Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঢাকার ৪ শতাংশের বেশি বাড়িতে পাওয়া গেছে এডিস মশার লার্ভা

সিনিয়র করেসপন্ডেন্ট
৩ এপ্রিল ২০২২ ২২:২৭

ঢাকা: রাজধানী ঢাকার চার শতাংশের বেশি বাড়িতে ডেঙ্গু রোগের জন্য দায়ী এডিস মশার লার্ভা পাওয়া গেছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। প্রতিষ্ঠানটির পরিচালিত এক জরিপে রাজধানীর দুই সিটি করপোরেশনের ৯৮টি ওয়ার্ডে ২৫ মার্চ থেকে চলা এ জরিপের নবম দিনে এমন চিত্র পাওয়া গেছে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের মুখপাত্র অধ্যাপক মো. নাজমুল ইসলাম।

রোববার (৩ এপ্রিল) দুপুরে স্বাস্থ্য অধিদফতরের অনলাইন স্বাস্থ্য বুলেটিনে এ প্রস্তুতির বিষয়ে জানান প্রতিষ্ঠানটির মুখপাত্র ও সংক্রামক রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক ডা. নাজমুল ইসলাম।

বিজ্ঞাপন

অধ্যাপক নাজমুল বলেন, এবার মৌসুম শুরুর আগেই থেমে থেমে বৃষ্টি শুরু হয়েছে। বাতাসের আর্দ্রতা বেশি আছে, পর্যাপ্ত রোদের তাপও আছে। জলবায়ু পরিবর্তনের কারণে আমরা দেখছি এডিস মশার বংশ বৃদ্ধি হচ্ছে।

তিনি বলেন, এখন পর্যন্ত যা পাওয়া গেছে তা হাউজ ইনডেক্স। আমরা মশার ঘনত্বও হিসাব করব। যদি ব্রুটো ইনডেক্স বেশি পাওয়া যায়, সেটা চিন্তার বিষয়। তার সঙ্গে হাউজ ইনডেক্সটা বেশি থাকলে সেটাও চিন্তার বিষয়। কারণ করোনাভাইরাসের সময় বিভিন্ন নির্মাণকাজ বন্ধ ছিল, এখন আবার শুরু হয়েছে।

তিনি আরও বলেন, মশা নিয়ে জরিপের সময় পরিদর্শন করা মোট বাড়ির মধ্যে কতগুলো বাড়িতে লার্ভা পাওয়া যায় তা হাউজ ইনডেক্সের মাধ্যমে বোঝানো হয়। আর মশার লার্ভার উপস্থিতি হিসাব করা হয় ব্রুটো ইনডেক্স বা সূচকের মাধ্যমে।

ডা. নাজমুল বলেন, যদিও গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে সারাদেশে কোনো রোগী হাসপাতালে ভর্তি হননি, সরকারি-বেসরকারি হাসপাতাল মিলিয়ে মাত্র চারজন রোগী ভর্তি আছেন, তারপরও আমরা মনে করি এডিস মশার প্রজননের সবচেয়ে উৎকৃষ্ট সময় এটি। এ সময়ে যদি আমরা একটু সচেতন না হই, মশারি ব্যবহার না করি, ফুলের টবগুলো যদি পরিষ্কার না রাখি, তাহলে কিন্তু ডেঙ্গুতে আক্রান্ত হওয়ার আশঙ্কা থেকেই যায়।

বিজ্ঞাপন

উল্লেখ্য, স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখার জাতীয় ম্যালেরিয়া নির্মূল ও এইডিসবাহিত রোগ নিয়ন্ত্রণ কর্মসূচির আওতায় ২৫ মার্চ থেকে দুই সিটি করপোরেশনের ৯৮টি ওয়ার্ডে জরিপ চলছে। ২১ জন কীটতত্ত্ববিদের সমন্বয়ে গড়া দল এসব বাড়ি পরিদর্শন করছেন।

এর আওতায় মোট তিন হাজার বাড়িতে জরিপ চালানো হবে। শনিবার পর্যন্ত জরিপ করা হয়েছে দুই হাজার ৫২০টি বাড়ি। জরিপে ১১৪টি বাড়িতে এডিস মশার লার্ভা পাওয়া গেছে, যা মোট বাড়ির চার দশমিক ৫২ শতাংশ।

সারাবাংলা/এসবি/এসএসএ

এডিস মশার লার্ভা

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর