Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সিরিয়ায় সেনা মোতায়েন রাখতে ট্রাম্পের প্রতি ম্যাক্রোঁনের আহ্বান


১৬ এপ্রিল ২০১৮ ১১:৩৬

।। আন্তর্জাতিক ডেস্ক।।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁন বলেছেন, সিরিয়া থেকে যেন মার্কিন সেনা প্রত্যাহার করে না নেওয়া হয় সে ব্যাপারে তিনি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কথা বলেছেন। একই সঙ্গে দীর্ঘ সময় সিরিয়াতে সেনা মোতায়েন রাখার জন্য ট্রাম্পের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

রোববার এক টেলিভিশন সাক্ষাৎকারে ফ্রান্সের প্রেসিডেন্ট এসব তথ্য জানান। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।

চলতি মাসের শুরুর দিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ঘোষণা দিয়েছিলেন, খুব শিগগিরিই সিরিয়া থেকে তাদের সেনা প্রত্যাহার করে নেওয়া হবে।

টেলিভিশনটিতে দেওয়া সাক্ষাৎকারে ফ্রান্সের প্রেসিডেন্ট আরও বলেন, সিরিয়াতে হামলা নিয়ন্ত্রণে রাখার বিষয়েও তিনি মার্কিন প্রেসিডেন্টকে বলেছেন।

ফ্রান্সের প্রেসিডেন্টের এসব বক্তব্যের পরিপ্রেক্ষিতে হোয়াইট হাউসের মুখপাত্র সারা স্যান্ডার্স বলেছেন, সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের বিষয়ে যুক্তরাষ্ট্র তাদের অবস্থান থেকে সরবে না। প্রেসিডেন্ট ঘোষণা দিয়েছেন, যত দ্রুত সম্ভব সেনা প্রত্যাহার করা হবে।

তবে তিনি এও বলেন, সেখানে ইসলামিক স্টেটকে (আইএস) নির্মূল না করে যুক্তরাষ্ট্র সেনা প্রত্যাহার করবে না।  আমেরিকা এমন কোন পদক্ষেপ নিতে চায় না যাতে করে দেশটি অনিশ্চয়তার মধ্যে পড়ে।

গত শনিবার সিরিয়ায় রাসায়নিক হামলার জবাবে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্স আসাদ সরকারের তিনটি ঘাটিতে বিমান হামলা চালায়। সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সঙ্গে রাশিয়ার মিত্রতা থাকায় পরিস্থিতি বেশ জটিল হয়ে পড়ে। রাশিয়া বার বার পাশ্চাত্যের দেশগুলোকে সিরিয়ায় হামলা বন্ধের আহ্বান জানিয়ে আসছে। অন্যথায় পরিস্থিতি ভয়াবহ হতে পারে বলে হুমকি দিচ্ছে রাশিয়া।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইএ

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর