Thursday 26 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঋণখেলাপী জাহাজ ব্যবসায়ীর ১৬ বছরের কারাদণ্ড

স্পেশাল করেসপন্ডেন্ট
৩ এপ্রিল ২০২২ ২২:০৯

চট্টগ্রাম ব্যুরো: ২৮ বছর আগে পুরনো জাহাজ আমদানির জন্য প্রায় ১২ কোটি টাকা ঋণ নিয়ে ফেরত না দেওয়ার মামলায় এক ব্যবসায়ীকে পৃথকভাবে ১৬ বছরের কারাদণ্ড দিয়েছেন চট্টগ্রামের একটি আদালত। একই রায়ে আদালত তাকে ২০ কোটি টাকা অর্থদণ্ডও দিয়েছেন।

দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা মামলায় রোববার (৩ এপ্রিল) চট্টগ্রাম বিভাগীয় বিশেষ জজ আদালতের বিচারক মুনসী আবদুল মজিদ এ রায় দেন।

দণ্ডিত শহীদুল করিম চৌধুরী রায় ঘোষণার সময় অনুপস্থিত ছিলেন। তাকে সাজা পরোয়ানামূলে গ্রেফতার করে জেলহাজতে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত।

দুদকের আইনজীবী মুজিবুর রহমান সারাবাংলাকে জানান, পুরনো জাহাজ আমদানির জন্য ১৯৯৪ সালের ২ জুলাই জনতা ব্যাংকের নগরীর লালদীঘি পাড় শাখা থেকে ১১ কোটি ৮১ লাখ টাকা ঋণ নেন চৌধুরী এন্টারপ্রাইজের মালিক শহীদুল করিম চৌধুরী। পরে এই টাকা তিনি আর ফেরত দেননি। ২০০৩ সালের ১৫ নভেম্বর আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন আদালত। অভিযোগ প্রমাণে দুদক ১১ জন সাক্ষীকে আদালতে উপস্থাপন করে।

রায়ে আদালত দণ্ডবিধির ৪০৯ ধারায় ১০ বছরের সশ্রম কারাদণ্ড ও ২০ কোটি টাকা জরিমানা, অনাদায়ে আরও দুই বছরের কারাদণ্ড দিয়েছেন।

এছাড়া, দণ্ডবিধির ৪৭৭ (ক) ধারায় ৩ বছরের সশ্রম কারাদণ্ড ও এক লাখ টাকা জরিমানা, অনাদায়ের আরও ছয় মাসের কারাদণ্ড দিয়েছেন আদালত। দণ্ডবিধির ৪২০ ধারায়ও একই দণ্ড দেওয়া হয়েছে। আদালত তিনটি ধারায় দেওয়া পৃথক দণ্ড একসঙ্গে কার্যকর হবে বলে রায়ে উল্লেখ করেছেন।

সারাবাংলা/আরডি/পিটিএম

১৬ বছর রায় সাজা

বিজ্ঞাপন
সর্বশেষ

ইউনিয়ন পরিষদ বাতিলের আহ্বান বিএনপির
২৬ সেপ্টেম্বর ২০২৪ ২২:৪৫

সম্পর্কিত খবর