Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হাইকমিশনের সাবেক কাউন্সিলরের ১০ বছর কারাদণ্ড

স্টাফ করেসপন্ডেন্ট
৪ এপ্রিল ২০২২ ১৫:৪৯

প্রতীকী ছবি

ঢাকা: কানাডার বাংলাদেশ হাইকমিশনের সাবেক কাউন্সিলর মো. মকসুদ খানের বিরুদ্ধে সরকারি দুই কোটি ৬০ লাখ ৫৩ হাজার টাকা আত্মসাতের মামলায় দশ বছরের সশ্রম কারাদণ্ডের রায় ঘোষণা করেছেন আদালত। পাশাপাশি মকসুদ খানকে ২ কোটি ৬০ লাখ ৫৩ হাজার ৩০৫ অর্থদণ্ড, অনাদায়ে তাকে আরও এক বছর সশ্রম কারাভোগ করতে হবে।

ঢাকার বিশেষ দায়রা জজ আদালত-১ এর বিচারক সৈয়দা হোসনে আরা বেগম গত বৃহস্পতিবার এ রায় ঘোষণা করেন। সোমবার (৪ এপ্রিল) সংশ্লিষ্ট আদালতের বেঞ্চ সহকারী রাজীব দে রায়ের বিষয়টি জানান।

আসামি মকসুদ খান পলাতক রয়েছেন। তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জরি করা হয়েছে।

২০১৭ সালের ১৩ ডিসেম্বর সরকারি ক্ষমতার অপব্যবহার ও দায়িত্ব লঙ্ঘন করে দুই কোটি ৬০ লাখ ৫৩ হাজার ৩০৫ টাকা আত্মসাতের অভিযোগে দুদকের উপপরিচালক মাহবুবুল আলম শাহবাগ থানায় মামলাটি করেন।

মামলার অভিযোগে বলা হয়, ২০১৩ সালের জানুয়ারি থেকে ২০১৬ সালের ডিসেম্বর পর্যন্ত চার বছরে ২০ লাখ ৮৬ হাজার ৭৬২ কানাডীয় ডলার পাসপোর্ট ফি বাবদ আদায় করে ১৬ লাখ ৭৪ হাজার ৩৮০ ডলার সরকারি খাতে জমা দেন। বাকি চার লাখ ১২ হাজার ৩৮২ ডলার তিনি আত্মসাৎ করেন।

এছাড়া একই ব্যাংক ড্রাফট একাধিকবার ব্যবহার করে দেড় হাজার কানাডীয় ডলার ও জনৈক খালিদ হাসানের পাসপোর্ট ফি বাবদ পাওয়া ৩২০ ডলার সরকারি হিসাবে জমা না দিয়ে মকসুদ খান ব্যক্তিগত হিসাব নম্বরে জমা করেন বলেও তার বিরুদ্ধে অভিযোগ।

২০১৯ সালের ২ অক্টোবর মামলাটি তদন্ত করে আদালতে চার্জশিট দাখিল করেন তদন্ত কর্মকর্তা দুদকের উপ-পরিচালক মনজুর আলম। মামলার বিচার চলাকালে আদালত ৭ জন সাক্ষীর সাক্ষ্য গ্রহণ করেন।

সারাবাংলা/এআই/এসএসএ

সাবেক কাউন্সিলর মো. মকসুদ খান


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর