Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিএলআরআই নিয়োগ বিজ্ঞপ্তিতে সম্মিলিত ডিগ্রি অন্তর্ভুক্তির দাবি

শেকৃবি করেসপন্ডেন্ট
৪ এপ্রিল ২০২২ ১৬:২৭

বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটে (বিএলআরআই) বৈজ্ঞানিক কর্মকর্তা পদে নিয়োগ বিজ্ঞপ্তিতে বিএসসি ভেট সায়েন্স অ্যান্ড এএইচ ডিগ্রি অন্তর্ভুক্ত না করার প্রতিবাদে মানববন্ধন করেছেন শেকৃবি শিক্ষার্থীরা। মানববন্ধন থেকে তারা এই নিয়োগ বিজ্ঞপ্তিতে সম্মিলিত ডিগ্রি অন্তর্ভুক্তির দাবি জানান।

সোমবার (৪ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের শেখ কামাল ভবনের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে শেকৃবির শিক্ষক-শিক্ষার্থীরা অংশ নেন।

মানববন্ধনে বক্তারা বলেন, নিয়োগের ক্ষেত্রে ভেটেরিনারি মেডিসিন ও অ্যানিমেল হাজবেন্ডারির পৃথক কোড রয়েছে। কিন্তু সম্মিলিত ডিগ্রিধারী শিক্ষার্থীদের জন্য নির্দিষ্ট কোড নেই। এতে চাকরিপ্রত্যাশীরা যেকোনো একটি কোডে পরীক্ষার সুযোগ পান। এ পরিস্থিতিতে মানববন্ধন থেকে নিয়োগ বিজ্ঞপ্তিতে আলাদাভাবে সম্মিলিতি ডিগ্রি অন্তর্ভুক্তির দাবি জানান শিক্ষার্থীরা।

বাংলাদেশ ভেটেরিনারি স্টুডেন্ট ফেডারেশনের সাধারণ সম্পাদক রতন রহমান বলেন, আমরা শেকৃবির শিক্ষার্থীরা ভেটেরিনারি সায়েন্স এবং অ্যানিমেল হাজবেন্ডারি— এই দুইটি বিষয়েই পড়ালেখা করি। আমাদের ডিগ্রির আলাদা কোড রয়েছে। বিসিএস সার্কুলারে আমাদের ডিগ্রির আলাদা অন্তর্ভুক্তি রয়েছে। আমাদের শিক্ষার্থীরা ৪০তম বিসিএস পরীক্ষায় অংশ নিয়ে করে প্রণিসম্পদ বিভাগে নিয়োগের সুপারিশ পেয়েছে। তাহলে বিএলআরআই ডিগ্রির অন্তর্ভুক্তিতে সমস্যা কোথায়? বিএলআরআই কর্তৃপক্ষ এর আগে আমাদের বিভিন্ন সময় আশ্বস্ত করলেও এখন পর্যন্ত আমাদের ডিগ্রি সেখানে অন্তর্ভুক্ত হয়নি।

মানববন্ধনে উপস্থিত আরেক শিক্ষার্থী বলেন, আমাদের অপেক্ষা বহুদিনের। কিন্তু আমরা প্রতারিত হচ্ছি। এখন এর অবসান হওয়া দরকার। প্রয়োজনে আমাদের দাবি আদায়ে যা কিছু করার, সবই করব। কিন্তু আমাদের ন্যায্য অধিকার আমাদের দিতে হবে।

শিক্ষার্থীদের মানববন্ধন কর্মসূচি প্রসঙ্গে অ্যানিম্যাল সায়েন্স অ্যান্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিন লাম-ইয়া আসাদ বলেন, শিক্ষার্থীদের দাবি যৌক্তিক। তাদের এই দাবির সঙ্গে আমরা আগেও ছিলাম, এখনো আছি। যৌক্তিক দাবি আদায়ে তারা তাদের সব কর্মসূচিতে আমাদের সঙ্গে পাবে।

শেকৃবি শিক্ষার্থীদের মানববন্ধন ও সম্প্রতি নিয়োগ সার্কুলার নিয়ে বিএলআরআই মহাপরিচালক ড. এস এম জাহাঙ্গীর হোসেন সারাবাংলাকে বলেন, আমাদের নিয়োগ বিজ্ঞপ্তি ও পদ্ধতি— সবকিছুই গঠনতন্ত্র ও নিয়মনীতি মেনেই হচ্ছে। হঠাৎ কোনো কিছুর পরিবর্তন সম্ভব না। তাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এর আগে পরীক্ষা দিয়েছে। সবার সঙ্গে প্রতিযোগিতায় অংশ নিয়েছে। এবারেও এরকমই হবে। তাদের দাবির পরিপ্রেক্ষিতে খুব বেশি পরির্বতনের সুযোগ নেই।

সারাবাংলা/টিআর

নিয়োগ বিজ্ঞপ্তি বিএলআরআই


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর