য এক সামাজিক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ।

শিম্যান ওয়েলফেয়ার অর্গানাইজেশনের ১০ বছর পূর্তি উদযাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- সংসদ সদস্য এ্যারোমা দত্ত, শিম্যান ওয়েলফেয়ার অর্গানাইজেশনের সভাপতি ডা. মো. আরিফুল হক এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব অসীম কুমার দে।

বিজিএমইএ সভাপতি বলেন, ‘প্রাতিষ্ঠানিক খাতে তাদের (তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠী) জন্য কর্মসংস্থানের ব্যবস্থা করে তাদের মর্যাদাপূর্ণ জীবনযাপনের সুযোগ করে দেওয়ার উদ্যোগ নেওয়া হচ্ছে। এটা খুবই আশাব্যাঞ্জক যে. সমাজের মূলধারায় তারা ক্রমেই সম্পৃক্ত হচ্ছেন, যদিও এদের সংখ্যা এখনও নগণ্য। বাংলাদেশের পোশাক শিল্প হিজড়া জনগোষ্ঠীর জন্য কাজের সুযোগ সৃষ্টি করেছে। পোশাক কারখানায় কর্মসংস্থানের সুবাদে তারা মর্যাদাপূর্ণ এবং উন্নত জীবনের অধিকারী হয়েছেন।’

বিজিএমইএ সভাপতি বলেন, এই ব্যক্তিগুলোর জীবনে সত্যিকারের পরিবর্তন আনার জন্য সব মহল থেকে সমন্বিত উদ্যোগ গ্রহণ করতে হবে। পোশাক শিল্পের বাইরে অন্য খাতগুলোতেও তাদের জন্য কর্মসংস্থানের সুযোগ থাকা জরুরি।

সারাবাংলা/ইএইচটি/এমও

অর্থনীতির মূলধারা তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠী বিজিএমইএ

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর