Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডায়রিয়া আক্রান্ত রোগীর চিকিৎসায় সরকারি হাসপাতালগুলোও প্রস্তুত

সিনিয়র করেসপন্ডেন্ট
৩ এপ্রিল ২০২২ ২২:২৩

ঢাকা: দেশে বেড়েছে ডায়রিয়া রোগের প্রকোপ। রাজধানীসহ এর আশেপাশের বিভিন্ন এলাকার রোগীরা চিকিৎসা নিতে আসছেন মহাখালীর আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআর,বি) হাসপাতালে। সাম্প্রতিক সময়ে দেশের ডায়রিয়া পরিস্থিতি কিছুটা উদ্বেগ তৈরি করেছে।

তবে ডায়রিয়া আক্রান্ত রোগীদের চিকিৎসায় সরকারি হাসপাতালগুলোও প্রস্তুত রয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

রোববার (৩ এপ্রিল) দুপুরে স্বাস্থ্য অধিদফতরের অনলাইন স্বাস্থ্য বুলেটিনে এ প্রস্তুতির বিষয়ে জানান প্রতিষ্ঠানটির মুখপাত্র ও সংক্রামক রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক ডা. নাজমুল ইসলাম।

অধ্যাপক নাজমুল বলেন, দেশের বিভিন্ন প্রান্তে বিশেষ করে ঢাকায় বেশি সংখ্যক মানুষ ডায়রিয়া রোগে আক্রান্ত হচ্ছে। ফলে আইসিডিডিআর,বি হাসপাতালে স্বাভাবিকের চেয়েও বেশি সংখ্যক রোগী ভর্তি হচ্ছে। আমরা খোঁজ নিয়ে দেখেছি, বেশিরভাগ রোগী প্রাথমিক চিকিৎসা শেষে বাড়ি ফিরে যাচ্ছে।

তিনি বলেন, সরকারি হাসপাতালগুলোতে ডায়রিয়া রোগীদের চিকিৎসা করার জন্য পর্যাপ্ত শয্যাসহ খাবার স্যালাইন, ওষুধসহ অন্যান্য লজিস্টিক সাপোর্ট মজুত রয়েছে।

ডায়রিয়া থেকে বাঁচতে সচেতনতা প্রয়োজন উল্লেখ করে ডা. নাজমুল বলেন, এ মৌসুমে ডায়রিয়া রোগের প্রাদুর্ভাব বেড়ে যায় এবং বৃষ্টি হওয়ার পর কমে আসে। এ সময়ে বিশুদ্ধ নিরাপদ পানি পান করা, পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা, নিয়মিত সাবান পানি দিয়ে হাত ধোয়া, যত্রতত্র মলমূত্র ত্যাগ না করা, খোলা ও অনিরাপদ খাবার না খাওয়া- এসব বিষয়ে নজর রাখলে ডায়রিয়া পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখা সম্ভব হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/এসএসএ

ডায়রিয়া

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর