Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রংপুর চিনিকলের জমিতে ইপিজেড স্থাপনের কার্যক্রমে বাধা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৩ এপ্রিল ২০২২ ২৩:১৮

গাইবান্ধা: গোবিন্দগঞ্জে রংপুর চিনিকলের খামারের জমিতে ইপিজেড স্থাপনের কার্যক্রমে বাঁধা দিয়েছে ভূমি উদ্ধার সংগ্রাম কমিটির সদস্যরা। তারা বেপজার সার্ভেয়ার টিম ও চিনিকলের প্রতিনিধি দলকে দুই ঘণ্টা একটি ঘরে অবরুদ্ধ করে রাখেন। পরে পুলিশি হস্তক্ষেপে তাদের উদ্ধার করা হয়।

রোববার (৩ এপ্রিল) সকালে বেপজার ৪ সদস্যেরে একটি সার্ভেয়ার টিম এবং রংপুর চিনিকলের একটি প্রতিনিধি দল সাহেবগঞ্জ চিনিকলের জমি পরিমাপ করতে যান। এসময় দেশীয় অস্ত্রসস্ত্রে সজ্জিত হয়ে ভূমি উদ্ধার সংগ্রাম কমিটির প্রায় দেড় শতাধিক লোকজন তাদের অবরুদ্ধ করে। বিষয়টি চিনিকল কর্তৃপক্ষ পুলিশকে জানালে গোবিন্দগঞ্জ থানা পুলিশের একটি দল তাদের উদ্ধার করে।

বিজ্ঞাপন

জানা গেছে, সরকারের অনুমোদনের পর রংপুর চিনিকলের মালিকানাধীন সাহেবগঞ্জ ইক্ষুখামারে বাংলাদেশ রফতানি প্রক্রিয়াকরণ অঞ্চল (বেপজা) কর্তৃপক্ষ দেশের দশম ইপিজেড স্থাপনের সিদ্ধান্ত নেয়। এ লক্ষ্যে গত ২০২১ সালের ২৪ আগস্ট গাইবান্ধা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সংশ্লিষ্ট সবার সঙ্গে মতবিনিময় করেন বেপজার নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল নজরুল ইসলাম। মতবিনিময় শেষে তিনি ইপিজেডের নির্ধারিত স্থান সাহেবগঞ্জ খামার এলাকা পরিদর্শন করেন।

চিনিকলের জমিতে ইপিজেড নির্মাণের বিরোধিতা করে বিভিন্ন সময়ে নানা ধরণের আন্দোলন কর্মসূচি পালন করে আসছেন ওই এলাকায় বসবাসকারী কিছু লোকজন। তারা চিনিকলের খামারের জমিকে নিজেদের বাপ-দাদার সম্পত্তি দাবি করে তা ফেরত দেওয়ার জন্য ভূমি উদ্ধার সংক্রাম কমিটি গঠন করে আন্দোলন করে আসছে। একপর্যায়ে তারা চিনিকলের জমি দখল করে ঘর নির্মাণ এবং চাষাবাদ শুরু করে।

বিজ্ঞাপন

গত ২০১৬ সালের ৬ নভেম্বর চিনিকল কর্তৃপক্ষ খামারের জমিতে আখ কাটতে গেলেও সংগ্রাম কমিটির লোকজন বাধা দেয়। এতে পুলিশের সঙ্গে সংঘর্ষ হয়। সেই ঘটনায় তিন সাঁওতালের মৃত্যু হয়েছিলো বলে দাবি তাদের।

চিনিকলের সিডিএ সোহেল আহমেদ জানান, বেপজার চার সার্ভেয়ারের সঙ্গে চিনিকলের মালিকানাধীন সাহেবগঞ্জ খামারের জমি সার্ভে করার সময় আকস্মিকভাবে স্থানীয় প্রায় দেড় শতাধিক ক্ষুদ্র নৃ-গোষ্ঠির মানুষ এবং কথিত সাহেবগঞ্জ ভূমি উদ্ধার সংগ্রাম কমিটির কয়েকজন নেতা কাটামোড় এলাকায় একটি ঘরে তাদের অবরুদ্ধ করে।

গোবিন্দগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইজার উদ্দিন বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, বেপজা ও চিনিকল কর্তৃপক্ষের লোকজনের কিছু কাগজপত্র ছিনিয়ে নিয়ে তাদের অবরুদ্ধ করা হয়েছিল। পরে থানা পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে তাদের উদ্ধার করে। পরে তাদের কাগজপত্রও উদ্ধার করে ফিরিয়ে দেওয়া হয়েছে।

সারাবাংলা/এমও

ইপিজেড স্থাপন কার্যক্রমে বাধা রংপুর চিনিকল

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর