Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিবিয়ানা গ্যাসক্ষেত্রে ৩টি কূপ সচল, স্বাভাবিক হচ্ছে গ্যাস সরবরাহ

স্পেশাল করেসপন্ডেন্ট
৫ এপ্রিল ২০২২ ১৫:১৮

ঢাকা: প্রায় তিনদিন পর গ্যাস সরবরাহ স্বাভাবিক হতে শুরু করেছে। বিবিয়ানা গ্যাসক্ষেত্রের রক্ষণাবেক্ষণ কাজের সময় বন্ধ হয়ে যাওয়া ৬ কূপের তিনটি থেকে গ্যাস উত্তোলন শুরু হওয়ায় চাপ বাড়তে শুরু করেছে। আরও একটি কূপ গ্যাস উত্তোলনের জন্য প্রস্তুত হচ্ছে বলে জানিয়েছে পেট্রোবাংলা।

মঙ্গলবার (৫ এপ্রিল) পেট্রোবাংলা সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

তেল, গ্যাস ও খনিজসম্পদের রাষ্টায়াত্ত নিয়ন্ত্রক সংস্থা পেট্রোবাংলার চেয়ারম্যান নাজমুল আহসান বলেন, এরই মধ্যে তিনটি কূপ থেকে গ্যাস উত্তোলন শুরু হয়েছে। আজ মঙ্গলবার আরেকটি প্রস্তুত হচ্ছে। বাকি দুইটিও দ্রুত সময়ের মধ্যে সচল হবে। সবগুলো চালু হলে বিবিয়ানা গ্যাস উত্তোলনে পূর্ণ সক্ষমতায় ফিরবে। তখন গ্যাসের চাপ বাড়বে ভোগান্তি কেটে যাবে।

দেশের বড় গ্যাসক্ষেত্রগুলোর মধ্যে অন্যতম হবিগঞ্জের বিবিয়ানা। পেট্রোবাংলার তথ্যমতে, গ্যাসক্ষেত্র থেকে গ্যাস উত্তোলনের সময় হঠাৎ বালি উঠে আসায় বিবিয়ানার ছয়টি কূপ তাৎক্ষণিকভাবে বন্ধ করে দেওয়া হয়। ফলে শনিবার রাত থেকে ৪৫০ মিলিয়ন ঘনফুট গ্যাসের যোগানের সংকট দেখা দেয়। যার প্রভাব পড়েছে রাজধানী ঢাকায়। সাধারণত আবাসিকে ২৩০০ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করা হয়, বিবিয়ানা গ্যাসক্ষেত্রে জটিলতা দেখা দেওয়ায় ১৯০০ মিলিয়ন ঘনফুটের বেশি গ্যাস সরবরাহ সম্ভব হচ্ছে না।

পেট্রোবাংলা জানিয়েছে, এরই মধ্যে তিনটি কূপ সচল হয়েছে ফলে সেখান থেকে ১ হাজার মিলিয়ন ঘনফুট গ্যাস গ্রিডে যুক্ত হচ্ছে। বাকিগুলো দ্রুতই সচল হবে বলে জানা গেছে। তবে সংশ্লিষ্ট কর্মকর্তারা পূর্ণমাত্রায় কূপগুলো কবে থেকে সচল হবে সে দিনক্ষণ না দিতে পারলেও প্রতিষ্ঠানটির চেয়ারম্যান জানিয়েছেন, বৃহস্পতিবার (৭ এপ্রিল) এলএনজি এসে পৌঁছাবে। তখন সংকট কমে আসবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/এএম

বিবিয়ানা গ্যাসক্ষেত্র

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর