Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

স্বাস্থ্য-সাংবাদিকতায় ঘটনা ও তথ্য যাচাইয়ের কৌশল বিষয়ক কর্মশালা

সারাবাংলা ডেস্ক
৪ এপ্রিল ২০২২ ২২:৫২

স্বাস্থ্য সংক্রান্ত গুরুত্বপূর্ণ ও জটিল বিষয়ে অন্তর্দৃষ্টিসম্পন্ন প্রতিবেদন প্রস্তুত করতে সাংবাদিকদের পেশাগত দক্ষতা বাড়ানোর লক্ষ্যে পিরোজপুরে শুরু হয়েছে দুই দিনের কর্মশালা। স্বাস্থ্য-সাংবাদিকতায় মূল ঘটনা যাচাই ও তথ্যের সত্যতা নিরূপণের কৌশল তুলে ধরা হচ্ছে কর্মশালায়। বাংলাদেশ এনজিওস নেটওয়ার্ক ফর রেডিও অ্যান্ড কমিউনিকেশনের (বিএনএনআরসি) উদ্যোগে কর্মশালা আয়োজনে সহায়তা করছে দ্য এশিয়া ফাউন্ডেশন।

সোমবার (৪ এপ্রিল) দুই দিনব্যাপী কর্মশালাটি শুরু হয়েছে পিরোজপুরের একটি বেসরকারি উন্নয়ন সংস্থার সভাকক্ষে। এতে জাতীয় ও স্থানীয় প্রিন্ট, অনলাইন নিউজ পোর্টাল এবং টেলিভিশন চ্যানেলে কর্মরত বরিশাল বিভাগের মোট ২৫ জন সাংবাদিক অংশ নিচ্ছেন।

বিএনএনআরসি থেকে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, স্বাস্থ্য ব্যবস্থাপনা সংক্রান্ত বস্তুনিষ্ঠ, অন্তর্দৃষ্টিসম্পন্ন ও প্রভাব বিস্তারকারী সংবাদ তৈরি, প্রকাশ ও প্রচারে কর্মরত সাংবাদিকদের সক্ষমতা বাড়ানোর লক্ষ্য নিয়ে কর্মশালাটি আয়োজন করা হয়েছে। পাশাপাশি নিরপেক্ষ এবং ভারসাম্যপূর্ণ স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন তৈরিতে তথ্য যাচাই-বাছাই এবং উপস্থাপনে আধুনিক কলাকৌশল বিষয়ক জ্ঞান ও দক্ষতা অর্জন এবং অনুশীলনে সাংবাদিকদের উৎসাহিত করা হচ্ছে এতে।

কর্মশালায় বর্তমান প্রেক্ষাপটে স্বাস্থ্য বিষয়ক সাংবাদিকতা; সামাজিক যোগাযোগ মাধ্যমে সাংবাদিকদের নিরাপত্তা; স্বাস্থ্য-প্রতিবেদনে ভুল তথ্য, অপতথ্য ও গুজবের প্রতিরোধ ও মোকাবিলা; স্বাস্থ্য-সাংবাদিকতায় বিশ্বস্ত তথ্যসূত্র বা উৎস এবং তথ্য যাচাইয়ের কৌশল ও মাধ্যম; বাংলাদেশের প্রেক্ষাপটে তথ্য যাচাই করা ও প্রতিবেদনে স্বাস্থ্য-ব্যবস্থাপনার বিষয়গুলো বিবেচনা করা ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করা হয়।

কর্মশালার এই বিভিন্ন বিষয়গুলোর ওপর আলোচনা করেন বাংলাভিশনের সিনিয়র নিউজ এডিটর আবু রুশদ মো. রুহুল আমীন। কর্মশালার শুরুতে বিএনএনআরসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা এ এইচ এম বজলুর রহমান কর্মশালার লক্ষ্য, উদ্দেশ্য ও আলোচ্য বিষয়সমূহ তুলে ধরেন।

কর্মশালায় বিশেষ অতিথি পিরোজপুর পৌরসভার মেয়র মো. হাবিবুর রহমান মালেক বলেন, আমরা কোভিড-১৯ অত্যন্ত ভালোভাবে মোকাবিলা করতে পেরছি। আমাদের দেশের স্বাস্থ্যব্যবস্থা আগের তুলনায় অনেক ভালো হয়েছে। এগুলো আপনাদের প্রতিবেদনের মাধ্যমে তুলে ধরতে হবে এবং দেশের উন্নয়নে সবাইকে নিজ নিজ জায়গা থেকে কাজ করতে হবে।

কর্মশালায় উপস্থিত প্রধান অতিথি জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ জাহেদুর রহমান বলেন, সাংবাদিকরা সমাজের দর্পণ হিসেবে কাজ করেন। দায়বদ্ধতা ও দায়িত্বশীলতার জায়গা থেকে সবাইকে কাজ করতে হবে। সংবাদ ভালোভাবে যাচাই-বাচাই করে ইতিবাচক ও নেতিবাচক দিকগুলো চিন্তা করে প্রতিবেদন করা উচিত। কারও প্রতি প্রতিহিংসার বশবর্তী না হয়ে আমাদের সবার একসঙ্গে কাজ করা উচিত।

কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পিরোজপুরের সিভিল সার্জন ডা. মো. হাসনাত ইউসুফ জাকী বলেন, আমাদের সবার মিসইনফরশেন, জি-ইনফরমেশন নিয়ে আরও কাজ করতে হবে। একটি গুজব ও মিথ্যা তথ্য আমাদের সব অর্জনকে ম্লান করে দিতে পারে। তাই প্রতিবেদন তৈরির সময় তথ্যের সত্যতা যাচাই করা অত্যন্ত জরুরি। ভালো কাজের সফলতার বিষয়গুলো আপনারা তুলে ধরলে আমরা উৎসাহ পাব।

সারাবাংলা/টিআর

তথ্য যাচাই তথ্য যাচাইয়ের কৌশল বিএনএনআরসি সাংবাদিকদের কর্মশালা স্বাস্থ্য-সাংবাদিকতা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর